March 2, 2024

মহাযাত্রা ★লেখিকা : মৌরি মরিয়ম

 

📖 বই পরিচিতি :

★বই : মহাযাত্রা
★লেখিকা : মৌরি মরিয়ম
★প্রকাশনী : অধ্যয়ন প্রকাশনী
★প্রচ্ছদ : আরিফুল হাসান
★মুদ্রিত মূল্য : ৬৭০৳

⭐ উৎসর্গ নিয়ে যেটা বলতে চাই :
লেখিকা ❛মহাযাত্রা❜ বইটি নারী পাঠককে উৎসর্গ করেছেন আর বলেছেন সবার সাথে কোন না কোন দিক মিলে যাবে। আর অবিশ্বাস্য ভাবে হুবহু কয়েকটি দিক এমনকি কিছু কথা আমার সাথে মিলেছে তবে কোথায় মিলেছে সেটা বলতে চাচ্ছি না দুঃখিত আমি।

💬 পাঠ প্রতিক্রিয়া :
❛মহাযাত্রা❜ বইটি অনেক আগে পড়া হলেও রিভিউ লেখার সাহস হয়নি কখনো‌। অনেক বার লিখবো লিখবো করেও যেন লিখতে পারছিলাম না। কারণ ঠিক কোন শব্দ দিয়ে অনুভূতি প্রকাশ করলে ঠিক বুঝাতে পারবো এটা আমার কাছে কেমন লেগেছে, বারবার মনে হয় শব্দ ভান্ডারে খরা পরেছে। মৌরি আপুর লেখা যত গল্প পড়েছি তার মধ্যে ❛মহাযাত্রা❜ আমার কাছে সব’চে পছন্দের একটা।

এই বইটির মাঝে শিক্ষণীয় বিষয় আছে। কাহিনী সংক্ষেপ পড়ে অনেকেই বুঝতে পারবে যে এখানে একটি মেয়ের গল্প আছে। আসলে আমি বলবো শুধু মেয়ে না একটা মানুষ ঠিক তার জীবনের কতটা কঠিন পরিস্থিতিতে পরলে ভেঙে পড়ে? অনেকে হয়তো সেই পরিস্থিতি মোকাবেলা করতে না পেরে জীবন শেষ করে দিতে চায় ঠিক যেমনটি প্রথমে চেয়েছিল ❛প্রাণো❜। কিন্তু না কথায় বলে যে,“শেষ হয়েও হইলো না শেষ” মূলত এখান থেকেই নতুন করে সূচনার সৃষ্টি হয়েছে। আর এই জিনিসটা আমার ভীষণ মনে ধরেছে।

নিঃশেষ হওয়া থেকে যে ব্যক্তি নিজেকে গড়ে তোলে সেই প্রকৃত অর্থে সফল। এই বইটা পড়লে ছোট্ট পরিসরে জীবনের প্রতিটা মুহূর্তের দৃশ্য ভেসে উঠবে। জীবনের প্রতিটি পদে নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে কিন্তু সেই সকল সমস্যা মোকাবেলা করেও কিভাবে টিকে থাকতে হয় সেই অনুপ্রেরণা পাওয়া যায় এই উপন্যাস থেকে।

উপন্যাসের আরো যে দিকটি না বললেই নয়, আমাদের পরিবার মা-বাবা প্রত্যেকেই চায় তাদের সন্তান ভালো থাকুক, কোন খারাপ কিছু তাকে স্পর্শ না করুক। আর এই কারণে কিছু কিছু পরিবার মনে করে যে যদি তার ছেলে বা মেয়েকে কড়া শাসনে রাখে বা বাহিরের জগৎ থেকে দূরে রাখে তাহলেই এরা ভালো থাকবে কখনো ভুল কিছু করবে না। কিন্তু প্রকৃত অর্থে এইসব কারণেই এরা না জেনেই ভুল পথে চলে যায়। কারণ তখন তাদের ভালো মন্দ যাচাই করার অভিজ্ঞতা না থাকা এবং পরিবারের কারো সাথে বন্ধুত্বের সম্পর্ক না থাকায় কখনো কারো সাথে সহজেই মনের কথা প্রকাশ করতে পারে না আর ভুল করে ফেলে। এই যে এই বাস্তব দিকটা খুব সুন্দর করে এখানে ফুটিয়ে তোলা হয়েছে ❛প্রাণো❜ চরিত্রের মাধ্যমে।

লেখা ও ছবি : রিমা সুলতানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *