February 26, 2024

শূণ্যবিন্দু – মোহাইমিনুল ইসলাম বাপ্পী

বাস্তবতা এবং স্বপ্নের মধ্যে পার্থক্য কতটুকু? আদৌ কি কোন ব্যবধান আছে রিয়েলিটি এবং ড্রিমে? এমনো তো হতে পারে যে কোন সিমুলেটেড রিয়েলিটিতে বাস করছি আমরা সবাই। তবে যখন কেউ বুঝে ফেলে সে বাস করছে এক ম্যাট্রিক্সে তখন সে কিরকম আচরণ করতে পারে বলা মুশকিল।

প্রথাবিরোধী এক তরুণ এসে হাজির হয় ডঃ জিব্রান আহমেদের কাছে। মনোবিজ্ঞানের প্রফেসর জিব্রানের কাছে আসা এই অদ্ভুত মানুষটি প্রচন্ড নার্সিসিস্ট। এক‌ই সাথে বেশ প্রতিভাধর এই তরুন সমাজব্যবস্থার ধার ধারে না। প্রতিষ্ঠানবিরোধী মনোভাবাপন্ন নিভৃতচারি এই ব্যক্তি দেখে কিছু অদ্ভুত স্বপ্ন। যার মধ্যে “লুসিড ড্রিম” এর মধ্য দিয়ে বেশি ভ্রমণ হয় তার।

লুসিড ড্রিম হল এমন একধরণের স্বপ্ন যা যিনি দেখছেন তার কাছে স্বপ্ন-ই। বিশেষ ক্ষমতাসম্পন্ন মানুষজন আবার এই সকল ড্রিম কিছুটা ইচ্ছেমতো দেখতে পারেন। এক‌ইসাথে তাঁরা বেশ কিছুটা পারেন এই বিশেষ স্বপ্ন নিয়ন্ত্রণ করতে। আদৌ কি তাঁরা তা পারেন?

মোহাইমিনুল ইসলাম বাপ্পীর লিখা কোন ব‌ই এই প্রথম পড়া হল। নির্মেদ এই গ্রন্থে লেখক চমৎকার স্টোরিটেলিং করেছেন। আমি ব্যক্তিগতভাবে গল্পকথনের দক্ষতাকে অগ্রাধিকার দিয়ে থাকি। “শূণ্যবিন্দু” এক বসায় পড়ে শেষ করার মত। বেশ‌ ফাস্ট রিড ব‌ইটি লেখক চাইলে আরেকটু বড় পরিসরে লিখতে পারতেন। তবে তিনি যেভাবে শেষ করেছেন তাতে আমার পাঠক হিসেবে কোন সমস্যা নেই।

স্বপ্ন বেশ রহস্যময় এক বিষয়। মানুষের মন‌ও হয়তো পাল্লা দিয়ে কম রহস্যময় নয়। বাস্তবে বা স্বপ্নে ইউটোপিয়ার জগতে বাস করতে চান অনেকেই। সেই একান্ত কাঙ্ক্ষিত ভুবন মানুষভেদে ভিন্ন। ফলে বিভিন্ন মানুষের লুসিড ড্রিম বা ইউটোপিয়ায় অনিবার্য সংঘাত ঘটে যায়। সেই জিরোপয়েন্ট বা শূণ্যবিন্দু এই সংঘাতে পরিণত হয়ে যায় ডিসটোপিয়ায়।

বুক রিভিউ

শূণ্যবিন্দু

লেখক : মোহাইমিনুল ইসলাম বাপ্পী

প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি ২০২২

প্রকাশনা : বাতিঘর প্রকাশনী

প্রচ্ছদ : কৌশিক জামান

জনরা : সাইকোলজিক্যাল থ্রিলার

রিভিউয়ার : ওয়াসিম হাসান মাহমুদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *