শাইখ আবদুল্লাহ কাসিমি নামে সৌদি-বংশােদ্ভূত আরব-বিশ্বের একসময়কার বিখ্যাত একজন আলিম

শাইখ আবদুল্লাহ কাসিমি নামে সৌদি-বংশােদ্ভূত আরব-বিশ্বের একসময়কার বিখ্যাত একজন আলিম ছিলেন। নাস্তিক্যবাদের বিরুদ্ধে উলামায়ে কেরামের বিভিন্ন লেখনী প্রচেষ্টার প্রথম সারির বীরসেনানী ছিলেন তিনি। ছােটোবেলা থেকেই প্রখর মেধা ও প্রজ্ঞার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছিলেন। জীবনের বেশিরভাগ সময় ইসলামের পক্ষে লড়াই করেছেন। অসংখ্য গ্রন্থ লিখেছেন। ছন্দ ও সাহিত্যের জাদুকর ছিলেন তিনি। প্রথমদিকে ইসলামি চিন্তাবিদ হিসেবে পরিচিতি পেয়েছিলেন। তার প্রসিদ্ধ একটি কিতাব হচ্ছে ইসলাম ও পৌত্তলিকতার সংঘাত’। 

.
কিন্তু একদিন এই মানুষটিই ইসলামের গণ্ডি ছেড়ে বেরিয়ে যায়। শুরু হয় তার সেকুলারিজম ও নাস্তিক্যবাদের পক্ষে লেখালেখি। যতদূর জানা যায় এই অবস্থাতেই তার মৃত্যু হয়েছিল।
.
সেজন্যই আল্লাহর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটা দোয়া খুব বেশি বেশি করতেন। তা হলাে, ইয়া মুকাল্লিবাল কুলুব, সাব্বিত কলবী আলা দ্বীনিকা। অর্থাৎ, হে অন্তরসমূহের পরিবর্তনকারী, তােমার দ্বীনের উপর আমাকে অটল রাখাে।
.
সাহাবায়ে কেরাম আল্লাহর নবি সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞেস করলেন, ‘ইয়া রাসূলাল্লাহ, আমরা তাে আপনার প্রতি ও আপনার-আনীত বিধানের প্রতি ঈমান এনেছি। তবুও কি আপনি আমাদের ব্যাপারে আশঙ্কাবােধ করেন?’ উত্তরে তিনি বললেন, ‘হ্যাঁ করি।’
.
তাে সাহাবায়ে কেরাম, যারা এই উম্মতের সবচেয়ে শ্রেষ্ঠ প্রজন্ম, তাদের ব্যাপারে যেখানে আল্লাহর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আশঙ্কামুক্ত নন তা হলে আপনি আমি কতটা ঝুঁকির ভেতর রয়েছি তা তাে বলাই বাহুল্য।
মাওলানা আবদুল্লাহ আল মাসউদ রচিত ‘কুরআন বোঝার মজা’ বই থেকে নেওয়া
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?