রিভিউ | হতে চাই আলোকিত জ্ঞানী – রাহাবার পাবলিকেশন্স | Hote Chai Alokito Gani

বই :- হতে চাই আলোকিত জ্ঞানী
প্রকাশনী :- রাহাবার পাবলিকেশন্স
পৃষ্ঠা :- ৪৯০
প্রচ্ছদ মূল্য :- ৬২০
বাইন্ডিং :- হার্ডকভার
রিভিউ :- ০৪
রিভিউ :- মেহেরুন্নেসা খাতুন

আপনি কি জানেন, সর্বপ্রথম আল্লাহর দিদার লাভ করবে কে? আল্লাহ তা’আলা সর্বপ্রথম কার সাথে মুসাফাহা করবেন? দিন ও রাতের মধ্যে এবং মৌসুমসমূহের মধ্যে আল্লাহ সর্বপ্রথম কোনটিকে সৃষ্টি করেন? সর্বপ্রথম এবং সর্বশেষ কোন প্রাণীকে সৃষ্টি করা হয়?
মানবজাতি সৃষ্টির পূর্বে প্রথম মানব আকৃতিতে সৃষ্টি কে? 
আমরা কি জানি সূরাতুল কাহফের অপর নাম সুরাতুল হায়িলাহ?
আমরা যে সোশ্যাল মিডিয়াতে ন্যায় বিচারের জন্য হ্যাশট্যাগ দিয়ে পোস্ট করি, তো আমরা কি জানি ইসলামের ইতিহাসে সর্বপ্রথম বিচারকের দায়িত্বপ্রাপ্ত হন কে?
আসলেই আমরা উপরিউক্ত প্রশ্নের উত্তর অনেকেই জানি না ইলমের স্বল্পতার দরুন। এই আফসোসেই গত দু’বছর আগে ফেসবুক স্টোরিতে জানতে চেয়েছিলাম “ইসলামি জ্ঞান অর্জনের জন্য, কুইজের জন্য বেস্ট, অথেনটিক বই কী আছে?” 
– তখন অনেকেই এই বই সাজেস্ট করেছিলেন। কিন্তু বইটি ফুরিয়ে যাওয়ায় সংগ্রহ করতে দীর্ঘসময় অপেক্ষা করতে হয়েছিল।
– আলহামদুলিল্লাহ। অবশেষে বইটি হাতে পেয়ে যতটা না খুশি হয়েছি তার থেকেও বেশি খুশি হয়েছিলাম বইয়ের ভিতরটা দেখে। মোট বাইশটি টপিকের উপর ভিত্তি করে রচিত হয়েছে। পুরোটা জুড়ে এমসিকিউ আকারে প্রশ্নোত্তর আছে এক একটা নির্দিষ্ট টপিক অনুযায়ী। যেমন ইসলামি আকিদা, মু’আমালাত, ফিকহ ও উসূলে ফিকহ, ইসলাম বিষয়ক পরিভাষা, আল-কুরআনুল কারীম, রাসূলুল্লাহ (সাঃ) -এর সুন্নাহ, রাসূলুল্লাহ (সাঃ)-এর জীবনী, সাহাবায়ে কিরাম, নবী-রাসূলগণ, খুলাফায়ে রাশিদুন, উমাইয়া ও আব্বাসীয় খিলাফত, ভারতে মুসলিম শাসন, বাংলাদেশে ইসলাম ও মুসলিমদের ইতিহাস, মুসলিম বিশ্ব, বিজ্ঞানে ইসলাম ও মুসলিম, মুসলিম স্থাপত্য-নিদর্শন, ইসলামের নামে প্রচলিত ভুল ইত্যাদি।
এই বইটি হাতে পাওয়ার পর থেকে সর্বক্ষণ আমার সাথে থাকে। প্রায় প্রতিদিন একটু হলেও বইটা পড়ি। কিন্তু দুঃখের বিষয় মনে রাখতেই পারিনা। বারবার পড়ার পরও ভুলে যায়। কিন্তু পড়তে, জানতে এতই ইন্টারেস্ট লাগে যে কখন এক-দু’ ঘন্টা কেটে যায় তা খেয়ালই থাকে না। যারা ইসলামি সাধারণ জ্ঞান আহরণ করতে চান বা নিয়মিত কুইজে অংশগ্রহণ করেন তারা অবশ্যই বইটি সংগ্রহ করবেন। বইটি ভীষণ সুখপাঠ্য কারণ টপিক অনুযায়ী ভাগ থাকায় আপনি চাইলে নির্দিষ্ট একটা টপিকের উপর পড়তে পারেন, আবার চাইলে প্রতিটি টপিকের উপর এক পৃষ্ঠা করে দৈনিক ২০-২৫ পৃষ্ঠা আরাম করে পড়তে পারবেন। লেখার ফন্ট বড় হওয়ায় চোখকে আরাম দেবে, তেমন প্রেসার পড়বে না। প্রতিটি অধ্যায়ের শেষে সেই অধ্যায়ের প্রশ্নোত্তরের জন্য কোন কোন গ্রন্থের সহায়তা নেওয়া হয়েছে তা উল্লেখ রয়েছে। এই বই নিয়ে রিভিউ না লিখলেও হয়তো চলে, কিন্তু বইটা আমার এতটাই প্রিয় হয়ে গেছে যে আজ রিভিউ দিয়ে মনটা একটু শান্ত করলাম। আলহামদুলিল্লাহ। বইটা সত্যিই আমার দূর্দান্ত, অসাধারণ লেগেছে। 
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?