শাইখ মাহমুদ আফেন্দি | Shaykh Mahmud Affendi

তুরস্কে আজ ইসলামপন্থীদের জয়জয়কার। ইসলামপন্থী হিসেবে প্রেসিডেন্ট এরদোগানও তুর্কি ইসলামপন্থীদের স্বপ্নের সম্রাট। তুরস্কের বাইরে মুসলিম বিশ্বেও এরদোগান তুমুল জনপ্রিয়। 

অথচ, দুই-তিন দশক আগেও এই তুরস্কে ইসলাম ও মুসলিমদের খুব দুর্দিন ছিল। ইসলামপন্থী শাসকদের ফাঁসিতে ঝুলতে হয়েছে। কাউকে দেশছাড়া হতে হয়েছে। কিন্তু সময়ের ব্যবধানে আজ সবকিছু ওলট-পালট হয়ে গেছে। 
কামাল আতাতুর্কের তুরস্কে, নাস্তিকতার এই উর্বর জমিনে কে করল ইসলামের চাষ? এ জমিনকে পুনরায় ইসলামের জন্য আবাদ করল কে, জানতে হবে না? 
তুরস্কের মতো নাস্তিকতার উর্বর জমিনে ইসলামের চাষবাস করে গেছেন যারা, তাদের অন্যতম ছিলেন শাইখ মাহমুদ আফেন্দি রাহিমাহুল্লাহ। আফেন্দিদের আবাদ করা জমিনেই আজ এরদোগান ইসলামের অবিসংবাদিত নেতা। 
এরদোগান খুব ভালো করে চিনতেন তুরস্কের জমিনে ইসলামের এই চাষা শাইখ মাহমুদ আফেন্দিকে। আর এজন্যই তো তাঁকে নিজের আধ্যাত্মিক গুরু হিসেবে গ্রহণ করেছিলেন। এজন্য আফেন্দির আধ্যাত্মিক রাজ্য ইস্তাম্বুলে এরদোগান আগে থেকেই শক্তিশালী নেতা ছিলেন। 
২০১৬ সালের সেনা অভ্যুত্থান ব্যর্থ হলো। অল্পের জন্য হারতে গিয়েও গদিহারা হননি এরদোগান। সেদিন ইস্তাম্বুলে কারা ঢাল হয়ে দাঁড়িয়েছিল এরদোগানের জন্য? অভ্যুত্থান ব্যর্থ করতে কে কলকাঠি নেড়েছিলেন আড়ালে থেকে?
জি, তিনি আর কেউ নন; তিনি শাইখ মাহমুদ আফেন্দিই। শিষ্যের দুর্দিনে সচকিত হয়ে উঠেছিলেন গুরু। শিষ্য, ভক্ত ও অনুরক্তদের আদেশ করেছিলেন বিদ্রোহী সেনাদের ট্যাংকের সামনে ঝাঁপিয়ে পড়তে। 
শাইখের নির্দেশ পেতেই আফেন্দির ইসমাইলিয়া জামাতের জানবাজ যুবকরা ইস্তাম্বুলে বিদ্রোহী সেনাদের রুখে দিয়েছিল৷ পৃথিবীবাসী শুধু বিদ্রোহ ব্যর্থ হতে দেখেছিল, কিন্তু অভ্যুত্থান ব্যর্থ করে দেওয়ার নেপথ্যনায়ককে দেখেনি। 
সেই নেপথ্যনায়ক শাইখ মাহমুদ আফেন্দিকে নিয়েই এবারের ইসলামি বইমেলায় আসছে আমার এ বইটি, ইনশাআল্লাহ। দীপাধার প্রকাশন । Dipadhar Prokashon থেকে।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?