মৃত্যুর মুখ চেনা book review ll bookpoint24

বইঃ মৃত্যুর মুখ চেনা

লেখকঃ শমীতা দাশ দাশগুপ্ত

প্রকাশক: দ্য কাফে টেবল

মুদ্রিত মূল্য: ১৫০/-

পেপারব্যাক

প্রচ্ছদশিল্পী: সৌজন্য চক্রবর্তী। 

প্রচ্ছদ – যথাযথ ভালো।

অলংকরণ – তিনটে গল্পতেই ‘নারীচরিত্র’ প্রধান ভূমিকায় বলে বেশ ভালো লেগেছে।

পাঠ-প্রতিক্রিয়া দেওয়ার আগে একটাই কথা বলে নেওয়ার যে যাঁরা সুখী গৃহকোণের রহস্য গল্প পড়েন তাঁরা সামান্য আফসোস করলেও করতে পারেন, প্রথম ও শেষ গল্প দুটিও পত্রিকায় বেরিয়েছিল। আমি দীর্ঘ সময় ধরে সুখী গৃহকোণ পড়ে আসছি ওখানেই মুগ্ধ হওয়া ও সমগ্রের জন্য অপেক্ষা।

প্রথম গল্প– খাদক

মানুষের মনের ভেতরে চোরা স্রোত লুকোনো চোরাবালি থাকে। গল্পের শুরুতে কখন যেন পাঠক ব্যাড বয় ইমেজে আকৃষ্ট হয়ে পড়েন লতার মতই। ঘটনা চলতে থাকে, একসময় চোরাবালি স্পষ্ট হয়ে ওঠে, দেখা যায় ভালোবাসি বলা মানুষটা কখন যেন সেয়ানা হয়ে ঠেলে দিচ্ছে মৃত্যুর মুখে। অস্থিরতার মধ্যে নিজেকে বাঁচিয়ে নিচ্ছে।

পাব-এ পুলিশ অফিসারের মত চেহারা দেখে সন্দেহের সাথে সাথেই এই গল্পের টান টান ব্যাপারটা শুরু হয়, শেষ হয় শ্রাবণ চন্দ ধরা পড়লে।  এই গল্পটির রেশ অনেকদিন ছিল, আবার পড়তে পেরে বেশ ভালো লাগল।

দ্বিতীয় গল্প– রেজিনা ফস্টার হারিয়ে গেছে

এই গল্পটির প্রথম থেকেই রহস্য মোড অন। গাড়িতে একজনকে কিডন্যাপ করার পর থেকে অল্প বয়সী মেয়েদের হারিয়ে যাওয়া। রহস্যের গভীরে পৌঁছানো, ভারতীয় মেয়েদের সারোগেট মাদারে পরিণত করা যথাযথ গল্পের বিন্যাসে পাঠক মস্তিষ্ক অঙ্ক মেলানোর প্রাণপণ চেষ্টা করে। বারবার মনে হতে থাকে গাড়িতে তোলা মেয়েটা কী রেজিনা ফস্টার ছিল ? গল্প শেষ হয় উত্তর অধরা থাকে।

তৃতীয় গল্প– সম্পর্ক

এই গল্পটি আমার অনেকদিন মনখারাপ করিয়ে রেখেছিল যখন আমি প্রথম পড়ি। আজও বই শেষ হওয়ার পর ভারাক্রান্ত মনে পাঠ-প্রতিক্রিয়া লিখছি।

মূলগল্পের বিষয়– একসময়ের আলোচ্য হট টপিক এন আর আই ছেলেরা ভারতীয় মেয়ে বিয়ে করে কাজের লোক রাখার জন্য কারণ ওদেশে কাজের লোক মেলেনা। তারা অসহায় মেয়েগুলোকে ভয় দেখায়, মারে ধরে। এই গল্পের একটা প্রচন্ড মায়াময় দিনলিপি আছে, দুই চরিত্রের মানসিক দ্বন্দ্ব আছে সত্য প্রকাশের চেষ্টায়। এক মা চরিত্র আত্মোৎসর্গ করে দুই সন্তানের জন্য যারা আদৌ তার সন্তান নয়।

“সেই ছোটোখাটো শান্ত মেয়েটাকে মনে হচ্ছে কী বিশাল!”

পাঠকও আটকে যান এই মুহূর্তে। চোখের সামনেই যেন জীবন্ত হয়ে উঠে চরিত্রটি চলে যায়।

তিনটি গল্পই অসাধারণ, রহস্যে টানটান। এককথায় বলতে পারি সফল রহস্য গল্প। তৃপ্ত হওয়ার মতো।

———————

প্রাপ্তিস্থান: 

Shri Ganesh Creations

Mousumi Club (1st fl.), Nutanpally (E)

Purba Bardhaman 713101

Call : 7001877312 | 7407966319

Wtsp : 7407966319

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?