February 26, 2024

শী রির্টান অভ শী হেনরি – নিয়াজ মোরশেদ

বই পর্যালোচনা…

শী + রির্টান অভ শী
হেনরি রাইডার হ্যাগার্ড
সেবা প্রকাশনী
অনুবাদঃ নিয়াজ মোরশেদ
মূল্যঃ১৩০,
পৃষ্ঠাঃ১৬০+১৮৪=৩৪৪ মোট

**বইটি যদিও দুইটা খন্ড একত্রে পাওয়া যায় তবুও অনুরোধ করবো শুধু একপার্ট পড়ার জন্য। কারন রিটার্ন অভ শী পড়লে প্রথম পার্টের মজা নষ্ট হয়ে যাবে।

**বইটিতে দুঃসাহসিক এডভেঞ্চার ও অসাধারণ চরিত্রের বিন্যাস পাবেন। যদিও মাঝে মাঝে খুবই বিরক্ত হতে পারেন। বইটি ১৮৮৬ সালে প্রথম প্রকাশিত হয়েছিল, এর পর থেকে তুমুল জনপ্রিয়তা পায়। যদি তৎকালীন লেখকদের মত তিনি ধর্মীয় বিষয়ে ইংরেজিদের বড় করা ও বর্ণ ও লিঙ্গ বৈষম্য বেড়াজাল থেকে বের হতে পারে নাই। দ্বিতীয় খন্ড পড়তে গেলে আগেই বুঝতে পারবেন কি হতে চলেছে। লেখক দ্বিতীয় খন্ডে চেষ্টা করেছেন অতিপ্রাকৃত কিছু করার জন্য তবে পুরাপুরি সফল হতে পারে নাই।

…..মুল কাহিনীঃ
মাত্র ৪ টি চরিত্র নিয়ে আবর্তিত হবে। হোরেস হলি সাধারণত ভালো মনের অধিকারী, হলির এক ঘনিষ্ঠ বন্ধুর ছেলে লিও ভিনসিকে বড় করার দায়িত্ব দেওয়া হয়। লিও যখন 25 বছর বয়সী হয় তখন হলি লিওর বাবার রেখে যাওয়া স্ট্রংবক্সটি খুলে ভিনসি পরিবারের অসাধারণ ইতিহাস আবিষ্কার করে; একটি ইতিহাস যা লিও এবং হলি কে অজানা আফ্রিকায় নিয়ে যাবে যেখানে তারা আয়েশার সাথে দেখা করবে, সে-হু-মাস্ট-বি-অবেইড, অবশ্যই সাহিত্যের সবচেয়ে স্মরণীয় চরিত্রগুলির মধ্যে একটি।

হ্যাপি রিডিং…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *