ম্যাসেজ অব কুরআন : শাইখ সালিহ আহমাদ শামি | Message of Quran : Shaikh Salih Ahmad Shami

  • বই : ম্যাসেজ অব কুরআন
  • লেখক : শাইখ সালিহ আহমাদ শামি
  • প্রকাশনী : দারুল ইলম
  • বিষয় : কুরআন বিষয়ক আলোচনা
  • প্রচ্ছদ মূল্য : ৩৯০/-
  • পৃষ্ঠা : ২৪০

প্রেয়সীর চিঠি পেয়েই কতটা পুলকিত হই আমরা! কিন্তু চিঠি যদি হতো আমার প্রভুর! কেমন লাগত! কতটা মনোযোগ পেত আমাদের! কী করে আগলে ধরতাম বুকে! কী করে পড়তাম আমরা!‘ম্যাসেজ অব কুরআন’ হলো মহান আল্লাহর পক্ষ থেকে আমার এবং আমাদের জন্য যে চিঠিগুলো প্রেরিত হয়েছে, সেগুলোরই সংকলন। তাই ম্যাসেজ অব কুরআন প্রতিটি মুসলিমের জন্য..ম্যাসেজগুলো প্রতিটি মানুষের জন্যও..

সাহাবি আনাস ইবনু মালিক রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন—

দুই প্রকার মানুষ আল্লাহর পরিবারভুক্ত (প্রিয়)। সাহাবায়ে কিরাম তখন জিজ্ঞেস করলেন—‘ইয়া রাসুলাল্লাহ, এসব (সৌভাগ্যবান) লোক কারা?
নবীজি সা. উত্তর করলেন, তারা হলো—
এক. আহলুল কুরআন;
দুই. আহলুল্লাহ ও আল্লাহর সাথে বিশেষ সম্পর্ককারী।
স্রষ্টার সাথে সৃষ্টির অপূর্ব এক বন্ধন তৈরি করে কুরআন কারিম। এ যেন নদীর দুই পারের সেতুবন্ধন। বাস্তবের জীবন থেকে অতি বাস্তব আখিরাতের সাথে সেতুবন্ধন। কুরআন কারিম আমাদের দৈনন্দিন জীবনের প্রাত্যহিক রুটিন। আমরা যদি একে অনুসরণ করে আমাদের জীবন পরিচালনা করি, তাহলে আমাদের জীবন সফলতার স্বর্ণচূড়া স্পর্শ করবে। মানষকে আল্লাহ তাআলা শুধু সৃষ্টি করেই ছেড়ে দেন নি। তার প্রতি পাঠিয়েছেন তার চিঠি। 
কী করে মানুষ তার জীবন পরিচালনা করবে, কী করে যে তার সময় অতিবাহিত করবে, কীভাবে যে আবারও তার চিরস্থায়ী আবাস জান্নাতে ফিরতে পারবে, এই সব বিষয়ে তিনি পুরাে কুরআন কারিম জুড়ে বিভিন্ন রকম চিঠি প্রেরণ করেছেন। আমরা আরবিভাষী না হওয়ায়, অনেক ক্ষেতেই সেই চিঠিগুলাে খুঁজে বার করা আমাদের জন্য কঠিন ছিল। আরবের বিখ্যাত আলিম, শাইখ সালিহ আহমাদ শামি আমাদের সেই কঠিন কাজটি অত্যন্ত সহজ করে দিয়েছেন। 
মানুষের প্রতি আল্লাহর তাআলার প্রেরিত চিঠিগুলাে তিনি পুরাে কুরআন কারিম থেকে বার করেছেন। তারপর সেগুলাের একেবারে নিতান্ত প্রয়ােজনীয় সংক্ষিপ্ত জরুরি ব্যাখ্যাসহ আমাদের সামনে মাধুর্যপূর্ণ ও অনন্য হৃদয়গ্রাহী ভাষায় তা তুলে ধরেছেন। ম্যাসেজ অব কুরআন মূলত সেই চিঠিগুলােরই বাংলা সংস্করণ মাত্র!
কুরআন কারিমের তাফসির ঘেঁটে এবং তাদাব্বর করে এটি সংগ্রহ, সংকলন ও সংক্ষিপ্ত জরুরি ব্যাখ্যাসহ আমাদের সামনে এনেছেন আরবের প্রখ্যাত আলিম, লেখক শাইখ সালিহ আহমাদ শামি।
মূল্যবান ও বিখ্যাত সেই কিতাবটির বাংলা অনুবাদ করেছেন প্রতিশ্রুতিশীল তরুণ, আলিম, শিক্ষক ও অনুবাদক উবায়দুল্লাহ তাসনিম। আমরা আশা করছি, বইটি পাঠ করে বাংলাভাষী মুমিন ভাইবােনেরা উপকৃত হবেন। আমাদের সাধ্য অনেক সীমিত। সীমিত সাধ্য নিয়ে বিশাল কিছু স্বপ্ন দেখা দৃশ্যত বেমানান। তবুও, মুসলিম বলেই হয়তাে, কল্যাণচিন্তায় পিছিয়ে থাকা, অথবা কল্যাণের প্রতিযােগিতায় অল্পতুষ্টিতে না ভুগে আমাদের বৃহৎ চিন্তা-ই করতে হয়। 
আমরা আশা করি, ম্যাসেজ অব কুরআন বাংলাভাষী মুসলিম ভাইবােনের প্রত্যেকের কাছে পৌঁছে যাবে। আর এই স্বপ্নটি বাস্তবায়িত হতে পারে, প্রিয় পাঠক, আপনার মাধ্যমেই। এই বইটি যদি আপনার ভালাে লেগে থাকে, তাহলে আমরা আপনার কাছে অনুরােধ করব, বইটির প্রচারে-প্রসারে আপনিও ভূমিকা রাখবেন। কুরআন কারিমের প্রচারে, আমরা এই প্রত্যাশাটুকু রাখতেই পারি, মহান আল্লাহ এতে করে আমাদের কল্যাণের ফায়সালা করবেন। আখিরাতে এর জন্য আমাদের প্রতিদান দেবেন। 
বইটি ঠিকঠাকভাবে আপনাদের হাতে পৌঁছে দেওয়ায় আমাদের কোনাে কমতি ছিল না। যা ছিল, বা থেকে গেছে ত্রুটি আকারে, তা আমাদের অজ্ঞতা ও সীমাবদ্ধতা। তাই, বইতে কোনাে ত্রুটি নজরে এলে, এবং ফেসবুক পেজে অথবা আমাদের মেইলে তা জানানাে হলে, ইন শা আল্লাহ, আন্তরিকতার সাথে গ্রহণ করে শুধরে নেওয়া হবে। কুরআন কারিমের জন্য আল্লাহ তাআলা আমাদের এই প্রচেষ্টা যেন কবুল করে নেন। একে আমাদের নাজাতের উসিলা বানান। আমিন।
প্রকাশক, দারুল ইলম
মারকাজুত তালিম ওয়াত তারবিয়াহ লােহার ব্রিজের ঢাল, আশরাফাবাদ, কামরাঙ্গীরচর, ঢাকা
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?