ম্যারি লু ইমরান চৌধুরী এম এস আই সোহান | Mary Lou Imran Chowdhury M.S.I. Sohan

 প্রডিজি লেখার অভিজ্ঞতা ছিল লেজেন্ডের চেয়ে সম্পূর্ণ ভিন্ন। তার মধ্যে একটি হচ্ছে বারংবার দুশ্চিন্তায় আতঙ্কিত হয়ে পড়া। ল্যাপটপের সামনে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদা। আরেকটি হলো উপন্যাসের চরিত্রগুলোর আরও গভীরে পৌছে তাদের অন্ধকার জগতের চিন্তা ও স্মৃতিগুলো সামনে তুলে আনা। ভাগ্য সহায় ছিল, তাই এমন চমৎকার কিছু মানুষের সমর্থন পেয়েছি যাদের সহায়তায় বইটি শেষ করতে পেরেছি আমি:

আমার এজেন্ট ক্রিস্টিন নেলসনের উদ্দেশ্যে, পান্ডুলিপিতে সর্ব প্রথম চোখ বোলানোর জন্য। তোমার গঠনমূলক সমালোচনা আর পাঠ-প্রতিক্রিয়া ছাড়া চোরাবালিতে হারিয়ে যেতাম আমি। এনএলএ’র পুরো দলটার উদ্দেশে- সর্বাবস্থায় সাহায্যের জন্য। অসাধারণ বেটা-রিডার ইল্লেনের প্রতি, প্রডিজির প্রথম দিককার ড্রাফট দেখার জন্য, সাথে অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু দৃশ্যে আমার বোধোদয় ঘটানোর জন্য। জে জে’র উদ্দেশ্যে, আমার খামখেয়ালী কথাগুলো শোনার জন্য এবং সাথে প্রডিজি ধীরে ধীরে গড়ে ওঠার ওই সময়ে বেটা রিডার হওয়ার জন্য।

আমার অবিশ্বাস্য সম্পাদক দু’জন, জেন বেসার এবং আরি লেউইনকে- প্রডিজির প্রথম ড্রাফটা নেওয়ার জন্য এবং যতটুকু নিজে করতে পারতাম তার চেয়েও সেরা কিছুতে বইটাকে রূপান্তরের জন্য। উপন্যাসের চরিত্র, প্লট, এবং ওয়ার্ল্ডকে শক্তিশালি করার পেছনে আমাকে জোর দেয়ার জন্য ধন্যবাদ। যারা ভাবছেন বইটার বুঝি আর সম্পাদনা করা হয়নি, আপনারা কেউই সঠিক নন। তুমি সেরা (স্পেশাল সাউট-আউট ছোট্ট প্রিমোর জন্য)!

পুটনাম চিলড্রেন’স এবং পেঙ্গুইন ইয়াং রিডার্সের পুরো দলটার উদ্দেশ্যে, তাদের অবিরাম সমর্থনের জন্য – ডন হুইসবার্গ, সাউনা ফে, আন্না জারযাব, জেসিকা স্কোফেল, এলিস মারশাল, স্কটি বাউডিচ, লরি থর্ন, লিন্ডা ম্যাকার্থি, এরিন ডেম্পসি, শান্তা নিউলিন, এমিলি রোমেরো, এরিন গ্যালাগার, মিয়া গার্সিয়া, লিসা কেলি, কোর্টনি উড, ম্যারি কেন্ট, এবং বাকি সবাই যারা লেজেন্ড এবং প্রডিজি উভয়কে জীবন্ত করতে সাহায্য করেছে। কোনো লেখকই এর চেয়ে বেশি সহায়তা আশা করতে পারে না।

সিবিএস ফিল্মস, টেম্পল হিল, এবং ইউটিএ’র সেরা দলটাকে, লেজেন্ডের উপর অনবরত সময় দেয়ার জন্য। উলফগ্যাঙ হ্যামার, গ্রে মানফোর্ড, ম্যাট গিলহোলেই, এল্লে মিয়েলনিসকি, ক্রিস্টিন বাতিস্তা, আইজাক ক্লাউসনার, ওয়েক গডফ্রে, মার্টি বাউয়েন, জিনা মার্টিনেজ, কেসি ইভাসেভস্কি, এবং ওয়েন আলেকজান্ডার। বিশ্বাসই হচ্ছে না, আমি কত ভাগ্যবতী।

আমার সকল ব্লগার, রিভিউয়ার এবং মিডিয়ার উদ্দেশ্যে, যারা লেজেন্ড এবং প্রডিজি প্রচার করেছেন, এবং পুরো দেশের বই বিক্রেতাদের যারা দুটো বইকেই ক্রেতাদের হাতে তুলে দিয়েছেন। অনেক অনেক ধন্যবাদ আপনাদের – সঠিক বইটি সঠিক পাঠকের কাছে পৌছে দেয়ার জন্য আপনাদের প্রতি কৃতজ্ঞ আমি।

আমার চমৎকার পাঠকগণ এবং ভক্তদের উদ্দেশ্যে, তাদের উদ্যোমী চিঠি ও উৎসাহের জন্য। যখনই লেজেন্ড নিয়ে আপনাদের মেসেজগুলো দেখতাম, আরও বেশি আশাবাদী হয়ে যেতাম প্রডিজিকে নিজের সর্বোচ্চটা দিয়ে ভালো একটা বই বানানোর জন্য। অশেষ ধন্যবাদ আমার বইগুলো পড়ার মত৯ সময় দিয়েছেন আপনারা।

অবশেষে, আমার পরিবার, মা, আন্ড্রে, এবং সকল বন্ধুদের উদ্দেশে। অনেক ধন্যবাদ সহযোগীতার জন্য – তোমাদের অভাব কখনোই পূরণ হবে না।

— ম্যারি লু

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?