March 1, 2024

বদিউজ্জামান সাঈদ নুরসি এবং রিসালায়ে নুর

জালিম শাসকের সম্মুখে দৃপ্ত বক্তব্য
কাস্তামনুতে নির্বাসনের সময় বদিউজ্জামান পুলিশের কঠোর পর্যবেক্ষণে ছিলেন। এ অবস্থায়ও সাঈদ নুরসি সব সময় জুব্বা ও পাগড়ি পরে থাকতেন। এই ধরনের পোশাক ছিল তুরস্কের পোশাক আইনের বিরোধী। তাই জেলা প্রশাসক মিদহাত আলথেওক নুরসিকে নিজ সরকারি বাসভবনে ডেকে পাঠালেন।
বদিউজ্জামান গেলেন। বাসভবনের যাওয়ার পথে পুলিশ নুরসিকে চারদিক থেকে ঘিরে রাখল। পথে অনেকেই তাঁর পাগড়ি খুলে নেওয়ার চেষ্টা করল। এমন পরিস্থিতিতে ভীষণ বিক্ষুব্ধ হলেন সাঈদ নুরসি। প্রশাসকের ঘরে প্রবেশ করে সাঈদ নুরসি সাহসী কণ্ঠে বললেন।

‘শোনো মিদহাত! যে মৃত্যুকে তোমরা ভয় পাও, সেই মৃত্যু এবং আমার মাঝে খুবই সামান্য ব্যবধান। আমরা যদি সেই ব্যবধানকে শেষ করে ফেলি, তাহলে এমন কোনো কিছুই বাকি থাকবে না, যা আমাকে বিচলিত করবে। সুতরাং তোমরা যে মনগড়া আইনি পদক্ষেপ নিতে চাইছ তা নিয়ে ফেলো, আমি এর সামান্যও পরোয়া করি না।’


নুরসির এই দৃঢ়চেতা সাহসী বক্তব্যে প্রশাসক হতবাক ও হতভম্ব হয়ে গেলেন। কোনো উত্তর খুঁজে পেলেন না। নুরসিকে কোনো প্রকার শাস্তি না দিয়েই তিনি লোকদের ডাকলেন। বললেনÑ‘বদিউজ্জামানকে তাঁর বাড়িতে পৌঁছে দাও।’ নুরসির পোশাক সম্পর্কে প্রশাসক আর কিছুই বলার সাহস পেলেন না, অথচ তিনি ছিলেন কঠোরতা ও নৃশংসতায় কুখ্যাত।


বদিউজ্জামান সাঈদ নুরসি এবং রিসালায়ে নুর বই থেকে…
বই : বদিউজ্জামান সাঈদ নুরসি এবং রিসালায়ে নুর
লেখক : মুহাম্মাদ ইরফান হাওলাদার
পৃষ্ঠা : ২০৮
মূল্য : ২৪০ টাকা (ফিক্সড)

Guardian Publication

জ্ঞানের রাজ্যে আমাদের দুর্বার পথচলা। বাংলা সাহিত্যকে এগিয়ে নেওয়ার এ ক্ষুদ্র প্রয়াসে আমরা সাহিত্যপ্রেমী সকলের সহযোগীতা প্রত্যাশা করছি।

গার্ডিয়ান (হেড অফিস)

৩৪, নর্থব্রুক হল রোড, (২য় তলা) বাংলাবাজার, ঢাকা-১১০০ টেলিফোনঃ ০২-৫৭১৬৫৫১৭ মোবাইলঃ ০১৭১০-১৯৭৫৫৮, ০১৯৯৮-৫৮৪৯৫৮ ইমেইলঃ guardianpubs@gmail.com

View all posts by Guardian Publication →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *