ভৈরবী ও অন্যান্য – মনীষ মুখোপাধ্যায় | Voirobi O Onanno By Manish Mukhopadhyay

বইয়ের নাম : ভৈরবী ও অন্যান্য;
লেখক : মনীষ মুখোপাধ্যায়;
প্রকাশক : শব্দ প্রকাশন;
হার্ডকভার, ১৪৩ পৃষ্ঠা, ₹ ২০০/-

অলৌকিক গল্প-উপন্যাসের রচয়িতা হিসেবে মনীষ মুখোপাধ্যায় এপার-ওপার দুই বাংলাতেই যথেষ্ট জনপ্রিয়। আলোচ্য সংকলনে তাঁর লেখা পাঁচটি ছোটোগল্প ও একটি বড়োগল্প আছে।

তারা হল :- 
১. কৃষ্ণচূড়া: বন্ধুর বিয়ে উপলক্ষ্যে গ্রামে গিয়ে এক কিংবদন্তি শোনেন কথক। সেটির সত্যতা যাচাই করার জন্য এক রাতে দুঃসাহসিক একটি কাজ করার চেষ্টা করেন তিনি। কিন্তু তারপর কী হয়? টানটান, রুদ্ধশ্বাস গল্প।
২. তিন ফোঁটা চোখের জল: অসহায় কিশোরকে ফিজিওথেরাপির মাধ্যমে সুস্থ করার জন্য প্রত্যন্ত এক গ্রামে গেল রুবি। কিন্তু সেখানে পৌঁছেই সে একের পর এক অবিশ্বাস্য ঘটনার সম্মুখীন হল। ঠিক কী ঘটছে ওই বাড়িতে? শেষটা কিঞ্চিৎ ঘেঁটে গেলেও এই গল্পও শুরু করে তারপর আর থামা যায় না।
৩. শুকনো গোলাপ: নেহাতই ঘটনাচক্রে অসীমদা’র অদ্ভুত ক্ষমতার কথা জানতে পারেন লেখক। কিন্তু ওই ক্ষমতার উৎস কী? আর অসীমদা এমন অন্ধকারেই বা ডুবে যাচ্ছেন কেন? জমাট গল্প।
৪. একটি পরির মৃত্যু: পরিরা আমাদের মধ্যেই থাকে; তবে আমরা কেউ তাদের ডানা ছিঁড়ে নিই, কেউ ছিঁড়ে দিই শরীরটাকেই। কিন্তু তারপর কী হয়? এই গল্পটা আরও অনেকদূর যেতে পারত; লেখক আলসেমি বা অন্য কোনো কারণে শেষ না করায় এটার নিদারুণ অঙ্গহানি হয়েছে বলে মনে হল।
৫. নেক্রোফিলিয়া: রাইটার্স ব্লকের হাত থেকে রেহাই পেতে চাওয়া এক লেখক হঠাৎ করেই এক দু’নম্বরি কারবার ধরে ফেলেন। কিন্তু তারপর তাঁর জীবনে প্রবেশ করেন এক রহস্যময়ী নারী। তারপর কী হয়? এটি এই বইয়ের সবচেয়ে দম-বন্ধ করে দেওয়া গল্প। তবে এটিও ক্লাইম্যাক্সে বড্ড হুড়মুড়িয়ে শেষ হওয়ায় অতৃপ্তিই থেকে যায় শেষ অবধি।
৬. ভৈরবী: বইয়ের সবচেয়ে বড়ো লেখা এটি। কিন্তু খুব বেশি সংখ্যক চরিত্র, পারিপার্শ্বিক আর ঘটনাক্রমের মধ্যে ঠিকমতো ভারসাম্য রাখতে না পারার ফলে গল্পটার অভিঘাত তেমন জোরালো হয়নি।
বইটির মুদ্রণ ও বানান শুদ্ধ। গল্পগুলোর কথা তো লিখলামই।
তাই আপনি যদি প্রাপ্তবয়স্ক পাঠকের উপযোগী অলৌকিক কাহিনির অনুরাগী হন, তাহলে এই সংকলনটিকে আপন করে নিতেই পারেন।
অলমিতি।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?