রাসূল সাঃ এর বৈশিষ্ট্যাবলীর অনন্য চিত্রায়ন – সিরাজাম মুনিরা – লেখক আরিফুল ইসলাম

“আরে, তুমি এখানে?”

.
মধ্য রাত। চারিদিক নিরব, নিস্তব্ধ। নবিজীর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ঘরের তিনপাশে তিনজন আড়ি পেতে আছেন। মক্কার কাফিরদের দুই নেতা- আবু জাহেল, আবু সুফিয়ান। তাদের সাথে আছেন আরেকজন, তার নাম আখনাস ইবন শুরায়ক। মজার ব্যাপার হলো, সবাই লুকিয়ে লুকিয়ে এসেছেন, কেউ জানতো না অপর পাশে আরেকজন আছে।
.
এই মধ্য রাতে তারা তাদের চিরশত্রুর ঘরে জড়ো হয়েছে কেনো? তাকে হত্যা করতে? না। তারা বরং এমন একটা কাজ করতে জড়ো হয়েছে, দিনের বেলা যেই কাজটিকে তারাই ‘নিষিদ্ধ’ করেছে।
.
তারা জড়ো হয় নবিজীর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সুললিত কন্ঠের কুরআন তেলাওয়াত শুনতে! সারারাত কুরআন তেলাওয়াত শুনে ভোরবেলা বাসায় ফেরার জন্য সবাই রওয়ানা হলো। পথিমধ্যে একজন আরেকজনের সাথে দেখা। ভূত দেখার মতো একজন আরেকজনের দিকে তাকিয়ে আছে।
.
“আরে, তুমি এখানে?”
“আমারও তো একই প্রশ্ন, তুমি এখানে কী করো?”
.
সবাই বুঝতে পারলো যে, সবাই-ই একই উদ্দেশ্যে মাঝরাতে তাদের চিরশত্রুর বাড়িতে জড়ো হয়েছে। একজন আরেকজনকে তিরস্কার করে বললো, “আমরা এভাবে লুকিয়ে লুকিয়ে কুরআন তেলাওয়াত শুনছি, এটা প্রচার হয়ে গেলে তো লোকেরা আমাদেরকে খারাপ ভাববে!” সিদ্ধান্ত নেওয়া হলো, আর এভাবে আসবে না।
.
কিন্তু, কুরআনের টান তাদেরকে বিছানায় থাকতে দিলো না। আবারো মধ্যরাতে তারা জড়ো হলো নবিজীর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ঘরের পাশে। সবাই ভেবেছিলো, ‘আমি আসছি, এটা হয়তো কেউ জানবে না’। ভোরবেলা বাড়ি ফেরার সময় আবারো তিনজনের দেখা। আবারো আগের দিনের মতো সিদ্ধান্ত নেওয়া হলো।
.
তৃতীয় রাত। আবু জাহেল, আবু সুফিয়ান, আখনাস ইবন শুরায়ক তিনজন আবারো একত্রিত হলো রাসূলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ঘরে। কী এক দোটানায় আছেন তারা। না পারছেন আর দশ জনের মতো ইসলাম গ্রহণ করতে, না পারছেন জনসম্মুখে কুরআন তেলাওয়াতের অনুমতি দিতে, না পারছেন লুকিয়ে লুকিয়ে কুরআন তেলাওয়াত শুনতে। আজকে তৃতীতবারের মতো সবাই সবার কাছে ধরা খেলো। কিন্তু, আজকে তারা শক্ত সিদ্ধান্ত নিলো। এরকম করলে চলবে না। মক্কার কাফিররা, অর্থাৎ তাদের কর্মীরা যদি শুনে যায় যে, দিনে নেতা যা নিষেধ করেন, রাতে সেটাই তিনি উপভোগ করেন, তাহলে তো তাদের আর মান-সম্মান থাকবে না।
.
‘সিরাজাম মুনিরা’ বই থেকে। 
লেখক : আরিফুল ইসলাম
.
মজার বিষয় হলো, পরবর্তীতে মধ্যরাতে কুরআন শুনতে যাওয়া এই তিনজনের মধ্যে শুধুমাত্র ইসলাম গ্রহণ করেন আবু সুফিয়ান (রাদিয়াল্লাহু আনহু)। বাকিরা হেরে যায়। কেউ গোত্রপ্রীতির কাছে, কেউ নফসের কাছে… 
Credit To Go – Wafilife
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?