February 25, 2024

মরীচিকা – জান্নাতুল ফেরদৌসী

ভালোবাসার গল্প গ্রন্থ ” মরীচিকা ”

ভালোবাসার অপার মহিমায় জগত সংসারে সবাই কোন না কোন ভাবে হাবুডু খায়। ভালোবাসা দিয়ে মানুষ সুন্দর এই ধরিত্রীর সকল দুর্লভ্য কিছু জয় করতে চায়। কিন্তু এ যাত্রায় সবাই সফল নয় ।

ভালোবাসার আরেক নাম “মরীচিকা”। মানুষ সৃষ্টির সে লগ্ন থেকে এই মায়া মরিচীকার পিছনে ছুটছে এই ছুটে চলার কোন নির্ধারিত সীমারেখা নেই।

এই সুন্দর পৃথিবীর সর্ব প্রান্তরে ভালোবাসার উষ্ণ বাতাস বহে ! সেই বাতাস ধনী-গরীব, উঁচু-নিচু, ধর্ম-বর্ণ নির্বিশেষে সমান ধারায় বহমান। সেই বহতা প্রেমের ধারা দেশ থেকে দেশান্তরে ধেয়ে যায়।
মায়ামরিচিকার মায়ায় আবার কেউ দুর্বার গতিতে ছুটে চলে ।

মায়া মরিচীকার সংসারে এই ছুটে চলা জীবনের বর্তমান সময়ের জনপ্রিয় কথা সাহিত্যিক তথা সাহিত্য অনুরাগী জান্নাতুল ফেরদৌসী আপু তার বর্ণাঢ্য জীবনে দেশ-বিদেশে ঘুরে ঘুরে উপভোগ করেছে জীবনকে। তাইতো দেশ-বিদেশের বিচিত্র অভিজ্ঞতায় রয়েছে লেখালেখির জগতে অবাধ বিচরণ ।

সময়ের তুমুল বাস্তবতা, ব্যস্ততা,চাকরি, সংসার সীমারেখা সামলিয়ে লেখার প্রচন্ড ইচ্ছা বুকে নিয়ে শুধুই লিখছে, সময় পেলেই লিখতে শুরু করেন।

ব্যস্ততম জীবনে মেরিল্যান্ডের মতো শহরে চাকরির পাশাপাশি সময় দিচ্ছে বাংলাদেশের একঝাঁক লেখক পাঠককে। মেহমুদ আপু লিখে যায় তার মনের একান্ত কথা বাস্তবতার কথামালা ।

এরই ধারাবাহিকতায় তার লেখা অন্যান্য বইয়ের মধ্যে অন্যতম ভালোবাসার গল্পগ্রন্থ *মরিচীকা* ।
আমাদের চলমান জীবন বোধের নিরিখে অসাধারণ কিছু গল্প নিয়ে লেখা এই ভালোবাসার গল্পগ্রন্থ “মরীচিকা”।

মরীচিকা গল্পগ্রন্থ মূলত ১৮ টি চমৎকার গল্প নিয়ে সাজিয়েছে। আলোচনায় প্রথমত *মরীচিকা* গল্প গ্রন্থের গল্পের নাম গুলো উল্লেখ করব।

জেনে নিন হৃদয় ছোঁয়া গল্প সমূহের নাম :-

লাভ ইন বোস্টন,
নীল শাড়ি,
চিঠি ,
রিমার এডজাস্টমেন্ট,
শিলার স্বপ্ন ,
ভালোবাসি তোমাকে,
ব্যাংক লাইভ,
সিঙ্গেল মাদার,
নীলিমার আকাশ,
বীরাঙ্গনা মা ,
কিছু ভুল কিছু ভালোবাসা ,
ভালোবাসার স্পর্শ,
ভালোবাসার টানে,
মায়ের কান্না,
সাজা,
আমার বন্ধুর বিয়ে,
প্রথম দেখাতেই ভালোবাসা,
প্রেম।

উল্লেখ্যিত দারুন সব গল্প সমূহে উঠে এসেছে প্রেম ,দ্রোহ, সমাজ,সংসার,সংস্কৃতি , সময়ের বাস্তবতায় চাকরিরত নারী পুরুষের কর্ম পরিবেশ। ভালোলাগার মুগ্ধতা, ভালোবাসা , ভালোবাসার অন্তদহন,স্বদেশপ্রেম, প্রবাসী জীবন চিত্র রচিত হয়েছে বিশদভাবে। আমেরিকার হলিডে উৎসব উৎযাপন বর্ননা, বিশেষ করে আপু বেশিরভাগ গল্পেই আমরা দেখছি চাকুরী সুবাধে ভালোলাগা ভালোবাসার মধূর সম্পর্কে জড়িয়ে পরেছে।

হ্যাঁ ভালোবাসার গল্পগ্রন্থ “মরীচিকা” সম্পর্কে বিস্তারিত জানতে বইটি পড়তে হবে।

ভালোবাসার গল্পগ্রন্থ বইয়ের প্রকাশক – কারুবাক ।
প্রচ্ছদ শিল্পী – গোলাম কিবরিয়া।
প্রকাশকাল-২০২১ ।
বইয়ের পৃষ্ঠা সংখ্যা ১১১।
বইয়ের মুদ্রিত মূল্য- ২০০ টাকা

এম এ বাকীউল ইসলাম।

Habiba Tasnim

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, আমি এই ওয়েবসাইটের নতুন সদস্য। ওয়েবসাইটটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই চিন্তা করেছি এখন থেকেই ওয়েবসাইটটি প্রতিনিয়ত ব্যবহার করব ইনশাআল্লাহ। ব্যক্তিগত ব্যাপারে বলতে গেলে এতোটুকুই বলতে পারি আমি আপাতত একজন আলিম দ্বিতীয় শ্রেণীর ছাত্রী। বরিশাল ভোলা

View all posts by Habiba Tasnim →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *