সফলতায় আবার কান্না কীসের? – সফলতার কান্না | মূল – সিলভিয়া অ্যান হিউলেট

  • বই : সফলতার কান্না
  • লেখিকা : সিলভিয়া অ্যান হিউলেট 
  • অনুবাদ : তাবাসসুম মোসলেহ
  • প্রকাশনায় : সিয়ান পাবলিকেশন 
  • পৃষ্ঠা সংখ্যা : ২৮৭
  • মুদ্রিত মূল্য : ৪৫০/-
  • লিখেছেন : সিরাজাম বিনতে কামাল

সফলতার জন্যই আমাদের যত চেষ্টা, তাহলে সফলতার কান্না আবার হয় কীভাবে! বইয়ের শিরোনাম দেখলে প্রশ্নটা মনে এসেই যায়।

একটা উদাহরণ দিই: একজন বোন আল্লাহর কাছে খুব করে দু’আ করেছিলেন তিনি যেনো তার পছন্দের মানুষকে জীবনসঙ্গী হিসেবে পেয়ে যান। এটাই ছিলো সেই বোনের জীবনের চাওয়া। আল্লাহ দু’আ কবুল করলেন। তাদের বিয়ে হলো। বিয়ের পর বোনটা কাঁদেন, আল্লাহ আমি চেয়েছি বলেই তুমি দিয়ে দিলে অথচ সে তো আমার জন্য কল্যাণকর নয়। আমি ভুল কিছু চেয়েছিলাম। 
আপাতদৃষ্টিতে আমি চেয়েছি এবং পেয়ে গেছি এটাই সফলতা। কিন্তু এই যে পাওয়ার পর উপলব্ধি হয়, আসলে তা আমার জন্য উত্তম নয়। তখনকার যে কান্না এটাই বোধহয় সফলতার কান্না। তবে এই বইটি ইসলামি ঘরানার কোনো বই নয়। এটি গবেষণা ও বিশ্লেষণধর্মী একটি বই। 
লেখিকা সিলভিয়া অ্যান হিউলেট মূলত একজন অর্থনীতিবিদ। পাশাপাশি তিনি সফল লেখিকা। তিনি নারীর ক্ষমতায়ন, নারীর সুযোগসুবিধা বৃদ্ধির জন্য নানাবিধ কাজ করে যাচ্ছেন। তিনি একজন সফল গৃহিণী, পাঁচ সন্তানের জননী।
এখন প্রশ্ন আসে, তাহলে বইয়ে কী নিয়ে আলোচনা করা হয়েছে আর বইটি বাংলানুবাদের প্রয়োজন কী!
বইটি প্রধানত আমাদের বিশ বছর বয়সী তরুণীদের জন্য, এবং তাদের জন্যও যারা উচ্চশিক্ষা আর ক্যারিয়ারের জন্য এখনই বিয়ের পিঁড়িতে বসতে চাচ্ছেন না। আবার তাদের জন্যও বইটি পাঠ উপযোগী যারা বিবাহিত হলেও এখনই সন্তান নিতে চাচ্ছেন না।
বইটি দুই ভাগে, সাতটি অধ্যায়ে মলাটবন্দী করা হয়েছে। প্রথমে রয়েছে লেখিকার জীবনের গল্প। 
বইটিতে লেখিকা তার সাংসারিক এবং কর্মজীবনে সম্মুখীন হওয়া নানা পরিস্থিতি তুলে ধরেছেন। তিনি উপস্থাপন করেছেন আমেরিকান সেই সব নারীদের সাক্ষাৎকার যারা জীবনে সফল, উচ্চশিক্ষার সার্টিফিকেট, হাই স্যালারির জব, নিজস্ব অ্যাপার্টমেন্টে থাকার পরেও- যারা ভাবছে বাকি জীবন কীভাবে কাটাবে, একাকীত্ব কীভাবে ঘুচানো যায়, কিছু পদক্ষেপ যা জীবনটাকে অনেক সুন্দর করে দিতো, সেই পদক্ষেপগুলো ঠিক সময়ে নেওয়া হয়নি বলে বাতাসে মিলিয়ে যাচ্ছে যাদের দীর্ঘশ্বাস। 
লেখিকা আমেরিকান উচ্চ ডিগ্রিধারী, উচ্চ উপার্জনকারী নারীদের সাক্ষাৎকার বইটিতে তুলে ধরেছেন। তিনি বিভিন্ন পরিসংখ্যান তুলে এনেছেন। এবং তিনি তরুণীদের বুঝাতে চেয়েছেন- বয়স যত বাড়ে তুমি যত শিক্ষিতা, সুন্দরী, হাই স্যালারিধারী নারী হওনা কেনো বিয়ের বাজারে তোমার মূল্য ততই কম। এবং ইতিমধ্যেই তুমি তোমার জীবনের উর্বর সময় নষ্ট করে ফেলছো যা তোমার মাতৃত্বের জন্য হুমকিস্বরূপ।
