যেভাবে ৩ ভাগের ১ ভাগ খাবেন

পেট ভরে খাওয়া যাবে না, ৩ ভাগের ১ ভাগ খেতে হবে, এই হাদিস কমবেশি সবাই জানি। প্রতি রামাদানে আলিমেরা আমাদের এই হাদিসের কথা মনে করিয়ে দেন। স্বাস্থ্য বিষয়ক ইসলামি লেখালেখিতে এটা থাকেই। অনুসরণের জন্য নবি (সা.) যে সেরা আদর্শ এটা আমাদের কে না জানে। বেশি খেলে ক্ষতি হয়, ওজন বাড়ে, কাহিল লাগে, ডায়াবেটিস হার্টের রোগ হয়—এসব কি আমাদের অজানা?
তারপরও কেন ইফতারে প্লেট উপচে খাবার থাকে? কেন এক প্লেট বিরিয়ানি খাবার পর আরও হাফ নিই? পেট ভরে খেয়েও মিষ্টান্ন খাই জোর করে? ক্ষুধা নেই, তবু পিজা দেখলে খাই। এক প্যাকেট চিপস গলাধকরণ করি। খেয়ে আবার আফসোস করি। মনে মনে নিজেকে বারবার বলি বেশি খাবো না। কিন্তু তারপরও বেশিরভাগ সময়ে বেশি খাই। নিজেও বুঝি না কেন এমন করি। যেন আমরা অটোপাইলট অবস্থায় আছি। যেন অন্য কিছু আমাদের দিয়ে কাজটা করায়।
.
আমাদের পাকস্থলী প্রায় ১২ ইঞ্চি লম্বা। চওড়ায় সর্বোচ্চ ছয় ইঞ্চি। একজন প্রাপ্তবয়স্ক মানুষের পাকস্থলীতে প্রায় এক লিটারের মতো জায়গা। শরীরের অবস্থান আর ভেতরের খাবার অনুপাতে এটা বাড়তে পারে। এখন ১ লিটারের ৩ ভাগের ১ ভাগ কত? প্রায় ৩৩০ মিলি লিটার। আজকাল কোমল পানীয় ২৫০ মিলি লিটারের পাওয়া যায়। ওটার চে পরিমাণে কিছু বেশি। আমাদের অনেকে প্রতি বেলা যে-পরিমাণে খাই, তার চে ওটার আকার কত কম!
.
একটু পর যখন খেতে উঠবেন, আড়াই শ মিলির বোতলের মাপটা মাথায় রাখবেন। কম খেয়ে উঠতে পারবেন।
.
যা হোক, সুন্নায় কিন্তু নির্দিষ্ট করে বলা হয়নি ৩ ভাগের ১ ভাগ মানে কত। এটা একটা গাইডলাইন আসলে। আমরা যেন কম খাই, সেটা মনে করানোর জন্য। আপনার বয়স, আপনি সারা দিন কত কাজ করেন, তার ওপর নির্ভর করবে আপনি কত খেতে পারবেন। একজন গর্ভবতী বা বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো মা, বা বাড়ন্ত কিশোর-কিশোরীদের কিন্তু ক্যালরি বেশি লাগবে। আবার ওদিকে যাদের বয়স পঞ্চাশের কোঠায়, মেটাবলিজম মন্থরগতির, তাদের ক্যালরি কম লাগবে। সারা দিন যারা প্রচুর দৌড়াদৌড়ি করেন তাদের অবশ্যই বেশি ক্যালরি লাগবে। অন্যদিকে যারা শুয়েবসে দিন কাটান, তাদের কম লাগবে।
.
মোট কথা, আপনার ‘৩ ভাগের ১ ভাগ’ কত এটা আপনার ওপর নির্ভর করবে। আপনি এখন কী করেন, কতখানি হাঁটাচলা করেন সেটা বুঝে আপনাকে খেতে হবে। যা খাচ্ছেন তাতে কী কী পুষ্টি আছে, কত ক্যালরি আছে সেটারও একটা ভূমিকা আছে। ৩ ভাগের ১ ভাগ লেটুস পাতা আর ৩ ভাগের ১ ভাগ গরুর মাংস বা ভাত নিশ্চয় এক না।
.
‘হেলদি মুসলিম’ বই থেকে
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?