সন্ধান – হুজুর হয়ে টিম | Shondhan

তুমিও কি ঊষর গেরুয়া মাটিতে একা একটি মলিন গুল্ম? শেকড় ছিড়ে যাবার ভয়ে আটকে আছো?তোমারও কি ইচ্ছে করে দূরের ওই সবুজ ছায়াবীথির কাছে ছুটে যেতে?মনের কথা আটকে থাকে মুখবন্ধ খামে?

বই পরিচিতি —————————————

  • বইয়ের নামঃ সন্ধান
  • লেখকঃ হুজুর হয়ে টিম 
  • সম্পাদকঃ সমর্পণ টিম
  • প্রকাশকঃ রোকন উদ্দিন  
  • প্রচ্ছদঃ শরিফুল আলম
  • পৃষ্ঠাসজ্জাঃ আবদুল্লাহ আল মারুফ
  • শারঈ সম্পাদিকাঃ ফারহীন জান্নাত মুনাদি   
  • প্রথম প্রকাশঃ অক্টোবর,২০১৯
  • বইয়ের ধরনঃ নাস্তিকতা খণ্ডন(তবে দ্বীনে ফেরা নয়) 
  • মুদ্রিত মূল্যঃ ২১৭৳
  • পৃষ্ঠা সংখ্যাঃ ১৩৫
  • প্রারম্ভিকাঃ

একটি বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়ে নিজের ধর্ম ছেড়ে নাস্তিকতা গ্রহণ করে নেয়।আবার নিজে নিজেই আস্তিক হয়ে যায়।তবে নির্দিষ্ট কোনো ধর্ম গ্রহণ করে না।সে সঠিক পথের খোঁজে বেরিয়ে পরে।খুঁজতে থাকবে সঠিক দিশা।যে পথে চললে সে তার গন্তব্যে পৌঁছাতে পারবে।শেষ পর্যন্ত কি সে পারে তার প্রকৃত গন্তব্য খুঁজে পেতে?মূল ট্র্যাজেডি এখানেই।তাই জানতে হলে পড়তে হবে।

বই পর্যালোচনা
বইয়ের শুরুটা একেবারেই ভিন্ন আঙ্গিকে।প্রথমে বোঝাই যাবে না বইটা কী নিয়ে?পরে ধীরে ধীরে পড়তে পড়তে যে কেউই বইয়ের মাঝে ডুবে যাবে।সন্ধানী সেন!বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে হলে উঠার একদিন পরেই ছুটে আসে একটি পাঠচক্রে,নাম তার সবুজ সারণি।প্রথমে সবাই তাকে সংঘের কেন্দ্রীয় দুজন ব্যক্তি হাঁদারাম ভাবলেও পরে তার সাথে কথা বলার পর বুঝতে পারে সে মুক্তমনা।

ধীরে ধীরে সে আগ্রহী হয়ে উঠে প্রতিটি পাঠচক্রে।নাস্তিকতাকে আপন করে নিয়েও নেয় না।অর্থাৎ সংশয়ের মাঝে থাকে।কিন্তু সেকেন্ড ইয়ারে উঠার পর অনিয়মিত হয়ে যায়।তবে সংঘের দু’জন সদস্য-ই তার কাছে প্রিয় ছিল।বাকি সবার সাথে ঝগড়া লাগত।

নিজের বাস্তবিক জ্ঞান কাজে লাগিয়েই সে বুঝতে পারে,সত্যের নিকট এখনো সে পৌঁছায় নি।সত্যের গন্তব্য এখনো বহুদূরে।সে সন্ধান করতে থাকে।সত্যকে খুঁজে বেড়ায়।তবে সে ‘আজাদ সংঘ’ ছেড়ে দেয় না।বরং চেষ্টা চালিয়ে যায় তাদেরকেও সঠিক পথের দিশা দেখাতে।নিজেকে একটি নির্দিষ্ট ধর্মের বেড়াজালে আবদ্ধ করতে চায়।তবে শেষ পর্যন্ত তো কি সে পারে?পারে তার সঠিক গন্তব্য খুঁজে পেতে?

কিছু প্রশ্ন খণ্ডন করেছে সে।মাঝে মাঝে বৈপরীত্যে পড়েছে।তবে পরে ঠিকই তাদের কার্যকলাপ তাদের সামনে উদাহরণ হিসেবে তুলে ধরেছে।

আলোচনার কয়েকটি বিষয়বস্তু ছিল এমনঃ-

১)জন্মই আজন্ম পাপ
২)সংশয়ে সংশয়
৩)সিসিফাসের অ্যাস্কেলেটর
৪)লোকায়ত আচার পার্বণ
৫)শৃঙ্খলিত প্রমিথিউস

ইত্যাদি সহ আরো ১৫টি বিষয়বস্তু!

চরিত্র বিশ্লেষণ: 
🎗সন্ধানী সেন: তার ব্যাপারে আপাতত আর কিছু বললাম না।যতটুকু বলার সবটুকু আগেই বলেছি।বাকিটা বই পড়লেই বুঝতে পারবেন।

🎗কল্যাণী সেন: সন্ধানীর মা।নিজের ধর্মে পুরোপুরি আন্তরিক।মেয়েকে খুব ভালোবাসেন।মেয়ে যে ধর্মই পালন করুক তার কোনো সমস্যা নেই,একমাত্র নাস্তিকতা বাদে।

🎗দ্যুতি,রাশেদ: দুজন প্রেমিক-প্রেমিকা।আজাদ সংঘের হেড দু’জন ব্যক্তি।কট্টর নাস্তিক।কিন্তু উভয়েই সন্ধানীকে খুব ভালোবাসত।তবে এই সংঘের প্রতিষ্ঠাতা ছিল অন্য আরেকজন।তার শেষ পরিণতিও খুব ভয়াবহ ছিল।

🎗কানিজ: সংঘের সদস্য।তবে সন্ধানী তার চক্ষুশূল।একদমই সহ্য করতে পারে না সন্ধানীকে।

🎗ইলমা ও রিয়াদ:  সন্ধানীর ক্লাসমেট।সন্ধানীর খুব কাছের দু’জন বন্ধু আর বান্ধবী।

সেঁজুতি: সন্ধানীর ছোট্টবেলার বেস্ট ফ্রেন্ড।তার দূর সম্পর্কের ভাই এর সাথেই সন্ধানীর বিয়ে হয়।

🎗হিমাদ্রি: সন্ধানীর স্বামী।তবে দুঃখের বিষয় তাদের সংসার জীবনের বয়স মাত্র দেড় মাস।হিমাদ্রি শুরু থেকেই সন্ধানীকে সাপোর্ট করেছে,তার পাশে  দাঁড়িয়েছে।এমনকি সে প্রতিশ্রুতিও দিয়েছিল যে সন্ধানী যদি নিজের ফেইথ পরিবর্তন করতে চায়,তাহলে সে তাকে সর্বোচ্চ সাপোর্ট করবে।

সাধনঃ সন্ধানীর ছোট ভাই।বোন যা যা সন্ধান করে গেছে,সে সেগুলো সাধন করতে চায়।

আরোও রয়েছে নুসরাত,কাব্য,টিপু,মামুন,ফয়সাল,নাবিলা,প্রদীপ দা,চারু,রেবা,শুভ,শর্মি,সত্যজিৎ,কমল-সহ আরো অনেকে।

পাঠ প্রতিক্রিয়া 
বইটা ঠিক প্যারাডক্সিক্যাল সাজিদের মতো নয় যে ইসলামিক বিষয় দিয়ে ক্ল্যারিফিকেশন দেওয়া হয়েছে।বরং বলা যেতে পারে,শুধুমাত্র নিরীশ্বরবাদ খণ্ডন করা হয়েছে উপযুক্ত কিছু যুক্তির মাধ্যমে।হয়তো বইটি পড়ে কেউ ইসলামের পথ খুঁজে পাবে না।কিন্তু সত্য ধর্মকে খুঁজে পাওয়ার এক অদম্য স্পৃহা জন্মাবে।সবার পরিণতি যে সন্ধানীর মতো হবে তা নয়,হয়তো কেউ কেউ সন্ধান করে তা সাধনও করতে পারবে।সত্যকে খুঁজে পাবে।

ব্যক্তিগত মতামত 

পুরো কাহিনী একটি যুক্তি খণ্ডন উপন্যাস হিসেবেই ধরা যায়।যার প্রতিটি অধ্যায় মনে প্রশ্ন জাগায় আর উত্তর খুঁজে নিতে হয়।অনেক বিষয়ই আমাদের অজানা,যা এই বই পড়ে জানা যেতে পারে।বিশ্ববিদ্যালয় পড়ুয়া-সহ সবার উচিত এই বইটি পড়া।যারা মুসলিম আছে, তারাও একটু যুক্তিগুলো বুঝে নিতে পারবে।তখন আর পরবর্তী সময়গুলোতে পা পিছলে নাস্তিকতা নামক প্যাঁচালে পা পিছলে পড়ে যেতে হবে না।

সমাপ্ত…….

আশা করি,ভুল-ত্রুটি ক্ষমার দৃষ্টি দেখবেন।

লেখা: তাসনিয়া রহমান আনুশিয়া
২১/১১/২০২২
আলহা’মদুলিল্লাহ অবশেষে শেষ করলাম রিভিউ লিখাটা।এক সপ্তাহ আগে একটু লিখেছিলাম।পরে তো আর হলো না।হয়তো শুরুটা যেভাবে করেছিলাম, শেষটা সেরকম করতে পারি নি।আফওয়ান!!

জাযাকুমুল্লাহু খাঈরান ফিদ্দুনইয়া ওয়াল আখিরহ।

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?