বাদশাহ নামদার PDF : হুমায়ূন আহমেদ | Badsha Namdar By Humayun Ahmed

  • বই : বাদশাহ নামদার PDF Available ⤵️
  • লেখক : হুমায়ূন আহমেদ
  • প্রকাশনী : অন্যপ্রকাশ
  • মুদ্রিত মূল্য : ৪৫০ টাকা
  • পৃষ্ঠা সংখ্যা : ২৩৩ 
  • লাস্ট আপডেট : ১৬ নভেম্বর ২০২২
  • Review Credit : Khandokar Sanidullah Sanid

“ইতিহাস কাউকে কাউকে মনে রাখে, কাউকে রাখে না। বৈরাম খাঁ’র বীরত্বগাথা ইতিহাস মনে রেখেছে। কাশেম খাঁ’র বীরত্বগাথা মনে রাখেনি।”
কিন্তু একথা আমাদের লেখক ‘হুমায়ুন আহমেদ’ ঠিকই মনে রেখেছেন। উল্লেখ করেছেন তার ঐতিহাসিক বই ‘বাদশাহ নামদার’ এ। দেখিয়েছেন একজন বীরের বীর হয়ে ওঠার পেছনে কত বড় মনের মানুষকে ত্যাগ স্বীকার করতে হয়।
সম্রাট বাবরের পুত্র মোঘল সম্রাট হুমায়ূন কে নিয়ে লেখা ‘বাদশাহ নামদার’। ভারতবর্ষের অন্যতম সম্রাট হওয়া সত্বেও যার মধ্যে একজন সম্রাটের চরিত্রের লেশমাত্র খুঁজে পাওয়া ছিল কষ্টের বরং তিনি ছিলেন একটু উদাস স্বভাবের জ্ঞানপিপাসু সম্রাট। শাস্তির ব্যবস্থা না করে যিনি নির্দিধায় নিজের চিরশত্রুকে পর্যন্ত ক্ষমা করেছেন। হাজারো অন্যায় করা সত্বেও যিনি ক্ষমা করে দিয়েছিলেন নিজের আপন ভাইকেও। 
জ্যোতির্বিদ্যা নিয়ে ছিল তার অসাধারণ আগ্রহ যার জন্য নিজের গোটা একটা লাইব্রেরীও ছিলো তার,তিনি যেখানে যেতেন তার লাইব্রেরীও তার সাথে নিয়ে যাবার ব্যবস্থা রাখতেন। অথচ তার এই দুর্বলতাকে উপজীব্য করেই শত্রুবাহিনীরা বিভিন্ন যুদ্ধে জয়লাভ করতে পারত। কিন্তু সম্রাটের সবথেকে কাছের কিছু লোকজন ছিল যারা সবসময়ই তাকে ছায়া দিয়ে গিয়েছে ,থেকেছে সম্রাট হুমায়ূন এর সব বিপদ আপদে।
পাঠ প্রতিক্রিয়া ও পর্যালোচনা
ঐতিহাসিক বই হলেও বইতে ইতিহাসের সাথে সাথে পেয়েছি শিক্ষা, পেয়েছি একজন সম্রাটের জীবনের বিভিন্ন উত্থান পতন। কল্পনায় দেখেছি রাজ্যের সম্রাট হওয়া সত্বেও নিজের সন্তানের প্রতি কিভাবে একজন সম্রাট বিনয়ী আচরণ করতে পারে। কিভাবে ত্যাগ স্বীকার করতে পারে নিজের সন্তানের জন্য আল্লাহর দরবারে প্রাণ ভিক্ষা চেয়ে। আবার দেখেছি রাজপ্রাসাদ ছেড়ে একজন রাজ্যহারা সম্রাট কতটা অসহায় হয়ে ঘুরে বেড়াতে পারে পথে পথে।
তবে সম্রাটের সবথেকে বড় হাতিয়ার ছিলো তার বিশ্বস্ত সহযোগী যারা সম্রাটের কঠিন সময়েও তার পাশে ছায়ার মত থেকেছেন, থেকেছেন তার সদ্য বিবাহিত স্ত্রী যার গর্ভেই এসেছিল ‘আকবর দি গ্রেট’।
আবার বাংলায় প্রবেশ করে কিভাবে এখানকার নদ-নদী আর আবওহাওয়া তাকে মুগ্ধ করেছিলো এবং এখানের অন্যতম সুস্বাদু খাবার সম্রাট কে কতটা মুগ্ধ করেছিলো তার ও বর্ণনা পাওয়া যায়।
বাংলায় এসে সতীদাহ প্রথানুযায়ী সদ্য বিবাহিত এক কিশোরী কে কিভাবে তিনি মৃত্যুর হাত থেকে রক্ষা করে নিজের প্রাসাদে আশ্রয় দিয়েছিলেন তা যেন অন্যতম এক বিষ্ময়।
তবে বইয়ের শেষ টা পড়ে হয়ত পাঠক অবাক হতে পারেন। শেষ টা হয়ত পাঠকদের ধারণার বাইরে।
প্রচ্ছদ, বাঁধাই ও অন্যান্য
বইটার নাম অনুসারে প্রচ্ছদ টা আসলেই দারুণ লেগেছে আমার কাছে। প্রচ্ছদ শিল্পী ‘ধ্রুব এষ’ এর করা অন্যতম সেরা প্রচ্ছদ বলবো এটাকে।
বাধাই রাউন্ড স্পাইন হওয়ায় বইটা একটু খুলে নিয়ে পড়তে সমস্যা হয়নি। আর বানান ও ভুল চোখে পড়েনি আমার তেমন। তবে বইটা রেগুলার সাইজ থেকে একটু ছোট যার জন্য সেটা বইটার সাথে একটু বেমানান লেগেছে।
ঐতিহাসিক বই হলেও ‘হুমায়ূন আহমেদ’ এর কলমের জাদুতে বইটা এতটাই সুখপাঠ্য হয়েছে যে সব শ্রেণির পাঠক ই বইটা পড়ে আনন্দ পাবে। জানতে পারবে গল্পের ছলে ইতিহাসের নানান কথা। কল্পনায় দেখতে পাবে ঐতিহাসিক বিভিন্ন চিত্র সাথে উপলব্ধি করতে পারবে মোঘল আমলের সম্রাট দের আধিপত্য ও শৌর্যবীর্য।
বাদশাহ নামদার PDF : হুমায়ূন আহমেদ | Badsha Namdar PDF By Humayun Ahmed Download Now
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?