বই: যেভাবে স্বামীর হৃদয় জয় করবেন লেখা: শাইখ ইবরাহিম ইবনু সালেহ আল মাহমুদ

বই: যেভাবে স্বামীর হৃদয় জয় করবেন pdf   লেখা: শাইখ ইবরাহিম ইবনু সালেহ আল মাহমুদ

📚প্রাককথন:

পবিত্র কুরআনে আল্লাহ তা’আলা বলেন, ❝আমি সৃষ্টি করেছি তোমাদেরকে জোড়ায় জোড়ায়।❞ 

||সুরা নাবা: ০৮||

আল্লাহ মানবজাতিকে দু’ভাগে সৃষ্টি করেছেন- পুরুষ আর নারী। একজন পুরুষ নারী ছাড়া যেমন পরিপূর্ণ নন, ঠিক তেমনি একজন নারীও পুরুষ ছাড়া পরিপূর্ণ নন। সৃষ্টিগতভাবেই আল্লাহ তা’আলা নারী পুরুষ একে অপরের সহায়ক এবং মুখাপেক্ষী হিসেবে সৃষ্টি করেছেন। আর নারী পুরুষের এই সম্পর্ক স্থাপন হয় বিবাহের মাধ্যমে। বিবাহের মাধ্যমে নারী পুরুষ একত্র হলে এই সম্পর্ক হালাল হয়ে যায়।

আল্লাহ তা’আলা পবিত্র কুরআনে ইরশাদ করেন, ❝ আর নারীদের মধ্যে যাদেরকে ভালো লাগে তাদের থেকে বিয়ে করে নাও।❞ ||সুরা নিসা: ০৩||

বিবাহিত স্বামী-স্ত্রীর সম্পর্ক পৃথিবীর সবচেয়ে মধুর সম্পর্ক। এই সম্পর্ক যত দৃঢ় হবে, গভীর হবে ব্যক্তিগতভাবে একটা মানুষ ঠিক ততটাই সুখী হবে। শত বাধা-বিপত্তি, ঝড়-ঝঞ্ঝাতেও সে সুখ খুঁজে পাবে। কারণ তার রয়েছে একজন প্রকৃত জীবনসঙ্গী/ জীবনসঙ্গিনী।

আমরা অনেকেই ভাবি সুখ নিহিত থাকে অর্থ-কড়ি, সহায়-সম্পত্তিতে। আসলে এগুলো সুখের মূল চাবিকাঠি নয়। সুখ থাকে প্রেম ভালোবাসায়। পৃথিবীর ইতিহাস ঘাটলে দেখা যায়, কারো কারো কোটি টাকার সংসারও টিকে থাকে নি। আবার ছোট্ট কুটিরেও কেউ কেউ সুখের স্বর্গ গড়ে তুলেছে।

সাংসারিক জীবনে সুখী হতে হলে স্বামী-স্ত্রী একে অপরের পৃথিবী হতে হয়। স্বামীর ভেতর স্ত্রী পৃথিবী খুঁজে নেয় আর স্ত্রীর ভেতর স্বামী পৃথিবী খুঁজে নেয়। এদের একজন ছাড়া অন্যজন অচল হয়ে পড়ে। একে যেনো অন্যের হৃদয়।

একজন স্ত্রীই পারে পুরো একটা সংসার সাজাতে। কারণ, নারী তো সংসার গড়ারই কারিগর। নারীকে হতে হবে সুগন্ধি ফুল। যে সুগন্ধি বিলিয়ে জয় করে নিবে তার স্বামীর ভালোবাসা। তার সুন্দর আচরণে মৌ মৌ ঘ্রাণে মুখরিত হবে স্বামীর সংসার। 

📚বই কথন:

——————

আজকের আলোচ্য বইটি শাইখ ইবরাহিম ইবনু সালেহ আল মাহমুদ রচিত ‘How to win your husband’s heart’ গ্রন্থ। অনুবাদ করেছেন সামী মিয়াদাদ চৌধুরী ‘যেভাবে স্বামীর হৃদয় জয় করবেন’ শিরোনামে।

বইয়ের শিরোনাম স্পষ্টতই জানান দিচ্ছে বইটি কি সম্পর্কে লেখা। হ্যাঁ, একজন স্ত্রী কীভাবে তার স্বামীর হৃদয় জয় করে নিয়ে পৃথিবীতে গড়ে তুলবে সুখ স্বর্গ! তা বিস্তারিতভাবে আলোচিত হয়েছে এই বইয়ের পাতায় পাতায়।

