রুপকুমারী ও স্বপ্নকুহক : শরীফুল হাসান | Rupkumari O Shopnokuhok : Shariful Hasan

  • বই : রুপকুমারী ও স্বপ্নকুহক
  • লেখক : শরীফুল হাসান 
  • ধরন : ভৌতিক ও অতিপ্রাকৃত গল্প 
  • রেটিং : ৫/৫
জনপ্রিয় লেখক শরীফুল হাসানের অতিপ্রাকৃত উপন্যাস “রুপকুমারী ও স্বপ্নকুহক”। এই বইয়ের প্রধান চরিত্রে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আহমেদ করিম।যার আরেক পরিচয় সাইকোলজিস্ট। কোনো এক অজ্ঞাত কারণে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ছেড়ে বর্তমানে পুরোনো পল্টনে একটি চেম্বার দিয়ে বসেন। এই মনোবিজ্ঞানী আহমেদ করিমের কাছে হঠাৎ একজন অদ্ভুত কিসিমের লোক (চৌধুরী আজিজুল গণি)আসে। তিনি সপ্তাহের সাতদিন সাতটা স্বপ্ন দেখে। এই স্বপ্ন বেশ কয়েক বছর ধরেই দেখছেন তিনি।
আজিজুল গণির কথায় এই সমস্যার সমাধানের জন্যে আহমেদ করিম তার সহযোগীকে নিয়ে ছুটে গেলেন আজিজুল গণির পৈতৃক ভিটায়।সেখানে গিয়ে আহমেদ করিম জানতে পারলেন আজিজুল গণি নাকি তার কাছে আদৌও যায়নি। তাহলে সমস্যা নিয়ে কে গিয়েছিল আহমেদ করিমের কাছে ?এদিকে আবার আজিজুল করিমের মেয়ে এষা নিজেকে রুপকুমারী বলে দাবী করে।আরেক রহস্যময় মানবী।এষার মধ্যেও নানা ধরনের অস্বাভাবিকতা দেখতে পেলেন আহমেদ করিম।এষা মুটেও স্বাভাবিক চরিত্রের কেউ নয়। তিনি আরোও লক্ষ্য করলেন বাড়িতে ঘুরে বেড়ায় অশুভ কোনো অস্তিত্ব। রহস্যের অতল গহ্বরে পড়েন আহমেদ করিম সেই সাথে ভয়ংকর অভিজ্ঞতার সম্মুখীন হোন তিনি ও তার সঙ্গী। 

পুনশ্চ:

১)রুপকুমারী আসলে কে?
২)আজিজুল গণির সাতটি স্বপ্নের মানে কি?
তারচেয়ে বড় কথা ,যে কুহকের মাঝে লেখক আমাদের নিয়ে গিয়েছেন ,সে কুহক থেকে মুক্তি পাবার উপায় আদৌ কি আছে?

পাঠ প্রতিক্রিয়া :

এই বইটা পড়তে পড়তে আমার যে সমস্যাটা হচ্ছিল সেটা বোধ হয় প্রত্যেকটা পাঠকের হবে।বিশেষ করে যারা কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্টি “মিসির আলী”র সাথে পরিচিত আছেন।সমস্যাটা হল ,এই গল্পের সাইকোলজিস্ট আহমেদ করিমকে বার বার মিসির আলীর সঙ্গে মিলিয়ে ফেলা,তুলনা করা। না চাইতেও আমার অবচেতন মন বার বার মিসির আলীকে মনে করায়। তবে আহমেদ করিমের কেস সলভিং প্রক্রিয়া ছিল ভিন্ন ধ্যাঁচের।
লেখক গল্পের অতিপ্রাকৃত দৃশ্যের বর্ননাগুলো দিয়েছেন অত্যন্ত নিখুঁত ও ভয়ানক ভাবে,গা ছমছমে।আপনি ভয় পেতে বাধ্য।মনে হবে আপনার পাশেই ডিস্টার্বেন্সগুলো ঘটছে। লেখক খুব সফলভাবেই আহমেদ করিমকে স্বতন্ত্র একজন সাইকোলজিস্ট হিসেবে দেখাতে পেরেছেন।লেখকের এই জাতীয় দক্ষতায় আমার যেটা মনে হচ্ছে,বাংলা মৌলিক থ্রিলারে সেরা সাইকোলজিস্ট হিসেবে মিসির আলীর পরে ভবিষ্যতে হয়তো আমরা এই আহমেদ করিমকে চিনবো।
আহমেদ করিম একজন সাইকোলজিস্ট, একসময় ঢাকা ইউনিভার্সিটির নামকরা শিক্ষক ছিলেন। পুরানা পল্টন এলাকায় থাকেন। একতলা একটা বাড়িতে। একা। অদ্ভুত সব কেস নিয়ে তাঁর কাজকারবার। এবারও তেমন একটা কেস এসে হাজির। বয়স্ক একজন মানুষ ছুটে এসেছেন তাঁর কাছে, অদ্ভুত স্বপ্ন কিংবা দুঃস্বপ্নের ব্যাখ্যা চাইতে। সরকারী সোহেলকে নিয়ে তিনি হাজির হলেন নেত্রকোনায়, এক পুরানো কাঠের দোতলা বাড়িতে। সেখানে মুখোমুখি হলেন অদ্ভুত কিছু অভিজ্ঞতার, কিছু স্বপ্নের আর রূপকুমারীর।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?