বিষবৈদ্য – লেখক দেবজ্যোতি ভট্টাচার্য | bishboiddo

* বইয়ের নাম: বিষবৈদ্য;
* লেখক: দেবজ্যোতি ভট্টাচার্য;
* প্রকাশক: জয়ঢাক প্রকাশন;
* হার্ডকভার, ২২৪ পৃষ্ঠা (১৪ সেমি X ২১ সেমি), ₹ ৩৫০/-

বিষবৈদ্য ত্রিলোক আথুরী এবং তাঁর শিষ্য সনাতনের সঙ্গে আমার আলাপ হয় আনন্দমেলা-র পাতায়। দেড় দশক পেরিয়েও সেই আলাপ ও তজ্জনিত শিহরন মনে থেকে গেছিল। কিন্তু সেই গল্পটা পড়ার উপায় ছিল না…
এতদিন অবধি।
এইবার বিষবৈদ্যের সেইসব অভিযান— যাদের ছোবল একেবারে নিউরোটক্সিনের মতো করে মাথায় পৌঁছে যায় পড়া-মাত্র— আমাদের কাছে ফিরে এল এই ঝকঝকে হার্ডকভারের মধ্য দিয়ে।
কী-কী লেখা আছে এই বইয়ে?
“কিছু কথা” শীর্ষক অংশে লেখক এই গল্পদের উৎস নিয়ে লিখেছেন। তার থেকেও গুরুত্বপূর্ণ বিষয় হল, কল্পকাহিনির ছাত্রদের জন্য অত্যাবশ্যক পাঠ হিসেবে সেখানে তিনি এই কাহিনিদের প্রকৃতি নিয়ে আলোচনাও করেছেন। তারপর এসেছে এই ক’টি লেখা~
১. বিষবৈদ্য
২. উড়ন্ত মৃত্যুর দেশে
৩. কালীয়
৪. উ থ্‌লেন
৫. হরলালের ছোবল
৬. জোর্মুখেন্দ্র
৭. সিংহিকা অভিযান
সবার শেষে রয়েছে “এক নজরে বিষবৈদ্য” শীর্ষক একটি অংশ— যাতে এই চরিত্রদের এযাবৎ প্রকাশিত যাবতীয় অ্যাডভেঞ্চারের নাম, তাদের কালানুক্রম, সর্বোপরি বিষবৈদ্যের ব্যবহৃত বিভিন্ন ওষধি ও আয়ুধের একটি তালিকা দেওয়া হয়েছে। এই অংশটি পড়ার পরেই যদি কোনো পাঠক “দোর্দোবুরুর বাক্স”, “মৃত্যুদূত”, “পঙ্খীলালের গুহা”, “নিবাত কবচ অভিযান”— এ-সবের দিকে হাত না-বাড়ান, তাহলে বলতেই হয় যে তিনি বুড়ো হয়ে গেছেন (আমি হইনি কিন্তু!)।
গল্পগুলো নিয়ে আর আলাদা করে কী বলব? রোমাঞ্চের সঙ্গে আমাদের এই মস্ত বড়ো দেশটার ইতিহাস, ভূগোল, নানা কিংবদন্তি, আর কল্পনার অবাধ উড়ান— সব মিশিয়ে লেখা এইসব আখ্যান রাবড়ি বা গরম শিঙাড়ার সঙ্গেই তুলনীয়— মানে অতুলনীয় আর কি। যাঁরা এখনও এদের পড়েননি, আলোর গতিতে সেই ত্রুটি সংশোধনে তৎপর হোন।
বইটির ওঙ্কারনাথ ভট্টাচার্য-কৃত প্রচ্ছদ দুরন্ত, ভেতরে জয়ঢাক গ্রাফিক্স-এর হেডপিস্‌ আর পার্থ দাশের অলংকরণগুলোও দারুণ। ছাপাও অত্যন্ত পরিষ্কার। তবে বইটিতে কিছু মুদ্রণ প্রমাদ চোখে পড়ল (একই পাতায় নিতু ও নীতু ছাপা হয়েছে), যাদের পরবর্তী সংস্করণে শুধরে নেওয়া দরকার।
সব মিলিয়ে একটি “মা কসম!” লেভেলের বই। এখন আর আনন্দমেলা পড়া পোষায় না। কিন্তু এই বইটি পড়ে সত্যিই মনে হল, পুজো শুরু হয়ে গেল।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?