February 21, 2024

মাকাসিদ আশ-শরীআহ – ড. আবদুল আযীয ইবন সাত্তাম ইবন আবদুল আযীয আলে সউদ

 

বইয়ের নাম : মাকাসিদ আশ-শরীআহ
লেখক : ড. আবদুল আযীয ইবন সাত্তাম ইবন আবদুল আযীয আলে সউদ
অনুবাদ : ড. আ ক ম আবদুল কাদের
প্রকাশনী : বিআইআইটি পাবলিকেশন্স
পৃষ্ঠা : ১৪৪
মূল্য : ২০০

শরীআ’হর উদ্দেশ্যাবলি মূলত জনকল্যাণ ও জনস্বার্থের প্রতি লক্ষ্য রেখে প্রবর্তিত । এ ক্ষেত্রে উদ্দেশ্যাবলির প্রতিটি ইউনিট কোনো না কোনোভাবে এর অন্যান্য ইউনিট দ্বারা প্রভাবিত বা একটি অন্যটির সাথে সম্পৃক্ত।

শরীআহ প্রবর্তক শরি’আহ’র লক্ষ্য-উদ্দেশ্যের জন্য সামগ্রিক ও সুবিস্তৃত বিধিবদ্ধ পদ্ধতি প্রবর্তন করেছেন। এগুলো হলো স্থায়ী নীতিমালা- যাকে নব আবিষ্কৃত বিষয়াবলি ও প্রয়োগিক বিধানের মাধ্যমে নতুনভাবে উপস্থাপন কারা যায়। পক্ষান্তরে, শরী’আহ অনুসরণকারীদের লক্ষ্য ও উদ্দেশ্যের জন্যও রয়েছে কিছু পরিবর্তনশীল পদ্ধতি। আর স্থায়ী পদ্ধতি এবং পরিবর্তনশীল পদ্ধতি -এ দু’টির মধ্যে সম্পর্ক নির্ণয়ের মধ্যে দিয়ে নতুনত্বের রুপায়ন পরিস্ফুট হয়।

গবেষক এই গ্রন্থে প্রামাণ্য ও বিশ্লেষণাত্নক পদ্ধতি অনুসরণ করে মাকাসিদ -পরিচয়, বিভক্তিকরণ ও সুবিন্যস্ত করে অনুষঙ্গগুলোর পারস্পরিক আন্তঃসংযোগ স্থাপন ও বহিস্থ উপাদানগুলোর সম্পর্ক নির্ণয় করেন এবং বিভিন্ন আঙ্গিকে মাকাসিদ আল -শরী’আহ’র ক্রমবিন্যাস উপস্থাপন ও পর্যালোচনা করেন।
বইটি সংগ্রহ করতে চলে আসুন আসুন বাংলাবাজার। বিআইআইটি পাবলিকেশন্স, দোকান নং ৩০২, তৃতীয় তলা, বাংলাবাজার, কম্পিউটার কমপ্লেক্স মার্কেট।
যোগাযোগ : ০১৭৬৬ ০৭৩ ৩২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *