February 25, 2024

শিশুদের আখলাক – ইয়াজিন আল-গানিম

 

এক ঝলকে বইঃ
..
প্রশ্নোত্তরে শিশুদের আখলাক
-ইয়াজিন আল-গানিম
আযান প্রকাশনী
মলাট মূল্যঃ ২২০৳
রিভিউয়ার্স & বুকগ্রাফিঃ আফসানা আক্তার মীম

শিশু মানে কোমলমতী। তাদের হৃদয়টা যেনো পুষ্পের সমাহার। তাঁদের জ্ঞান শক্তি থাকে প্রখর। তাদেরকে বরাবরের মতোই ফুলের সাথে তুলনা করতে গিয়ে যদি বলি- ফুল কতখানি সুন্দর হয়ে ফোটে তা সে নিজেও জানে না তেমনি বটে শিশুরা। আমরা জানি, মাতৃস্নেহের তুলনা নেই, কিন্তু অতিস্নেহ অনেক সময় অমঙ্গল আনয়ন করে। স্নেহের প্রাবল্যে সন্তানের আত্মশক্তি লুপ্ত হয়, ফলে মনুষ্যত্বের বিকাশ রুদ্ধ হয়ে পড়ে। তারা ঝুকে পরে দুনিয়ার শিক্ষা দুনিয়ার ভার্চুয়ালি জীবনে। তাই মাতৃস্নেহে পরিমিতি বোধ থাকা একান্ত দরকার।

বইটি কেন পড়বেন এবং কাদের জন্যঃ
..
ক্ষুদ্র ক্ষুদ্র মহৎ কাজের সমষ্টি পরিপূর্ণভাবে ব্যক্তি চরিত্রকে ফুটিয়ে তোলে। কারণ, ❝ছোট ছোট বালুকণা, বিন্দু বিন্দু জল। গড়ে তোলে মহাদেশ, সাগর অতল।❞ তাই সেই ছোট্ট সোনামনিদের আদর্শ ও মহান মানুষ হিসেবে গড়ে তোলা বিশেষ প্রয়োজন তারাই জাতির ভবিষ্যৎ। সেজন্য আযান প্রকাশনী থেকে শিশুদের জন্য মজার, আকর্ষণীয় এবং শিক্ষনীয় আখলাকে কামিয়াব হতে “প্রশ্নোত্তরে শিশুদের আখলাক” ইসলামিক বইটি রচিত হয়েছে। বইটি শিশুদের জন্য যেমন তেমন গার্ডিয়ানরাও কিন্তু পড়তে পারবে তাদের সোনামনিদের আনন্দ দিয়ে আখলাকের বিষয় ও গুরুত্ব শিখানোর জন্য। এছাড়া ৬-১৩ বছর বয়সী সবাই বইটি পড়তে পারবে।

বইয়ের মূল আকর্ষণীয় দিকঃ
..
আখলাক আরবি ভাষার একটি শব্দ। এর অর্থ- চরিত্র,ব্যবহার,আচার-আচরণ। ইংরেজিতে একটি প্রবাদ আছে: When money is lost nothing is lost, when health is lost something is lost, but when character is lost everything is lost… অর্থাৎ টাকা হারালে কিছুই হারায় না, স্বাস্থ্য হারালে কিছু হারায়, কিন্তু চরিত্র হারালে সবকিছুই হারায়। চরিত্রহীন ব্যক্তির বিদ্যা, বুদ্ধি ইত্যাদি সবকিছু মূল্যহীন। সেজন্য শিশুকাল থেকে উত্তম আখলাক গঠনে উত্তম তরবিয়ত দরকার। কেননা উত্তম তরবিয়তের মাধ্যমেই উত্তম আখলাক গড়ে উঠতে পারে। উত্তম আখলাক শিখে একটি শিশু বাচ্চা সুন্দরভাবে মিষ্টি ভাষায় কথা বলবে,গালি দিবে না। দান-সদকা করা, নামাজ পড়া, অন্যকে নিয়ে হাসি-ঠাট্টা বিদ্রোপ করা থেকে বিরত থাকা, কারো বিপদে সাহায্য করা,সততা,বিনয়ী, ন্যায়বিচার,সময়ানুবর্তিতা, বীরত্ব নিয়ে বাঁচা ইত্যাদি এই বইটির মাধ্যমে যথাযথভাবে শিখবে। রসিকতা, ভদ্রতা, ভাবগাম্ভীর্যতা, মহানুভবতা ও ওয়াদা পূরণ, ক্ষমা করা, জবানের হেফাজত, তাওবাহর গোপনীয়তা রক্ষা ইত্যাদি নিয়ে তার দৈনন্দিন জীবনের পথ চলা সুন্দর থেকে সুন্দরতম হবে তার-ই একমাত্র অবলম্বন।
বইটি অবশ্য পাঠ্যনীয় বলে দাবী আজ করা যেতেই পারে।

ইতিকথনঃ
..
আপনার শিশুর মননে ঈমান প্রদীপ প্রজ্জলন করতে চান? যদি চান ইনশাআল্লাহ ইসলামের মৌলিক এবং যে প্রশ্নের উত্তর না জানলেই নয় সেগুলো-ই তাকে জানানোর পরিবেশ করে দিন, ছোট বেলার জ্ঞান তো পাথরে অংকনের ন্যায়।

“শিশুরা হলো নিষ্পাপ অতি
দেখতে যদি তা চান
ইসলামের শিক্ষায় শিক্ষিত করুন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *