March 2, 2024

ভালোবাসতে শিখুন – ইমাম ইবনু তাইমিয়্যা রহিমাহুল্লাহ শাইখ মুহাম্মদ সালেহ আল মুয়াজ্জিদ

 

ভালোবাসা! শব্দটি হালকা হলেও শব্দের গভীরতা অনেক। ভালোবাসা এক রকম, শুধু ব্যক্তি ভেদে ভিন্নতা প্রকাশ পায় যায়। ব্যক্তি ভেদে ভালোবাসার ধরণ আলাদা হয়ে থাকে। যেমন- বাবা-মায়ের প্রতি ভালোবাসা, ভাই-বোনদের প্রতি ভালোবাসা, স্বামী-স্ত্রীর প্রতি ভালোবাসা, বন্ধু-বান্ধবদের প্রতি ভালোবাসা ইত্যাদি। তবে ভালোবাসা একই রকম।

ভালোবাসা এমন একটি বিষয়, যেটার জন্য আমরা যে কোন কিছু করতে পারি। ভালোবাসা পাওয়ার জন্য সব পদ্ধতি অবলম্বন করতে প্রস্তুত থাকি আমরা। পার্থিব এতো এতো ভালোবাসার মাঝে আমরা প্রকৃত ভালোবাসার কথা ভুলে যায়। প্রকৃত ভালোবাসা হলো- আল্লাহর প্রতি বান্দার ভালোবাসা।

যে আল্লাহ ভালোবাসে না তার অন্যের প্রতি ভালোবাসার কোন মূল্য নেই। যে তার স্রষ্টাকে ভালোবাসতে জানে না সে আসলে ভালোবাসার অর্থই জানে সা। যে তার রবকে ভালোবাসে না সে অন্য কোন ব্যক্তিকেও ভালোবাসতে পারে না।

রাসূল সা. বলেন, ‘যে ব্যক্তি আল্লাহর সাক্ষাৎ কে পছন্দ করে, আল্লাহও তার সাক্ষাৎ কে পছন্দ করেন। আর যে ব্যক্তি আল্লাহর সাক্ষাৎ কে অপছন্দ করেন আল্লাহও তার সাথে সাক্ষাৎ কে অপছন্দ করেন।’ (বুখারি- ৬৫০৭, মুসলিম- ২৬৮৩)

মুহাম্মদ ইবনুল আলা রহ. বলেন, ‘যে ব্যক্তি আল্লাহকে সত্যিকার ভালোবাসবে সে দুনিয়ার অন্য কাউকে এরকম ভালোবাসতে পারবে না।’

আল্লাহকে কিভাবে ভালোবাসা যায়? আল্লাহর প্রতি ভালোবাসা কিভাবে বৃদ্ধি করা যায় সে সম্পর্কেই জানতে সাহায্য করবে এই বইটি। বইটিতে লেখক সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন কিভাবে আল্লাহকে ভালোবাসতে হয়, কিভাবে আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধি করা যায়।

বইঃ ভালোবাসতে শিখুন
লেখকঃ ইমাম ইবনু তাইমিয়্যা রহিমাহুল্লাহ
শাইখ মুহাম্মদ সালেহ আল মুয়াজ্জিদ
অনুবাদঃ মুফতি সাইফুল্লাহ আল মাহমুদ
প্রকাশকঃ মোঃ ইসমাইল হোসেন
প্রকাশনাঃ পথিক প্রকাশন
পৃষ্ঠাঃ ৮০
মূল্যঃ ১২০ টাকা
বইটি পাবেন বইকুঠি বুকশপ
রিভিউ & ছবিঃ সানজিদা শাহীনুর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *