শ্রেষ্ঠ গল্প : আল মাহমুদ | Shrestha Golpo By Al Mahmud

শ্রেষ্ঠ গল্প
লেখক : আল মাহমুদ
প্রকাশনী : আদর্শ
বিষয় : গল্প
পৃষ্ঠা : 448, সংস্করণ : 3rd Published
আইএসবিএন : 9789848875254

তত দিন আল মাহমুদ কবি হিসেবেই খ্যাত ছিলেন। কিন্তু ১৯৭৫ সালে তার প্রথম গল্পগ্রন্থ পানকৌড়ির রক্ত বের হওয়ার পরপরই বাংলা সাহিত্য আরেকটি ঝাঁকুনি খায়। সমকালীন লেখক, পাঠক ও সমালোচকেরা নড়েচড়ে বসেন। তার প্রথম গল্পগ্রন্থের পানকৌড়ির রক্ত ও জলবেশ্যা তো আজতক বাংলা সাহিত্যে এক ও অদ্বিতীয়ম। অনুভূতির এমন উত্তুঙ্গতা, ঘটনার এমন অভিনবত্ব, নির্মিতির এমন চমৎকারিত্ব বাংলা সাহিত্য আর দেখেনি।
প্রখ্যাত কথাশিল্পী আবু রুশদ মন্তব্য করেছেন, ‘বাংলাদেশে আল মাহমুদের সমতুল্য অন্য কোনো কবির হাত থেকে এত কয়টি ভালো গল্প বেরিয়েছে বলে আমার জানা নেই। এটা তার সাহিত্যিক গুরুত্বে ঈর্ষণীয় এক মাত্রা যোগ করবে বলে আমার বিশ্বাস।’ 
ষাটের দশকে কথাশিল্পী আল মাহমুদের গদ্যের প্রশংসা করে কবি জসীমউদ্দীন এক চিঠিতে তাকে লিখেছিলেন, ‘…একটি কথা তোমাকে বলব, তোমার গদ্য লেখার বেশ ভালো ক্ষমতা। এদিকটা যদি আরও অনেকখানি প্রসারিত কর…।’ জসীমউদ্দীনের আশা বৃথা যায়নি—এ কথা আজ খুব জোরের সঙ্গেই বলা যায়।
বর্তমান সংকলনটিতে সাহিত্যিক বিচেনায় যেসব গল্প ‘শ্রেষ্ঠ’ পদবাচ্য তার বাইরে গিয়েও একটি জনগোষ্ঠীর মাটি ও মানুষের গাল্পিক আল মাহমুদকে আবিষ্কারের চেষ্টা করা হয়েছে। এ আবিষ্কার কতটা সার্থক হয়েছে, সে বিবেচনা পাঠকের।
বই: শ্রেষ্ঠ গল্প
লেখক: আল মাহমুদ
 
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?