February 21, 2024

মেমোরি ম্যান – ডেভিড বালড্যাচি – অনুবাদ : সায়েম সোলায়মান | Memory Man Bangla

“মেমোরি ম্যান” – ডেভিড বালড্যাচি // সায়েম সোলায়মান
প্রকাশকঃ রোদেলা প্রকাশনী
পৃষ্ঠা সংখ্যাঃ ৩৩৫
মুদ্রিত মূল্যঃ ৪২০ টাকা

ডেভিড বালড্যাচির অ্যামোস ডেকার সিরিজের প্রথম বই “মেমোরি ম্যান”। যেহেতু লেখক একজন মাস্টার স্টোরি টেলার, তাই অন্যান্য বইয়ের মতোই এটিরও সূচনা হয়েছে চমকপ্রদ ভাবে এবং গোটা বই জুড়ে প্রচুর টুইস্ট এন্ড টার্নস তো আছেই।

অ্যামোস ডেকার একজন পুলিশ অফিসার; কাজ শেষে একরাতে বাড়ি ফিরে দেখতে পায় তার স্ত্রী,শ্যালক এবং একমাত্র আদরের শিশুকন্যাকে কেউ খুন করে চলে গেছে। এই ঘটনার দেড় বছর পর একদিন হঠাৎ করেই একজন থানায় এসে আত্মসমর্পণ করে এই খুনের দ্বায় স্বীকার করে নেয়। এরপর তো আর তদন্ত না করে আর কোন উপায় নেই তার কাছে!

গল্পের ভিলেন ভীষণ ডিস্টার্বিং এবং জটিল একটা চরিত্র। তার সাথে অ্যামোস ডেকারের হাড্ডাহাড্ডি টক্কর বেশ উপভোগ্য। এছাড়া অ্যামোস ডেকারের অনেক ধৈর্যের সাথে তদন্ত ও রহস্য সমাধানের পদ্ধতিও ভালো লেগেছে। তবে তদন্ত প্রক্রিয়ায় কিছু ক্লু যেন হঠাৎ করেই সামনে চলে এসেছে, ব্যাপারটা একটু আরোপিত ধরণের হয়ে গেছে।

অপরাধী হওয়া সত্বেও ভিলেনের প্রতি অ্যামোস ডেকারের এমপ্যাথি ও সিমপ্যাথি জিনিসটা খুব সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।

তবে বইটির শেষের দিকে এসে যেন কিছু একটা মিসিং বলে মনে হয়েছে। গোটা বইতে এন্টাগনিস্ট-কে যেভাবে খুবই স্ট্রং ক্যারেক্টার হিসাবে উপস্থাপন করা হয়েছে শেষে এসে যেন তাকে ততটাই দুর্বল বলে মনে হয়েছে। ফিনিশিংটা আরেকটু ভালো হতে পারতো।

বইটির অনুবাদ যথেষ্ট ভালো ছিল যার কারণে পড়তে গিয়ে কোথাও আটকাতে হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *