মাঝরাতে একটি গল্প শুনিয়েছিলেন : লেখক নসিব পঞ্চম জিহাদী | Majhrate Akti Golpo Sunechilen

বই : মাঝরাতে একটি গল্প শুনিয়েছিলেন
লেখক : নসিব পঞ্চম জিহাদী
প্রকাশনী : বুকস্ট্রিট
পৃষ্ঠা : ১২৬
মুদ্রিত মূল্য : ২৪০
ব্যাক্তিগত রেটিং : ৮.৫/১০


মাঝরাতে একটি গল্প শুনিয়েছিলেন :

বছর তিনেক আগের ঘটনা। সৌধ নামের ছেলেটার সাথে খুব খাতির হয়ে গেল ইমতিয়াজ সালেহীন নামের এক আগন্তুকের। তাও খুব অদ্ভুত উপায়ে। সৌধ তখন ক্যাফে বুকওঅর্ম নামক লাইব্রেরীতে কাজ করছে। লাইব্রেরীর মালিক মনসুর সাহেব বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। নিজের রিসার্চের কাজে মাঝে মধ্যেই তাকে দেশের বাইরে যেতে হয়। রিসার্চের নাম করে ঘুরে বেড়ান সেসব দেশ। তাই একান্ত বাধ্য হয়ে নিজের প্রাণপ্রিয় লাইব্রেরীর দায়িত্ব দিয়ে গেলেন সৌধর কাছে। বই-পাগল সৌধ বইয়ের কাছে থাকার এমন সুযোগ হারাতে চাইলো না। বেশ চলছিল দিনকাল। এমনই এক দিনে ঝড় বৃষ্টিতে ভেঙে পড়েছে পুরো শহর। ঠিক সেদিন ইমতিয়াজ সালেহীনের আগমন ক্যাফে বুকওঅর্ম-এ। সিনেমা দেখার দাওয়াত দিয়ে গেলেন সৌধকে। এভাবেই কাটছিল সময়। ইমতিয়াজ সালেহীনের সাথে সৌধর সম্পর্ক বেশ ঘনিষ্ঠ হয়ে ওঠে। সেই সম্পর্কের কারণেই নিজের জীবনের এক কঠিন সত্য বলেন সৌধকে। 
ইমতিয়াজ সালেহীন গল্প বলতে বেশ পটু। তার গল্প শুনলে মনে হয় যেন, নিজের জীবনের সাথে সে গল্প ওতপ্রোতভাবে জড়িত। মাঝেমাঝে ভয়ের শীতল স্রোত বেয়ে যায় মেরুদণ্ড বেয়ে। সেদিন সে গল্পে এমনই এক অনুভূতি হয়েছিল সৌধর। সেদিন ছিল বৃষ্টির রাত, ঠাণ্ডা হাওয়া বইছে এদিক ওদিক। এমন রাতে ইমতিয়াজ সালেহীন শুরু করলেন গল্প। অবিশ্বাস্য সে গল্প যেন বাস্তবতার ছোঁয়া দেয়। গল্প শেষে যখন সৌধের মনে বিশ্বাস-অবিশ্বাসের দোলাচাল, ঠিক তখনই এমন কিছু চোখের সামনে এসে দাঁড়িয়েছে, যা বিশ্বাস করা যায় না। ভয়ে ঠাণ্ডা হয়ে যায় শরীর। সেই ভয়ের স্রোত পেরিয়ে উদ্ভ্রান্তের মতো সেখান থেকে ফিরতে হয়েছিল। কী ছিল সেই গল্পে? কেনই বা এমন ভয় পেয়েছিল সৌধ?
তিন বছর পেরিয়ে গেলেও যখন সেদিনের সেই দুঃস্বপ্ন পিছু ছাড়ে না, নিজের কাছের বন্ধুকে সেদিনের সেই ঘটনা বিস্তারিত বলে চলে সৌধ। ঘনিষ্ঠ দুই বন্ধু খসরু আর রাদিফ বন্ধুর এই ঘটনায় তাজ্জব বনে যায়। এবং আশ্বাস দেয় এর শেষ দেখে ছাড়বে। গভীরে থাকা সে রহস্য উদঘাটনে ঝাঁপিয়ে পড়ে তিন বন্ধু।
একটু ইতিহাসে ফেরা যাক। তখন নবাবী আমল চলছে। সে সময় আর্মেনিয়ানরা পা রাখে বাংলার মাটিতে। সাথে করে নিয়ে আসে এক অপদেবির মূর্তি, যার নাম লিলিথ। বিভিন্ন ধর্মীয়গ্রন্থে যে মূর্তির উপাসনা নিষিদ্ধ করা হয়েছে। তবুও তার উপাসনা চলছে। ঢাকার বুকে গোপনে চলছে এর আরাধনা। কিন্তু এর সাথে সৌধর একটি গল্প শুনে ভয় পাওয়ার সম্পর্ক কোথায়? কী সেই রহস্য? তিন বন্ধু কি পারবে রহস্য উদ্ধার করতে? অন্ধকার রাতে ঝরবৃষ্টিতে বলা এক গল্প নিয়ে যাবে আরেক অন্ধকার গল্পে। যা জানতে পারলে চমকে যেতে হবে।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?