বিনোদনের বারবিকিউ : রাকিব হাসান | Entertainment Barbeque : Rakib Hasan

  • Title : বিনোদনের বারবিকিউ
  • Author : রাকিব হাসান
  • Publisher : কিংবদন্তী পাবলিকেশন
  • ISBN : 9789849603597
  • Edition : 1st Published, 2022
  • Number of Pages : 112
  • Review Credit : Sazzad Hossain

নির্মাতা এবং অভিনেতা রাকিব হাসান এর প্রথম বই ‘বিনোদনের বারবিকিউ’। বইটি প্রকাশ করেছে কিংবদন্তী পাবলিকেশন। বইটির চমৎকার প্রচ্ছদটি করেছেন কাওছার মাহমুদ। রাকিব হাসানের এই রম্য-গল্পগ্রন্থের বিক্রিত মূল্য ২৫০ টাকা। পৃষ্ঠা সংখ্যা ১১২।
লেখক রাকিব হাসানের জন্ম এবং বেড়ে ওঠা খুলনায় হলেও পৈত্রিক নিবাস বরিশালে। নিজেকে নিয়োজিত রেখেছেন মানুষ হাসানোর কাজে। জনপ্রিয় ফ্যামিলি এন্টারটেইনমেন্ট বিডি’র পরিচালক তিনি। 
লেখক রাকিব হাসান মনে করেন, মানুষ সবচাইতে বেশি স্বাধীন তার কল্পনায়। তাই তিনি কল্পনার সাথে বাস্তবতার মিল রেখে নির্মাণ করে গেছেন একের পর এক  শর্টফ্লিম। তার এসব গল্পগুলোকে সর্বজনের কাছে পৌছে দিতে প্রকাশ করলেন তার প্রথম বই বিনোদনের বারবিকিউ। 
বিনোদনের বারবিকিউ বইটিতে রয়েছে দশটি ছোট রম্য গল্প। গল্প গুলো দিয়ে শর্টফ্লিম বানানো হলেও বইয়ের মধ্যে লেখক কিছু নতুনত্ব এনেছেন। গল্পগুলোর কোনোটা কখনো আপনাকে হাসাবে, কখনো বা আপনার মন খারাপ করে দিবে। তবে বইয়ের গল্পগুলো অধিকাংশ সময়ই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় আমাদের চারপাশে প্রতিনিয়ত ঘটে যাওয়া সত্য ঘটনা। লেখক তার বইয়ে হাস্যরসাত্মকভাবে ফুটিয়ে তুলেছেন আমাদের চারপাশে ঘটে যাওয়া নানান অসঙ্গতিপূর্ণ ঘটনা। বইয়ের একটি গল্পের নাম সোনার কলসি। যেখানে দেখা যায় নওমান আলী তার চার পুত্রকে মত্যুর পূর্বে সোনার কলসির কথা বলে যায়। এরপর চার পুত্র তার পিতার লাশ উঠানে রেখেই চলে যায় তাদের আদিবাড়ি বরিশালে৷ সোনার কলসির লোভে তারা তাদের পিতার লাশ দাফনকাজ ছাড়াই ওভাবেই উঠানে রেখে চলে যায়। এই গল্পের মাধ্যমে লেখক আমাদের সমাজের মধ্যকার সম্পত্তির প্রতি সন্তানের লোভ লালসাকে ফুটিয়ে তুলেছে। এভাবেই এক একটা গল্পের মাধ্যমে লেখক বাস্তবতার নিরিখে কাল্পনিক গল্পগুলোকে খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন বইটিতে।
বইটিতে গল্পের বর্ণনায় প্রমিত বাংলা ভাষার পাশাপাশি বরিশালের আদি ভাষা ও খুলনার আঞ্চলিক ভাষার ব্যবহার আমার কাছে দারুণ লেগেছে। পড়ার সময় ঘটনাগুলোতে বাস্তবতার স্বাদ পাওয়া গেছে। 
বিনোদনের বারবিকিউ বইয়ের প্রচ্ছদ থেকে শুরু করে পুরো প্রোডাকশন প্রশংসার দাবিদার। আশা করি প্রতিটা পাঠক মনে বইটা আলাদা জায়গা করে নিবে।
ব্যক্তিগত রেটিং ৪/৫
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?