শেষ বিকেলের মায়া – সাবিহা জাহান | Sesh Bikeler Maya Review

  • বই: শেষ বিকেলের মায়া
  • লেখক: সাবিহা জাহান
  • প্রকাশনী: চলন্তিকা
  • প্রকাশকাল: অমর একুশে গ্রন্থমেলা ২০২২
  • প্রচ্ছদ: নিসা মাহ্জাবীন
  • মুদ্রিত মূল্য: ২০০ টাকা

শেষ বিকেলের মায়া’ লেখক সাবিহা জাহানের প্রকাশিত প্রথম গল্পগ্রন্থ। বিভিন্ন ধারার বৈচিত্রময় কাহিনীর ১২ টি ছোটগল্প রয়েছে বইটিতে।

পাতা ঝরার দিনে: বইটির প্রথম গল্প ‛পাতা ঝরার দিনে’। গল্পটিতে দেখা যায়, কর্তৃত্বপরায়ণ শিকদার সাহেব নিজের স্ত্রী- সন্তান নিয়ে একাকী জীবন যাপনে স্বাচ্ছন্দ্যবোধ করতেন। শিকদার সাহেব নিজের মতামত, ইচ্ছা অন্যের উপর চাপিয়ে দিতেন।  স্ত্রী নাহারও তার কথামত চলতে চলতে, একসময় কলের পুতুলের মত হয়ে যান। 

অনেক বছর পর দেখা যায়,  এক পাতা ঝরার দিনের দৃশ্যপট সম্পূর্ণ ভিন্ন। এই ভিন্নতার কারণ জানতে হলে গল্পটি পড়তে হবে।

জীবন যেখানে যেমন: বিয়ের পর শামার জীবন পাল্টে যায়। শশুর, শাশুড়ি, ননদ- সবাই তার সাথে খারাপ আচরণ করে। শামার বাকি জীবনও কি এভাবে কেটেছে?

শামার বিবাহ পরবর্তী জীবনের কাহিনী নিয়েই জীবন যেখানে যেমন গল্পটি।

আড়ালে সূর্য হাসে না: আলতাফ ও নাজমা দম্পতির পাঁচ মেয়ে। বড় মেয়ে শিরিনের বিয়ে হয়, আলতাফ সাহেবের বন্ধুর ছেলের সাথে। বিয়ের পর, শিরিন জানতে পারে, তার মা আবার সন্তানসম্ভবা। এবার, শিরিনের একটি ভাই হয়। ভাইয়ের দেখাশোনা ছোটবেলা থেকে সে নিজেই করেছে। ভাই সাগরের বিয়ের পর, শিরিনের সাথে তার সম্পর্কের অবনতি ঘটে। জীবন এমনই। জীবন সবসময় একভাবে চলবে না, তাতে পরিবর্তন আসবেই।

শেষ বিকেলের মায়া: অবেলায় এক দম্পতির সন্তানপ্রাপ্তি হয়। তারই স্বর্গীয় অনুভূতি নিয়ে ‛শেষ বিকেলের মায়া’ গল্পটি।

জলে ভাসা পদ্ম: গ্রামের মেয়ে রুবিনাকে নিয়ে গল্পটি। নানা প্রতিকূলতা, ঝড় আসে রুবিনার জীবনে। কখনো ভাইয়ের বাড়ি, কখনোবা ফুফু বা বোনের বাড়িতে তার ঠাঁই হয়। জলে ভাসা পদ্মের মতোই রুবিনার জীবন।

এছাড়া বইয়ের অন্য গল্পগুলো: গল্প নয় সত্যি, কে তুমি মনোহারিণী, আত্মোউপলব্ধি, আকাশজুড়ে মেঘের বাড়ি, ভাবনতাড়িত গল্প, মিথ্যা কিংবা কাল্পনিক এবং মিরুর সংসার।

বইয়ের প্রতিটি গল্পের কাহিনীর মধ্যে ভিন্নতা ছিল। গল্পগুলো আমাদের রোজকার জীবনের ঘটে যাওয়া নানান ঘটনার প্রতিচ্ছবি। লেখক খুব সুন্দর করে কাহিনীগুলো তুলে ধরেছেন। করোনাকালীন বিপর্যয়ের কাহিনী তুলে ধরা হয়েছে ‛গল্প নয় সত্যি’ গল্পটিতে।

 ‛আত্মোউপলন্ধি’ গল্পটিতে- বন্ধু তমালকে দেখে মিনারের আত্মোউপলন্ধি দেখানো হয়েছে। বইটিতে একটি অতিপ্রাকৃত গল্পও রয়েছে। সবগুলো গল্প পড়ে ভালো লেগেছে, একঘেয়ে লাগেনি গল্পগুলো। 

বইয়ের প্রচ্ছদও খুব সুন্দর। বইয়ের নামের সাথে প্রচ্ছদ মানানসই। বইয়ের প্রোডাকশন, কোয়ালিটিও চমৎকার। বইটি পাওয়া যাবে রকমারি, দূরবীন, বইনিন, বুকমার্ক, ধী এবং অন্যান্য সকল অনলাইন বুকশপে।

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?