যেকোনো স্মৃতির পাশে by আতিক ফারুক | Jekono Sritir Pashe By Atik Faruk

চোখের চারপাশে অন্ধ বিলাপ—কে এমন নির্ঘুম উদাসী সরোদের সুর হয়ে ফিরে আসি—তোমাকে যতবার ভুলে যেতে চাই। ততবারই পুরোনো কোনো স্মৃতি আঁকড়ে ধরে থাকে আমাকে।

At A Glance – Jenoko Sritir Pashe

  • Title যেকোনো স্মৃতির পাশে
  • Author আতিক ফারুক
  • Publisher দারুল ইলম
  • Edition 1st Published, 2022
  • Number of Pages 48
  • Country বাংলাদেশ
  • Language বাংলা
Atik Faruk ভাইয়ের গদ্যের বই ‘যেকোনো স্মৃতির পাশে’। এই জনারার বই আমার বিশেষ পছন্দের। পড়তে পড়তে স্মৃতির অতলে হারিয়ে যাওয়ার মতো ব্যাপার থাকে। Faisal Mahmud ভাইয়ের করা প্রচ্ছদটি চেয়ে দেখার মতো হয়েছে। 
‘ইন্টারফেইথ’ নিয়ে কিছুদিন ধরে বেশ আলোচনা হচ্ছে। এই বিষয়টি সম্পর্কে আমার তেমন ধারণা নেই। তাই আমি বইটি নিয়ে কৌতুহলী। ‘ইন্টারফেইথ’ Muhiuddin Mazharee ভাইয়ের সংকলন। আশা করি এই টপিকে মনের ক্ষুধা কিছুটা হলেও মিটবে।
‘প্রায়শ্চিত্ত’ আব্দুল্লাহ আমির ভাইয়ের লেখা। বইটি ছাপা হয়ে চলে এসেছে। তিনটি গল্প আছে। যু-দ্ধে যেতে না পেরে অনুতপ্ত হওয়া তিন সাহাবির গল্প, বিলাল রা.-এর জীবনী নিয়ে লেখা গল্প এবং নবীজি সা.-এর ইন্তেকালকে ঘিরে সাহাবিদের গল্প। তিনটি বিষয়ই আমার বিশেষ আগ্রহের। ইতোমধ্যে বইটি প্রশংসা কুড়িয়েছে।
‘ভালোবাসার ইশতেহার’ কবিতার বই। আল্লাহ এবং রাসূলুল্লাহ সা.-কে নিবেদিত কবিতা। কিছু অংশ পড়ার সৌভাগ্য হয়েছে। কবিতাপ্রেমীদের ভালো লাগবে আশা করি।
চারটি বইই দারুল ইলম-এর। প্রথম দুটি এখনও আসেনি। ঈদের পর আসার কথা। পরের দুটি ইতোমধ্যে বাজারে চলে এসেছে। নতুন প্রতিষ্ঠান হিসেবে দারুল ইলম বেশ কয়েকটি বই নিয়ে এসেছে এরই মধ্যে। আশা করি বাকিগুলোও দ্রুতই চলে আসবে।
Jabir Muhammad Habib ভাইয়ের স্বপ্নের কথা কিছুটা হলেও জানি। তার শুভকামনা রইল। এগিয়ে যাক দারুল ইলম। ভালো কিছুর প্রত্যাশায়।

Author Information

Atik Faruk

 আতিক ফারুক

আতিক ফারুক এসময়কার তরুণ লেখক। তার জন্ম ৮ অক্টোবর ১৯৯৮ সালে, ঢাকার অদূরে শ্যামলাপুর নামক গ্রামে এই গ্রামেই তার পৈতৃক ভিটা, ছেলেবেলার প্রাথমিক বিদ্যালয়ের পাঠ চুকিয়ে মা-বাবার স্বপ্ন পূরণের প্রত্যাশায় তাকে ভর্তি করিয়ে দেয়া হয় ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে। কেরানীগঞ্জ দারুল ইন’আম থেকে কুরআন মাজিদের হাফেজ হন। যদিও লেখালেখি তখনো শুরু করেন নি— বই পড়ার নেশা থেকেই পরবর্তী সময়ে লেখালেখিতে প্রবেশ করেন তিনি। শুরুতে শুধু ভ্রমণকাহিনি লিখলেও অবচেতনে লেখক প্রবেশ করেন ভিন্ন এক পথে, যে পথে লেখক তার নিজস্ব ধারা বয়ে বেড়াতে চান। তার বই পড়লে অবশ্য পাঠক সেই ধারা ঠাহর করতে পারবেন। 

যেকোনো স্মৃতির পাশে by আতিক ফারুক বইটি সংগ্রহ করতে পারেন রকমারি ওয়েবসাইট থেকে।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?