বেলা ফুরাবার আগে (pdf download)

বইয়ের নাম বেলা ফুরাবার আগে (pdf download)
লেখক আরিফ আজাদ
দাম ২৮৭ টাকা
প্রকাশক সমকালীন প্রকাশন
পাতা ১৯২টি
প্রকাশের সাল ২০২০
ভাষা বাংলা
বইয়ের ধরণ ইসলামিক বই
আইএসবিএন ৯৭৮৯৮৪৯৪৮৪৪০০
দেশ বাংলাদেশ

(✍️ This article is collected from asadullah al-fahad 📚

(All Credit To Go Real Hero The Author of this article 📖)
🙏 Please buy this book hardcopy from anyway.)

bela furabar age by Arif azad pdf book download

‘বেলা ফুরাবার আগে’ নামক বই নিয়ে আমার অনুভূতি
একজন জনপ্রিয় স্কলার ‘মিজানুর রহমান আজহারি’ তাঁর একটি মাহফিলে কুরআন মাজিদের ‘সূরা মূলকের’ তাফসির করা কালে নাস্তিকদের বিষয়ে কথা বলতে যেয়ে একটা বইয়ের রেফারেন্স দেন- তিনি বলেন, ‘ইয়াং ছেলে-পেলে অনেকে আমাকে প্রশ্ন করে- হুজুর! আল্লাহ-রে নিয়ে অনেক প্রশ্ন জাগে। স্রষ্টার অস্তিত্ব নিয়ে, আখিরাত নিয়ে কবরের জীবন নিয়ে আমাদের প্রশ্নের অভাব নাই। কারণ ‘নাস্তিক্যবাদের ছড়াছড়ি’ আমাদের আশেপাশে আছে-না, নাই? 
ইয়াং যারা আছো তোমাদের ‘একটা বই পড়ার সাজেস্ট’ আজকে আমি করে যায়। বইটার নাম অনেকে জানে- ‘প্যারাডক্সিক্যাল সাজিদ’। লেখক হচ্ছে, ‘আরিফ আজাদ’। গত একুশে বইমেলায় এটা ‘দ্যা বেস্ট সেলার’ হয়েছিল। এজন্য নাস্তিকদের মাথা গরম। এজন্য সে এই বছর আরেকটা বের করেছে- ‘প্যারাডক্সিক্যাল সাজিদ 2’। এই ‘প্যারাডক্সিক্যাল সাজিদ 1’,  ‘প্যারাডক্সিক্যাল সাজিদ 2’ প্রতিটা যুবকের সাথে সাথে রাখার দরকার”।
তিনি কথাগুলো এমনভাবে বলেছেন যে ‘বইটা না কিনে পারা যায় না’। তাই বইটি কিনে নিয়ে পড়ে নিলাম। কি আশ্চর্য! বইটা থেকে নজর সরাতে পারি না। আরিফ আজাদের লেখার সাথে এটিতে আমার প্রথম পরিচয়। প্রথম পড়াতেই আমি রীতিমতো তাঁর ফ্যান হয়ে গেছি। আমার প্রত্যাশার সীমা ছাড়িয়ে গেছে বইটি। এরপর(ঐ সময়কার তাঁর সকল বই পড়ার পর) থেকে তার আরো লেখনীর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করতাম। তাই তাঁর ফেসবুক গ্রুপ, পার্সোনাল ফেসবুক আইডি এবং যত তাঁর ফ্যান গ্রুপ আছে প্রায় সবগুলোতে এড হয়ে-নি। একদিন জানতে পারি যে, ২০২০ বইমেলাতে ‘বেলা ফুরাবার আগে’ নামক তাঁর কোনো বই প্রকাশিত হবে। তাই সে বছর বলতে গেলে ‘বেলা ফুরাবার আগে’ বইটা কিনে নেওয়ার টার্গেটেই মূলত বই মেলায় যা-ই। 
একটা স্টলে শুধুমাত্র বইটা পাইলাম; অনেক খোঁজাখুঁজি করার পর। স্টলের দিকে তাকিয়ে আমি খুবই অবাক হলাম। পুরো বই মেলা ঘুরে ঘুরে দেখলাম অথচ একটা স্টলেও এত সিরিয়াল দেখতে পেলাম না (বই ক্রেতাগণের সিরিয়াল)। যতটা সিরিয়াল দেখলাম ঐ স্টলে। অন্যান্য স্টল থেকে যখন বই কিনেছি তখন বই বিক্রেতাদের সাথে বইয়ের বিষয়ে কোনো আলাপ-আলোচনা করার যথেষ্ট সুযোগ ছিল। কিন্তু ‘বেলা ফুরাবার আগে’ বইটা নেয়ার জন্য যখন ঐ স্টলে গেলাম তখন কি-বা কথা বলব?! সিরিয়ালেই দাঁড়িয়ে আছি। মূল্য জেনে টাকা পে করার পরে একটা মেমোসহ বইটা দিয়ে দিল! 
এতেই বোঝা যাচ্ছে ‘প্যারাডক্সিক্যাল সাজিদ’ বইটা পাঠকমহলে কতটা পছন্দনীয়! শুরু করলাম ‘বেলা ফুরাবার আগে’ বইটি পাঠ করা। বইটা কতটা চমৎকার ভাষাশৈলী দিয়ে লেখা, কতটা আশ্চর্যান্বিত হয়েছি বইটা পড়ে তা ভাষায় প্রকাশ করা সম্ভব না। তারপরও বইটির কিছু বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করব ইন শা আল্লাহ।
বইয়ের কিছু অনন্য দিকঃ
প্রতিটি আয়াত, হাদিসের রেফারেন্সগুলো দেওয়াতে বইটি বেশ গ্রহনযোগ্য হিসাবে সর্বমহলে প্রশংসিত হবার দাবী রাখে। ছোট ছোট প্যারায়, অধ্যায়ে, শিরোনামে ভাগ করায় পড়তে ক্লান্তি আসে নাই। ঝরঝরে গদ্য হিসাবে পরিনত হয়েছে, পাতা উল্টাতে উল্টাতে কখন যে বইয়ের সাথে হারিয়ে যেতে হচ্ছে মাঝে মাঝে টেরই পাওয়া যাচ্ছে না।
