রিভিউ – তুমি ফিরবে বলে (ফিমেইল ভার্সন)

১.
তুমি ফিরবে বলে” শুধু একটি বই না। “শুধু একটি বই” বলে লেখকের এত বিশাল প্রচেষ্টাকে ছোট করতে চাইনা। প্রতিটি পাতায় পাতায় আমি খুঁজে পাচ্ছিলাম অতল অন্ধকারে হারিয়ে যাওয়া তুমিটাকে ফিরিয়ে আনার জন্য লেখক তার সর্বোচ্চ চেষ্টাটাই দিয়েছেন। “তুমি ফিরবে বলে” নামটি স্বার্থক প্রতিটি লাইনে লাইনে, পৃষ্ঠায় পৃষ্ঠায়। বিপথে হারিয়ে যাওয়া পথহারা পথিককে রবের হিদায়াতের ছায়াতলে ফিরিয়ে দেওয়ার জন্য লেখকের বিশাল শ্রমের নাম যেনো “তুমি ফিরবে বলে”।
দুনিয়াটাকে নিজের একমাত্র গন্তব্য, ভোগের স্থান ভাবা মেয়েগুলোকে ফিরিয়ে আনার জন্য কোনোকিছুই যেনো বাদ দেননি জাকারিয়া মাসুদ তার এই বইয়ে।

হতাশার কারণ, এর বিরুদ্ধে লড়াই এবং তা থেকে রবের ছায়াতলে ফিরে আসার উপায়, নারীদের উপর পা-শ্চা-ত্যে-র সু-কৌশল চ-ক্রা-ন্ত, আইটেম সঙ, সুন্দরী প্রতিযোগিতা, এক টাকার শ্যাম্পু থেকে লাখ টাকার গাড়ি, রিসিপশন  কিংবা খবরের পাতায় পাতায় কীভাবে পশ্চিমারা নারীদেহটাকে ব্যবসার একটা উপকরণে পরিণত করেছে, কীভাবে নারীদের চোখ দুটোকে অন্ধ বানিয়ে রেখেছে সেসবকিছুর আগা-গোরা কোনো কিছুই বাদ দেননি লেখক এই বইয়ে।
২.
রূপচর্চা, পোশাক-আশাক, প্রতি সপ্তাহয় দু’বার করে স্পা করতে অভিজাত্য পার্লারে যাওয়া, মিনিস্কার্ট পরে বয়ফ্রেন্ডের বুক জড়িয়ে বাইকে ঘুরে বেড়ানো ইত্যাদি দুনিয়ার চাকচিক্য ও প্রসাধনীর মোহে আটকে পড়া মেয়েটাকে ফিরিয়ে আনার জন্য যত ধরণের প্রচেষ্টা প্রয়োজন সবই যেনো লেখক তার এই কলমযুদ্ধে রেখেছেন। 
তওবার পথে, সিরাতল মুস্তাকিমের পথে ফিরে আসতে শ-য়তান কত ধরণের বাধা দেয় এবং সেগুলোর বিররুদ্ধে কীভাবে লড়াই করতে হবে,  তাওবাকারী বান্দার প্রতি রবের ভালোবাসা, স্নেহ-মমতা সবই রয়েছে বইটিতে। প্রথমেই যে বললাম “তুমি ফিরবে বলে” নামটি স্বার্থক। বইয়ের প্রতিটি পাতায় পাতায় অক্লান্ত পরিশ্রম কোনো এক বা একাধিক তুমিকে রবের কাছে ফিরিয়ে দেওয়ার জন্য….
৩.
বইটি থেকে কিছু মনকাড়া অংশ তুলে ধরলাম —
★ প্রেমের প্রস্তাব দিয়ে কোনো পুরুষকে ভালোবেসে যাওয়ার নাম “কাছে আসা” নয়। কারও সাথে পালিয়ে গিয়ে সংসার করার নাম “কাছে আসা” নয়। এগুলোতে সাহসের ছিটেফোঁটাও নেই। কেবল আছে নোং-রামো ও অবাধ্যতা। সত্যিকার কাছে আসা তো রবের দিকে ফিরে আসার নাম। সত্যকে আলিঙ্গন করার নাম “কাছে আসা”।
★ হৃদয়ে যদি আল্লাহর জন্য সামান্য জায়গাও থাকত, তবে তো তাঁর বিরহে একটু হলেও কাঁদতে। কেঁদেছিলে কখনো? বলো তো, শেষ কবে তাঁর জন্যে চোখের জল ফেলেছিলে?
★ মহীয়সী নারীদের কেউই চাকরি-বাকরি নিয়ে পড়ে থাকেননি। তাঁরা ঘর সামলেছেন, বাচ্চা সামলেছেন। পর্দার আড়ালে থেকেই তাঁরা গড়ে তুলেছেন আবু হানিফা, আব্দুল্লাহ ইবনুল মুবারক কিংবা ইবনু তাইমিয়ার মতো মনীষীদের।
__________________________________
এ পর্যন্ত যে লাইনগুলো তুলে ধরেছি বই থেকে তাতে অনেকে ভাববে পুরো বইটাই বুঝি প্রকাশ করে ফেলেছি। কিন্তু সত্যি বলতে আমি যতটুকু এখানে তুলে ধরেছি তা পুরো বইটার একশ ভাগের এক ভাগও না। এ বইটা মিস করলে অনেক কিছু মিস করে ফেলবেন।  আমার তরফ থেকে এডভাইস হিসেবে মোস্ট রি-কমেন্ডেড একটা বই। এ বইয়ের পরতে পরতে লুকিয়ে আছে ফিরে আসার গল্প। সত্যিই স্বার্থক একটি নাম “তুমি ফিরবে বলে…”
বই : তুমি ফিরবে বলে (ফিমেইল ভার্সন)
লেখক : জাকারিয়া মাসুদ
রিভিউ লেখিকা : তানহা তনু
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?