যতিচিহ্ন PDF : কৃষ্ণেন্দু মুখোপাধ্যায় | Jotichinho – Horoscope : Krishnandu Mukhopadhyay

বইয়ের নাম : যতিচিহ্ন; পিডিএফ ডাউনলোড 
লেখক : কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়ের বই PDF 
প্রকাশক : আনন্দ পাবলিশার্স 
হার্ডকভার, ১৯২ পৃষ্ঠা, মূল্য: ₹ ১৫০/-
রিভিউ ক্রেডিট : রিজু কাঙ্গুলী

কিছু-কিছু উপন্যাস কোনোরকম ভান বা আড়ালের আশ্রয় না নিয়ে স্রেফ একটা গোছানো, ফিল-গুড গল্প বলতে চায়। সচরাচর এই অপরাধে স্মরণজিৎকে দায়ী করা হলেও একসময় কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়ও কিন্তু ঠিক এই ধাঁচের লেখাই পরিবেশন করতেন।
শারদীয় দেশ ২০১২-তে পরিবেশিত আলোচ্য উপন্যাসটি একদম তেমন ধাঁচের উপন্যাস।
এতে অনেকগুলো আলাদা রং, আলাদা উপাদানের সুতো আছে। তার কোনোটিতে অভিনেত্রী মেয়ে’র আইটেম নাম্বার ‘গিরগিট গিরগিট’-এর বিপুল জনপ্রিয়তা আর রসালো আলোচনা সহ্য করতে না পেরে তাঁর বাবা মানসিকভাবে বিপর্যস্ত হন। কোথাও পরিস্থিতির সঙ্গে লড়ে নিতে চাওয়া একটি মেয়ে মুখোমুখি হয় নিঃশব্দ হিংস্রতার। কোথাও আবার ঢাক বাজানোর ক্ষমতা হারানো এক ঢাকী করুণার পাত্র হওয়ার হাত থেকে বাঁচতে চায়। আর কোনো এক সূত্রে এক প্রাক্তন ক্রাইম রিপোর্টার তৈরি হন পেজ-থ্রি-র মস্ত বড়ো স্কুপ জোগাড় করতে।
সবক’টা সুতো, সব রং এসে মেশে নীল আকাশ আর সাদা কাশে। সব শব্দ আর কান্না খুঁজে নেয় ঢাকের বোল। জীবনের শব্দ আর বাক্যগুলো এই একটি উৎসবের মধ্যেই খুঁজে নিতে চায় যতিচিহ্ন।
এ বই কোনোদিন আকাদেমি পাওয়ার জন্য লেখা হয়নি। গূঢ় তত্ত্বের তীব্র পরিবেশনের সামান্যতম বাসনাও রাখেনি এই লেখা। এ শুধু নির্ভার গদ্যে, আকর্ষণীয় চরিত্রচিত্রণের মধ্যে দিয়ে একটা নিটোল গল্প বলতে চেয়েছে।
পুজোয় এমন লেখাও এক-আধটা না পড়লে কি চলে, বলুন?
পিতৃপক্ষ শুরু হয়ে গেছে। আপনিও একটি-একটু করে তৈরি হোন পুজোর জন্য। নতুন লেখাপত্তরের পাশাপাশি, দশ বছরের পুরোনো হলেও, এই ফার্স্ট ক্লাস উপন্যাসটা পড়ে দেখতেই বা দোষ কী?
যতিচিহ্ন : কৃষ্ণেন্দু মুখোপাধ্যায় | Jotichinho – Horoscope : Krishnandu Mukhopadhyay PDF Download 
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?