মানুষের একটি স্বভাবজাত বৈশিষ্ট্য হলো ‘সে নিজেকে সবসময় নির্ভুলতার আসনে দেখতে পছন্দ করে’। সেজন্য সে নিজেকে নিয়ে কখনো সমালোচনা করে না। মূলত সমাজে যত সমস্যা তার অন্যতম প্রধান কারণ হলো- ‘নিজেকে নিয়ে সমালোচনা না করা’। নিয়মিত ‘আত্মসমালোচনা করে’ এমন মানুষের সমাজে খুবই অভাব। 
এই বইটাতে তার-ই ডোস দেয়া রয়েছে। এই বইটা আপনাকে (নির্দিষ্ট বিষয়ে) আত্মসমালোচনা করতে বাধ্য করবে।
আল্লাহ ও তাঁর রাসূলের দিকে কিভাবে প্রত্যাবর্তন করবেন? সেই উপায় উপকরণগুলো এই বইয়ে সন্নিবেশ করা হয়েছে। বইটি রিমাইন্ডারে ভরপুর। এটি সকলের জন্য রিমাইন্ডার স্বরূপ।
ধর্ম এবং কর্তব্য আমরা সবাই অবগত। আপনি যখন কাউকে নসীহা করবেন; যাকে নসীহা করা হলো- ‘দেখবেন সে (তাদের মধ্যে অনেকে) আগে থেকেই সে বিষয়ে জ্ঞাত, সে তার কর্তব্য সম্বন্ধে আগে থেকেই জানে’। কিন্তু তা জানা সত্ত্বেও সে কেন পালন করে না?! 
বইটি আমাদেরকে আমাদের ভুলে যাওয়া কর্তব্য সম্পর্কে মনে করিয়ে দেয়। এ প্রসঙ্গে বইটি শুরুতে আবু বকর এবং ওমর (রাঃ)-এর সরাসরি একটি ঘটনাও বর্ণিত আছে। 
আমি আমার জীবন নিয়ে হতাশায় জর্জরিত, কোনো কূল কিনারা খুঁজে পাচ্ছিনা! আমার জীবনে কোনো সুখ নেই! আমি নানা-বিধ ফেতনায় জড়িত; তা থেকে বের হতে পারতেছিনা! আমার সালাতে মন বসে না! আমি ফজরের সালাত পড়তে পারিনা! আমার মনে শুধু অশান্তি আর অশান্তি!… ইত্যাদি প্রতিবন্ধকতা আমাদের আসল শিকড় থেকে বিমুখ রেখেছে। 
এসব সমস্যা থেকে কিভাবে মুক্তি পাবেন? কিভাবে ঘুরে দাঁড়াবেন? কিভাবে এসব কাটিয়ে শান্তির দিকে ধাবিত হতে পারবেন? তার সমাধানও এই বইতে স্থান পেয়েছে মা শা আল্লাহ্। লেখক দেখিয়েছেন- কিভাবে জীবনকে আলোকিত করতে হয়, কিভাবে জীবনকে সুন্দর করতে হয়? দেখিয়েছেন কিভাবে নিজেকে সমর্পণ করা যায় বিশ্ব জাহানের প্রতিপালক মহান আল্লাহ তা‘আলার নিকট?
লেখক ‘Rat Race তথা জীবনের ইঁদুর দৌড় কাহিনী’ নামক একটি অধ্যায় রচনা করেছেন। এতে তিনি দেখিয়েছেন ‘আমাদের বাস্তব প্রেক্ষাপট’। দেখিয়েছেন আমাদের কী নিয়ে প্রতিযোগিতা করা উচিত? কী নিয়ে প্রতিযোগিতা করা উচিত না? আল্লাহ আমাদের থেকে কী অঙ্গীকার নিয়েছিলেন তা আমরা ভুলে বসে আছি দুনিয়ার মোহে পড়ে! লেখক তা অত্যন্ত সূক্ষ্মভাবে তুলে ধরেছেন এই বইতে। 
মানুষ চলে গেলেও তারা আমল কিন্তু দুনিয়াতে জীবিত থাকে। তাই আমাদের চিন্তা করে এগোনো উচিত। পাশাপাশি ‘আখেরাতেও আল্লাহকে জবাবদিহি করতে হবে’ এই চিন্তা মাথায় রাখা উচিত। এ প্রসঙ্গে লেখক সরাসরি একটি অধ্যায়-ই বেঁধেছেন ‘চলে যাওয়া মানেই প্রস্থান নয়’ এই শিরোনামে। তিনি একটি সুন্দর উদাহরণের মাধ্যমে উক্ত বিষয়ে আলোকপাত করেছেন। 
এছাড়া বর্তমানে তরুণদের দীনের পথ থেকে দূরে চলে যাওয়া, হতাশা ও নানান সমস্যার কথা তুলে ধরেছেন। আর নবি-রাসূল এবং সাহাবীদের জীবন থেকে উদাহরণ নিয়ে প্রেরণার কথা বলেছেন। স্রষ্টাকে স্মরণ না করে পার্থিব জিনিসের পেছনে ছুটে চলা থেকে শুরু করে তথাকথিত প্রেম সবকিছুই আলোচিত হয়েছে। সময় শেষ হওয়ার আগেই সতর্ক হওয়ার কথা বলা হয়েছে।
তাই বলা যায় সবার জন্যই বইটি উপকারী। বিভিন্ন গ্রুপের লোকেরা নিজেরা নিজেদের মধ্যে এই বই নিয়ে আলোচনা করতে পারেন, উপহার হিসাবে দিতে পারেন। রিমাইন্ডার হিসেবে, আচরণগত পরিবর্তন, পরকিয়ার অবসান ঘটাতে, আত্মসমালোচনা গ্রো করতে, সামাজিক সমস্যার সমাধান, সামাজিক বন্ধন ও স্থিতিশীলতা ইত্যাদির জন্য এই বইটি সবারই পড়া উচিৎ ও বাস্তব জীবনে এর শিক্ষা প্রয়োগ করা উচিৎ। আল্লাহ তা‘আলা লেখককে উত্তম বিমিময় দান করুন। তাঁর সুস্থতা ও নেক হায়াৎ বৃদ্ধি করুন।
বিঃদ্রঃ এই পুরো আর্টিকেলটা ‘বেলা ফুরাবার আগে’ বইয়ের রিভিউ হিসেবে লিখলাম। এটা থেকে সংক্ষিপ্ত করে ইন শা আল্লাহ্’ খুব তাড়াতাড়ি ২০০-২৫০ শব্দের ভিতর লিখব।
                       