বইটি থেকে আমরা জানব, ৮৬% নারীর মৌলিক চাহিদা হচ্ছে কাজ এবং সংসার। বইটি মূলত নারীদের সন্তান ধারণ করার এবং সন্তান ধারণ না করতে পারার অনুভূতির ব্যাপারে। লেখিকা দেখিয়েছেন, কেনো মেয়েরা বিয়েতে অনাগ্রহী, উন্নত চিকিৎসাপদ্ধতি আর জীবনব্যবস্থা থাকার পরেও মেয়েরা কেনো আগের যুগের দাদীনানীর চেয়ের সাংসারিক দিকে অনেক পিছিয়ে আছে। লেখিকা আরও দেখিয়েছেন, পুরুষরা কেনো একজন কমবয়সী, গৃহিণী মেয়েকেই বিয়ে করতে আগ্রহী। একই কোম্পানিতে চাকরি করেও যেখানে একজন পুরুষ সদস্যের স্ত্রী সন্তান থাকলেও তার সহকর্মী মেয়েটি কেনো অবিবাহিত। বিবাহিত হলেও নিঃসন্তান। বইটির তথ্য উপাত্তের মাধ্যমে উঠে এসেছে, বন্ধ্যাত্বের চিকিৎসা কতটা ব্যয়বহুল, ঝুঁকিপূর্ণ, অলাভজনক। তবুও ঢাকঢোল পিটিয়ে কেনো এই ধরনের চিকিৎসা পদ্ধতির গুটিকয়েক সফলতাগুলো দেখানো হয়। ব্যর্থ দম্পতিদের গল্পগুলো কেনো আমাদের সামনে আসে না। 
যেহেতু লেখিকা নারী অধিকার নিয়ে কাজ করেন এবং তিনি চান নারীরা ঘরে বাইরে উভয় জায়গায় তার স্থান দখল করে নিক তাই তিনি নারী ক্লায়েন্টদের ধরে রাখতে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন কোম্পানি মালিকদের। নারীদের উপযোগী কর্মপদ্ধতি প্রণয়নের এক খসড়াও তিনি তুলে ধরেছেন। তবে মনে রাখতে হবে এগুলো আমাদের মুসলিম নারীদের জন্য নয়। লেখিকা তার চিন্তা-চেতনা বইয়ে তুলে ধরেছেন আমরা ততটুকুই নিবো যতটুকু আমাদের জন্য উপকারী। 
বইটি পড়তে পড়তে একটা প্রশ্ন অবশ্য মাথায় এসেছে, পুরুষরা যেহেতু অল্পবয়সী, গৃহিণী মেয়েদেরই নিজের জীবনসঙ্গী হিসেবে পছন্দ করে তারা কেনো তাদের বোন, সহপাঠী, সহকর্মীদের এই বিষয়টা জানায় না এবং এ ব্যাপারে সাহায্য করে না। তারা কেনো তাদের পরিচিতদের সঠিক পরামর্শটুকু দেয়না। যেহেতু একজন পুরুষের মনোভাব সম্পর্কে একজন পুরুষই ভালো জানে। বইটি পড়ে আরেকটা বিষয় মনে হয়েছে, বইয়ে বর্ণিত সাক্ষাৎকারগুলো পড়ে বোনদের অনেকেই নিজ জীবন নিয়ে হতাশ হয়ে যেতে পারে । তাদের আমি বলবো, লেখিকা অন্য ধর্মের তার চিন্তাভাবনা দুনিয়াবী বিষয়ে সীমাবদ্ধ। কিন্তু আমরা মুসলিমদের চিন্তাভাবনা এরচেয়ে অনেক ঊর্ধ্বে। তাই এসব বিষয় নিয়ে মন খারাপ করার কিছু নেই। আল্লাহর কাছে দু’আ করা উচিত নিজেদের জীবনের জন্য। 
বইয়ে অনেক পরিসংখ্যান, ডায়াগ্রাম, ডেটা রয়েছে। যেগুলো টপিকটির প্রকৃতস্বরূপ বুঝাতে ব্যবহার করা হয়েছে তাই পড়তে গিয়ে কিছুটা বিরক্ত লাগলেও উপেক্ষা করা যায় নি। কিছু বানানভুল রয়ে গেছে। আশা করি পরবর্তী সংস্করণে এগুলো ঠিক করা হবে।
বইয়ের অনুবাদ সহজবোধ্য ছিলো। দুর্বোধ্য শব্দ নেই। মেডিকেল বা অর্থনীতি টার্মের কিছু শব্দ রয়েছে সেগুলোর জন্য পেছনে শব্দকোষ রয়েছে। তথ্যসমূহের রেফারেন্স যুক্ত করা হয়েছে। বইয়ের প্রচ্ছদ আমার বেশ ভালো লেগেছে। বাঁধাই, পৃষ্ঠাসজ্জাও সুন্দর হয়েছে। 
সিয়ান | বিশুদ্ধ জ্ঞান | বিশ্বমান
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?