যুবকদের জন্য ৪টি মাস্ট রিড বই – 4 Must Read Books for Young Adults

Credit : Wafilife
২০১৬-১৮ সাল পর্যন্ত যুবকদের জন্য সেরা বই বলতে আমরা বুঝতাম শাইখ আলি তানতাভি (রহ.)-এর বইগুলো। ৩০ থেকে ৪০ পৃষ্ঠার মধ্যে যুবকদের জন্য উনি এত হৃদয়গ্রাহী বই লিখে গেছেন যে, একেকটা বইকে মণিমুক্তা বললে ভুল হবে না। কত ভাষায় যে অনূদিত হয়েছে এবং হচ্ছে, এর হিসেব নেই।
.
আসুন, আজ যুবকদের জন্য তাঁর লেখা ৪টি সেরা বই সম্পর্কে জানি:
👉🏻 হে আমার ছেলে
বিষয়বস্তু: যৌবনের তাড়নায় কর্তব্যবিমূঢ় এক যুবকের উদ্দেশ্যে লেখকের চিঠি। এই চিঠিটা এমন প্রত্যেক যুবকের জন্য, যারা উঠতি বয়সে আছে, যৌবনের তাড়নায় লাগামহীন হয়ে পড়েছে, নিজেদের মন-মেজাজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে।  
👉🏻 যুবকদের বাঁচাও
বিষয়বস্তু: ছেলেমেয়েদের অবাধ মেলামেশার ক্ষতি, দ্রুত বিয়ে, চরিত্র হেফাজতের প্রতি আহ্বান, মোটকথা একবিংশ শতকে যুবকরা যেসব পরীক্ষার মধ্য দিয়ে যায়, সেসব পরীক্ষা সহজেই পাশ করার উপায় নিয়ে লেখা এই বইটি। 
👉🏻 রিযিক নির্ধারিত উপার্জন আপনার দায়িত্ব
বিষয়বস্তু: জগতের সকলেই শিকার খোঁজে। তবে উপায় উপকরণ ও কলাকৌশল ভিন্ন ভিন্ন। যার উপায় উপকরণ উন্নত ও বিস্তৃত; কলাকৌশল নিখুঁত ও পরিপূর্ণ; তার অর্জন ও উপার্জন তত বড় ও সমৃদ্ধ। রিযিক বণ্টিত ও সুনির্দিষ্ট। আমাদের দায়িত্ব অন্বেষণ করা। উপায় উপকরণ বাদ দিয়ে তাওয়াক্কুল হয় না। লেখক এই বিষয়গুলোই এই বইতে আলোচনা করেছেন। 
👉🏻 হে আমার যুবক ভাই
বিষয়বস্তু: যুবকদের বলা হয় জাতির ভবিষ্যৎ। সেজন্যই যৌবনের উত্তালময় দিনগুলোতে যাতে যুবকরা সঠিক পথে বহাল থাকতে পারে সেজন্য প্রবীণদের নৈতিক দায়িত্ব হচ্ছে তাদের দিকনির্দেশনা প্রদান করা। শাইখ তানতাবি ঠিক এই কাজটিই করেছেন এক সেমিনারের ভাষণে। পরবর্তীতে সেই ভাষণটির লিখিত রূপ প্রকাশিত হয়। যুবকদের উদ্দেশ্যে করে দেওয়া ভাষণটিতে তিনি অনেক উপকারী দিকনির্দেশনা দিয়েছেন করেছেন যুবসমাজের সামনে। এটি সেই বইয়েরই অনুবাদ। 
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?