        আসাদুল্লাহ আল-ফাহাদ
         এইচ.এস.সি পরীক্ষার্থী
  সোনাগাজী সরকারী কলেজ, ফেনী
___________keyword____________
searches
আরিফ আজাদ কে
আরিফ আজাদের উক্তি
প্যারাডক্সিক্যাল সাজিদ
প্রত্যাবর্তন বই রিভিউ
সত্যকথন বই
আরজ আলী সমীপে
আরিফ আজাদের বই বেলা ফুরাবার আগে
আরিফ আজাদের কবিতা
আরিফ আজাদের বই নিষিদ্ধ
প্রত্যাবর্তন pdf
প্যারাডক্সিক্যাল সাজিদ pdf
আরিফ আজাদ বলেন
জীবন নিয়ে বই pdf
প্রত্যাবর্তন বই
আরিফ আজাদ উক্তি
বাংলা বই বেলা ফুরাবার আগে pdf
ফেরা আরিফ আজাদ pdf download
নবী জীবনের গল্প pdf
গল্পগুলো অন্যরকম আরিফ আজাদ pdf download
আরিফ আজাদের নতুন বই ২০২১
জীবন যেখানে যেমন আরিফ আজাদ pdf download
নবী জীবনের গল্প আরিফ আজাদ pdf download
Jibon jekhane jemon arif azad pdf
Golpogulo onnorokom by arif azad pdf
Arif azad books pdf paradoxical sajid
Arif azad books pdf bela furabar age
Prottaborton by Arif Azad PDF download
Arif azad books paradoxical sajid
Nobi jiboner golpo pdf
Arif Azad photo
Paradoxical Sajid Arif Azad
Arif Azad Biography
Arif Azad
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?