মুক্ত ভাবনা বইটি কেন পড়বেন? লেখক : ড. সালমান আল আওদাহ | Mukto Vabna

  • মুক্ত ভাবনা
  • লেখক : ড. সালমান আল আওদাহ
  • প্রকাশনী : ছায়াবীথি
  • বিষয় : আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা
  • পৃষ্ঠা : 224, কভার : হার্ড কভার, সংস্করণ : 1st Published, 2022
  • আইএসবিএন : 9789849584223

জাতি বর্ণ নির্বিশেষে দেশের প্রতিটি জনগণ স্বাধীনতার সুফল উপভোগ করবে, এটা তার মৌলিক অধিকার। এক্ষেত্রে অধিকার চর্চা করা হলে বলিষ্ঠ কণ্ঠগুলো প্রতিবাদ স্বরে দামামা বাজাবে একসাথে। আমার রাষ্ট্রে হস্তগত করার অধিকার কে দিল আপনাকে? এক রাজনীতিবিদ বলেছেন “এ দেশ আমাদের, সমস্যাও আমাদের, আমাদেরকেই সমাধান করতে হবে।” আর এটাই ছিল খুলাফায়ে রাশেদীনের সুন্নাহ। বহিরাগতদের হানায় ল-ভ- হবে তিলে তিলে ঘাম আর রক্ত-মাংস বিসর্জন দিয়ে গড়ে তোলা আমার এ প্রিয় মাতৃভূমি?”

“ব্যর্থতা আর হতাশার কাছে যখন আমরা পরাজয় বরণ করি; তখন নিতান্তই আমরা মনোবল হারিয়ে ফেলি। ব্যর্থ হওয়া মানে হেরে যাওয়া নয়। ব্যর্থতা নতুন করে শেখার প্রেরণা জোগায়। ব্যর্থতা আমাদের ঘাটতিগুলো চিহ্নিত করে। ব্যর্থতা একটি পরীক্ষা মাত্র। ব্যর্থতার মাঝেই লুকিয়ে আছে ভবিষ্যত উজ্জল হওয়ার স্বপ্নগুলো।”
“গঠনমূলক সমালোচনা করতে কারো কোনো আপত্তি নেই। তবে সজাগ দৃষ্টি রাখতে হবে সমালোচনার মাধ্যমে যেন হিংসার বহিঃপ্রকাশ না ঘটে। সমালোচনা কিন্তু অত্যন্ত দুঃসাধ্য কঠিন একটি কর্ম। যে কারও পক্ষে সম্ভব নয় এ কাজটি করা। কেননা এর জন্য প্রয়োজন প্রচুর পড়াশোনা, গবেষণা ও বিশ্লেষণ। সমালোচনা হবে অপরের ভুল শুধরানোর একটি মাধ্যম কেবল। তবে এ সমাজে কেউ সমালোচনা করে না। সকলেই পরনিন্দায় ব্যস্ত। এটি অত্যন্ত গর্হিত কাজ।”

ব্যর্থতা আর হতাশার কাছে আমরা যখন পরাজয় বরণ করি, তখন নিতান্তই আমরা মনোবল হারিয়ে ফেলি। ব্যর্থ হওয়া মানে হেরে যাওয়া নয়। বরঞ্চ ব্যর্থতার মাঝে খুঁজে পাওয়া যায় প্রেরণা, খুঁজে পাওয়া যায় নতুন করে শিক্ষা নেয়ার অবলম্বন। ব্যর্থতা আমাদের ঘারতিগুলো নিখুঁতভাবে তুলে ধরে। মানুষের নীতি-নৈতিকতা যখন অবক্ষয়ের পথে, স্বাধীন সার্বভৌম দেশটি যখন পরাধীনতার শিখলে আবদ্ধ তখন মানুষ মনে করে নামাজ রোজা যাকাত এগুলোই হলো ইসলামি মূল্যবোধ। মানুষের এই ভুল মতবাদ দ্বারা বুঝতে বাকি থাকে না যে, দেশের সমাজ ব্যবস্থা ঘোর অন্ধকারে নিমজ্জিত। ভাবনা প্রিয় মানুষগুলো ভাবতে ভালোবাসে। মুক্ত মনে ভাবাটাই যেন তাদের নিত্য দিনের কাজ।

প্রিয় পাঠক! এই বইটি সেই মুক্ত মনা মানুষদের জন্য। যারা স্বাধীনতা অর্জন করেও পরাধীন।যারা নির্ঘুম রাত কাটিয়ে দিচ্ছু ভেবে ভেবে। কেমন জানি প্রকৃত স্বাধীনতা তাদের হাতছানি দিয়ে ডাকছে। প্রিয় পাঠক! এই বই অনুধাবন করলে আপনার জীবনের কঠিততম সমস্যাগুলোর সমাধান পাবেন। কিভাবে আপনার ব্যর্থতাকে সফলতায় রুপ দেয়া যায়, কিভাবে আশাহত না হয়ে আশাবাদী হওয়া যায় সবকিছুই সমাধান পাবেন বইটি পড়লে। দৈনন্দিন জীবনের সাথে ওতপ্রতোভাবে জড়িত বিষয়গুলোর সমাধান পাবেন খুব সহজেই। যা আপনার জীবনকে সাফল্য মন্ডিত করবে বলে আশাবাদী।
প্রিয় পাঠক! এই বইটি ড. সালমান আল আওদাহ এর অনুভব অনুভূতি এবং খন্ড খন্ড ভাবনার সমষ্টিকরণ। এর প্রতিটি পাতায় পাতায় লুকিয়ে আছে হিরকতুল্য উপদেশমালা। দীর্ঘ ৬৫ বছরের জীবন নামক ইতিহাসে লিপিবদ্ধ আছে জ্ঞান, গবেষণা আর অভিজ্ঞতা। আশাবাদী বইটি পড়া শুরু করলে ভাবনার অতল গহীনে ডুব দিতে হবেই ইনশা আল্লাহ। আল্লাহ তায়ালা সফলতার দ্বার প্রান্তে পৌছার প্রয়াস জাগ্রত করাবেন।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?