February 25, 2024

রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেনি – মোহাম্মদ নাজিম উদ্দীন

বুক রিভিউ
বইঃ রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেনি
লেখকঃ মোহাম্মদ নাজিম উদ্দীন
পৃষ্ঠা সংখ্যাঃ ২৭১
মুদ্রিত মূল্যঃ ২৪০ টাকা

গায়ে একটা শাল। লাল নয়, ঘিয়েরাঙা। শাড়িটাও জামদানি নয়, সাদারঙের সাধারণ সুতির। চোখে টানা করে কাজল দেওয়া। চুলগুলো সুন্দর করে বেধে খোপা করে রেখেছে। কপালে লালটিপ। শালের সাথে ম্যাচ করে ঠোঁটে হালকা ঘিয়ে রাঙা লিপস্টিক। তার চোখের দৃষ্টি অন্তর্ভেদী, কিন্তু মোহনীয়। সত্যি বলতে দুর্দমনীয়!!যেকোনো তরুণীর চেয়েও দেহের গড়ন ভালো। নির্মেদ। রোগাও নয় আবার প্রয়োজনের তুলানায় বেশিও নেই কিছু। যেটা যেরকম থাকার দরকার সেরকমই আছে।
অথচ, তার বয়স ৬৬। জ্বী, ৬০+৬=৬৬। কীভাবে??
*
নুরে ছফা। ডিবির ইনভেস্টিগেটর। এখন অবধি তার হাতে যেসব কেস এসেছে সেগুলোর কোনোটিই বিফলে যায়নি। তাই ডিপার্টমেন্টসহ দেশে তার নাম আছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক উর্ধ্বতন কর্মকর্তার অনুরোধে সুন্দরপুরে আসে একটি কেসের তদন্তে। মাস তিনেক আগে একে একে পাঁচজন যুবক এক অদ্ভুত নামের রেস্টুরেন্টে খেতে এসেছিল, কিন্তু আর ফিরে যায়নি। একদমই লাপাত্তা। এই পাঁচজনের একজন ঐ উর্ধ্বতন কর্মকর্তার আত্মীয়, তাই নুরে ছফাকে এই কেসের দায়িত্ব দেয়া হয় এবং যত ধরনের সাহায্য দরকার তা করা হবে বলেও প্রতিশ্রুতি দেয়া হয়। শুধু কি নুরে ছফা? ডিবির সাবেক ইনভেস্টিগেটর কে. এস খান বা খোদাদাদ শাহবাজ খানের কাছেও সাহায্য চাওয়া এই কেসের তদন্তে।

এই নারীর রূপের রহস্য কি? কিভাবেই বা তার রূপ ধরে রেখেছে!!!
রহস্যময়ী সুন্দরী নারীটির সাথে আদৌ এই কেসের কোনো সম্পর্ক আছে? থাকলে?তা-ই বা কি? জানতে হলে পড়তে হবে রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেনি।

💬খিদের কাছে সব পরাজিত হয়। সবার আগে পরাজিত হয় স্বাদ-রুচি। তারপর যুক্তি-বুদ্ধি, সভ্যতা, মানবিকতা।

– মোহাম্মদ নাজিম উদ্দিন

বিঃদ্রঃ ভোজনরসিক, নরম নার্ভের মানুষ একটা দূরে থাকবেন

হ্যাপি রিডিং💜
ছবিঃ সংগৃহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *