রেলমানুষের তদন্তকথা : লেখক তুষার সরদার | Investigation Story Of Railwayman : Author Tushar Sardar

বই : রেলমানুষের তদন্তকথা
লেখক : তুষার সরদার
পৃষ্ঠা : ১৯১

‘রেলমানুষের তদন্তকথা’ এই নামটা শুনলেই অনেকের মনে হতে পারে এটা হয়ত স্টোনম্যান মার্ডার বা রেল স্টেশনে ঘটে যাওয়া কোনো খুনের তদন্ত নিয়ে লেখা কোনো বই।

‘রেলমানুষের তদন্তকথা’ মূলত ইন্ডিয়ান রেলওয়েতে কর্মরত বিভিন্ন পেশার কর্মীদের অকালমৃত্যু এবং তাদের নানান রকম সমস্যা সমাধানের উদ্দেশ্যে এই বিশেষ দপ্তর খোলা হয়েছে। তাদের কাজ হচ্ছে এসব বিষয় সুষ্ঠুভাবে তদারকি করা এবং কোনো কর্মী মারা গেলে তার পেনশন সহ যাবতীয় সুযোগ সুবিধা যেন সেই অর্থ তার প্রকৃত পরিবার পেতে পারে সেটার ব্যবস্থা করা। 
তো এই বইয়ের লেখক ‘তুষার সরদার’ এই দপ্তরের মূখ্য শ্রমিক ও কর্মচারী কল্যান পদাধিকার হিসেবে কর্মরত ছিলেন ছাব্বিশ বছরেরও বেশি সময় ধরে। এই সময়ে তিনি অজস্র পরিবারের কাছাকাছি গিয়েছেন। নানান সময়ে তদন্তের প্রয়োজনে তাকে মাঠ পর্যায়ে একাকি কাজে নামতে হয়েছে। কখনো কখনো বিব্রতকর পরিস্থিতিতে পড়েছিলেন আবার কখনো নিজের জীবন ঝুঁকিতে ফেলে তিনি সঠিকভাবে তদন্ত প্রক্রিয়া চালিয়ে গিয়েছেন। তবে এসব তদন্তের মাধ্যমে তিনি কিছু মানুষ এবং পরিবারের সংস্পর্শে আসতে পেরেছিলেন যারা একসময় হয়ে উঠেছিল লেখকের আপনজন। আবার তার মধ্যে কেউ কেউ হয়ত আবার দূরে সরে গিয়েছে তাদের নিজেদের কুরুচিপূর্ণ আচরণের জন্য।
এই সব অভিজ্ঞতাই লেখক এই বইতে উল্লেখ করার চেষ্টা করেছেন।
গল্পগুলো পড়ে থ্রিলার মনে হয়নি আমার তবে বাস্তব অভিজ্ঞতা হিসেবে মোটামুটি ভালোই বলা চলে। বিশেষ কর লেখকের লেখনশৈলী বেশ গোছানো তবে আমার ব্যক্তিগতভাবে মনে হয়েছে লেখক কিছু ব্যাপারে নিজেকে একটু বেশিই হাইলাইট করে ফেলেছেন। মোট ১১ টি গল্প নিয়ে বইটা তবে সব গল্পের মধ্যে ‘অপরাধ ও অপরাধী’ এবং ‘মা হারার সন্ধানে’ এইদুটি গল্প বেশ ভালো লেগেছে।
তবে এই বইটা শেষ করে একটা জিনিসই মাথায় আসে তা হলো – Truth is stranger than fiction. 
Review credit : khandokar Sanidullah Sanid 
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?