বৃশ্চিক : পিয়া সরকার | Brischik By Priya Shorkar

Suzhal: The Vortex’ সম্প্রতি রিলিজ হওয়া তামিল ভাষায় নির্মিত দুর্দান্ত একটি ক্রা ইম/মা র্ডা র মিস্ট্রি টিভি সিরিজ। সোজাসাপ্টা কোনো গল্প নয় এটির। একের পর এক রহস্য, এক রহস্যের সমাধান হতে না হতেই সেটার সাথে জড়িয়ে আরেকটা রহস্য। আর মাথা ঘুড়িয়ে দেওয়ার মতো সব টুইস্ট… 

এপর্যন্ত অনেকে ধরেই নিয়েছেন ভুল করে মুভি গ্রুপের রিভিউ বইয়ের গ্রুপে দিয়ে দিয়েছি। আসলে তা নয়। বই রিভিউ-ই লিখার চেষ্টা করছি। তাহলে সিরিজ নিয়ে কথা বললাম কেনো? বইটা কি তাহলে এই সিরিজ থেকে ঝেঁপে দেওয়া? 
নাহ! মোটেও না। সম্পূর্ণ মৌলিক গল্প নিয়ে প্রকাশ হওয়া পিয়া সরকারের ক্রা ইম/মা র্ডা র মিস্ট্রি উপন্যাস ‘বৃশ্চিক’। সিরিজের কথা বললাম একারণে, বইটা পড়ার সময় এই সিরিজের বেশ কিছু ভিজুয়্যাল মাথায় ঘুরছিল। সেটাও খুব তীব্রভাবে। আর ব্যাপারটা আমি খুব উপভোগও করছিলাম। 
 
যাইহোক এবার বই নিয়ে দু-চারটা কথা বলি। 
গল্পটা শুরু হয় একটা খু ন দিয়ে। তাও আবার স্থানীয় প্রভাবশালী রাজনৈতিক নেতার মেয়ে। খু নের ধরনটাও রহস্যজনক। শুধু তাই নয়, কোনো এক বিশেষ কারণে খু নটাকে ধ র্ষ ণে ডাইভারট করার চেষ্টা করা হয়েছে। তদন্তের দায়িত্ব পান ডিটেকটিভ ডিপার্টমেন্টের সাব-ইনস্পেক্টর দর্শনা বোস। তদন্তে উঠে আসে অতীতের কিছু রুঢ় সত্য। 
মোটামুটি এই হচ্ছে বৃশ্চিক’র মূল গল্প। কিন্তু যতটা সহজ করে লিখে ফেললাম, বইটা ততোটা সহজ না। গল্প খানিকটা প্যাঁচানো হলেও লেখকের লেখনশৈলী এতো দারুণ যে প্যাঁচানো গল্পও তিনি সহজ করে উপস্থাপন করে ফেলেছেন। হ্যাঁ লেখকের গল্প বলার ঢং দারুণ বলতেই হবে। 
 
গল্পের প্লট, পরিবেশ, সন্দেহজনক প্রত্যেকের মোটিভ মেলানো সবকিছুই লেখক সাজিয়েছেন সুন্দরভাবে। সেই সাথে চরিত্র গঠন, যেখানে যতটুকু দরকার শুধু তততুকুই। নেই কোনো বাড়তি বকবক। তবে একটা চরিত্র নিয়ে কিছুটা অভিযোগ আছে। নবগ্রাম থানার ওসি রণদ্বীপ সামন্ত। এই লোকটাকে অনেক জায়গায় দেখা গেছে খুবই বোকা বোকা প্রশ্ন করতে আর বেশ দুর্বল যুক্তি দেখাতে। যেমন- খু নের ঠিক আগ মুহূর্তে এবং খু নের পরও খু নির মোবাইলে একটি নাম্বার থেকে কল আসে। সেই নাম্বার কার জিজ্ঞেস করতেই খু নি পাগলের মতো আচরণ করে। এখানে যে কারোই বোঝার কথা ফোনের ওপাশের ব্যক্তির সাথে এই খু নের কোনো সম্পর্ক থাকার সম্ভবনা প্রবল। অথচ এই সিম্পল জিনিসটা সামন্তবাবুকে বলে বোঝানো লেগেছিল! 
এছাড়া গল্পে একটা ভীষণ কাকতালীয় ব্যাপার ছিল। খু নিকে চিহ্নিত করা এবং ধরার ব্যাপারটা। কোনো ক্লু ছাড়া একদম দুম করেই ধরে ফেললো! 
এই টুকটাক ব্যাপারগুলো বাদ দিয়ে বলি আর নিয়েই বলি পুরো গল্পটা এক কথায় অসাধারণ। আর শেষ টুইস্টটা! সেই ‘Suzhal: The Vortex’ সিরিজের মাথা ঘুড়িয়ে দেওয়া টুইস্টের মতোই। সময় করে পড়ে ফেলুন… 
 
বৃশ্চিক 
পিয়া সরকার 
বুক স্ট্রিট 
 
[চমৎকার এই ছবিটি তোলার ক্রেডিট পাবেন Samma Irtifa আপা। আপা, দুঃখিত; না বলে ছবিটি ব্যবহার করার জন্য। আর আমি এই দুটো লাইন চুরি করেছি Shahalul Tanzim ভাইয়ের লেখা থেকে 👀 ভাই, দুঃখিত; না বলে লেখাটুকু ব্যবহার করার জন্য।]
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?