মুশাজারাতে সাহাবা – ইমরান রাইহান | Mushajarate Sahaba

‘মুশাজারাতে সাহাবা’ প্রচ্ছদ প্রসঙ্গ।

এই বইয়ের আমরা অনেক প্রচ্ছদ করিয়েছি। কিন্তু বিষয়ের সাথে মানানসই কোন প্রচ্ছদ হচ্ছে না। বিষয়টা খুবই সেন্সিটিভ। 

শেষে একটা থিম দাঁড় করালাম, সাহাবিদের স্বচ্ছতা বুঝানোর জন্য সাদা ব্যবহার, আর তাদের ভেতরকার মতানৈক্য বুঝানোর জন্য কাল ব্যবহার, তবে সেই মতানৈক্যে আমরা বাড়াবাড়ি না করে স্বাভাকিভাবে নিব এটা বুঝানোর জন্য ফুলের একটা থিম ব্যবহার করা হয়েছে। তা ছাড়া মুশাজারার ‘মাদ্দাহ’ও গাছ সেদিক থেকেও গাছের একটা থিম আছে। 
চেতনা প্রকাশন কখনই প্রচ্ছদের পিছনে খুব বেশি সময় নষ্ট করে না। সিমসাম প্রচ্ছদই আমাদের পছন্দ। 
আমরা কোন কিছুই পার্ফেক্ট করতে পারি না। শুধু চেষ্টা করতে পারি। তবে প্রচ্ছদই তো সব না। এটা শুধু একটা অংশ। আসল বিষয় তো ভেতরে।বইয়ের ভেতরটা কেমন হয় সেটা দেখা বেশি জরুরি ।
আশা করছি জাতিকে বড় একটা মৌলিক কাজ উপহার দিতে পারব। আল্লাহ এই খেদমতকে কবুল করেন।
মুশাজারাতে সাহাবা – মূলনীতি ও প্রাসঙ্গিক আলোচনা
মুশাজারাহ শব্দটি শাজারুন (শাখাপ্রশাখাবিশিষ্ট বৃক্ষ) ধাতুমূল থেকে নির্গত। বাতাসের দোলায় শাখাপ্রশাখার পরস্পর সংঘর্ষ থেকে রূপক অর্থে পারস্পরিক বিরোধ-সংঘর্ষকে মুশাজারাহ বলা হয়। মাজলুম সাহাবি উসমান রা.-এর শাহাদাতের পর নানা ঘটনাবলির প্রেক্ষিতে সাহাবায়ে কেরামের মাঝে সৃষ্ট মতবিরোধ ভয়াবহ গৃহযুদ্ধের রূপ ধারণ করেছিল, কিন্তু উম্মতের উলামায়ে কেরাম আদবের খাতিরে সেই যুদ্ধকে মুশাজারাহ নামে অভিহিত করেছেন। তারা বোঝাতে চেয়েছেন, শাখাপ্রশাখার পারস্পরিক সংঘর্ষ যেমন বৃক্ষের জন্য দোষণীয় নয়, তেমনই পারস্পরিক ভিন্ন ইজতিহাদের কারণে সাহাবিদের অন্তর্বিরোধও সামগ্রিক বিচারে দোষণীয় নয়।”
মুশাজারাতে সাহাবা ইসলামের ইতিহাসের এমন এক সত্য যা বিব্রতকর, কিন্তু একে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। এটি এমন এক স্পর্শকাতর বিষয়, যেখানে বোঝার সামান্য ভুল ডেকে আনে আকিদার বিচ্যুতি। মুশাজারাতে সাহাবা নিয়ে আমাদের সমাজে যে আলোচনা প্রচলিত বেশিরভাগ ক্ষেত্রেই তা ভুল তথ্য ও ভুল বিশ্লেষণে পরিপূর্ণ। মুশাজারাতে সাহাবা সাহাবায়ে কেরামের মধ্যকার সেই ইখতিলাফ যা নবিজির ইনতেকালের ৩০ বছরের মধ্যে সংঘটিত হয়েছিল। যেখানে দুপক্ষেই শীর্ষ সাহাবিরা অবস্থান করছিলেন। এই ইখতেলাফের ফলে জংগে জামাল ও জংগে সিফফিন নামে দুটি যুদ্ধ সংঘটিত হয়, যেখানে দুপক্ষেরই রক্ত ঝরে। মুশাজারাতে সাহাবাকে কেন্দ্র করেই আকিদার ক্ষেত্রে নতুন নতুন দল-উপদল গড়ে ওঠে, পরবর্তী সময়ে যারা আকিদার বিচ্যুতি ছড়ায় সমাজে।
মুশাজারাতে সাহাবা এমন এক কাঁটাযুক্ত ঝোপ, যেখানে পথ চলতে হয় সাবধানে, সতর্ক হয়ে। যেখানে পদে পদে অপেক্ষা করছে সাবায়ি, শিয়া, খাওয়ারিজ ও নাসেবিদের তৈরি জাল বর্ণনার ফাঁদ। এ ফাঁদ সতর্কতার সাথে এড়াতে না পারলে আটকা পড়তে হয় বিভ্রান্তির জালে। আকিদা হয়ে ওঠে নড়বড়ে। তাই মুশাজারাতে সাহাবার ইতিহাস আলোচনার আগে আমরা এ সংক্রান্ত কিছু মূলনীতি জেনে নিই…
বাজারে আসছে ২৮ তারিখে ইনশাআল্লাহ
Coming Soon 
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?