বইয়ের সূচিপত্র থেকে কিছু চৌম্বকাংশ নিচে তুলে ধরছি:

🔺 স্বামীর প্রতি আনুগত্য 

🔺 উত্তম স্ত্রী নির্বাচন

🔺 একজন উত্তম স্ত্রীর উদাহরণ 

🔺 স্বামীর জন্য সাজসজ্জা

🔺 স্ত্রীর উপর স্বামীর অধিকার 

🔺 অমূল্য নাসিহা 

🔺 তুমিই হবে তোমার স্বামীর মনের রানী

🔺 সন্তান লালন পালন

🔺 আন্তরিক কিছু উপদেশ 

🔺 যেভাবে স্বামীর হৃদয় জয় করবেন।

সবচেয়ে পছন্দের যে বিষয়টি তা হলো, বইয়ে স্বামীর হৃদয় রানী হওয়ার ৬০টি উপায় দেওয়া হয়েছে। যেগুলো বোনদের জন্য খুবই উপকারী মনে হয়েছে।

💠তাছাড়া বইয়ের “কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর” পর্বটাও খুবই ভালো লেগেছে। যেখানে ছয়টি প্রশ্নোত্তরের মাধ্যমে আমরা জানতে পারব,

👉 সবচে’ সুন্দরী নারী কে!

👉 সবচে’ সুখী নারী কে!

👉 সবচে’ দুর্ভাগা নারী কে!

👉 একজন মুমিন নারীর গুণ কি কি!

👉 স্বামীকে ভালোবাসা সত্ত্বেও কোন নারী যদি দেখে স্বামীর চরিত্রের কোন একটি দিক তার জীবনের সাথে সামঞ্জস্যপূর্ণ হচ্ছে না, তখন তার কি করা উচিত!

👉 একজন স্ত্রী তার স্বামীকে কিভাবে সুখী করতে পারে!

💠 উমামাহ বিনতে আল-হারিস তার মেয়েকে দেওয়া গুরুত্বপূর্ণ উপদেশ বইয়ে উল্লিখিত হয়েছে। যা খুবই ভালো লেগেছে। বইয়ের কিছু অংশে সম্বোধন করা হয়েছে “প্রিয় মেয়ে আমার! হে আমার কন্যা!” বলে। আবার কিছু রয়েছে “হে আমার দ্বীনি বোন! হে আমার বোন!” যেগুলো খুব সহজেই কোমলমতি নারীদের মন কেড়ে নিবে। এবং বইটি সহজেই পাঠকের মন জয় করে নিবে বলে আমার বিশ্বাস। 

📚বই থেকে কিছু প্রিয় লাইন:

—————————————

💠 রাসুলুল্লাহ (সা:) বলেন-

“জীবন আনন্দদায়ক, আর সবচেয়ে মধুর আনন্দ হচ্ছে একজন উত্তম স্ত্রীর সাহচর্য।”

💠 চারটি বস্তু মানুষের সুখের কারণ- একজন উত্তম স্ত্রী, একটি বৃহদাকার বাড়ি, একজন উত্তম প্রতিবেশী, একটি আরামদায়ক বাহন।

💠 উত্তম স্ত্রীই পারে হৃদয় বাগের ফুটন্ত ফুল দিয়ে স্বামীকে সাজাতে।

💠 ভালোবাসা দুর্দমনীয় চরিত্রের ব্যক্তিকেও নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারে এবং তার অন্তরে জাহেলিয়্যাতের বুনিয়াদকে সমূলে ধ্বংস করে দিতে পারে।

💠 যদি তুমি তোমার স্বামীর দাসী হতে পারো, তবে তোমার স্বামীও তোমার দাস হবে।

📚পরিশেষে:

——————–

বর্তমানে দেখা যাচ্ছে অধিকহারে বিবাহ সংক্রান্ত সমস্যা বৃদ্ধি, মুসলিম সমাজে তালাক সংক্রান্ত জটিলতার প্রসার, স্বামীর বিভিন্ন ব্যাপারে স্ত্রীর অধিক হস্তক্ষেপ এবং স্বামীর নিজ দায়িত্ব ও কর্তব্যে অবহেলা, পাশ্চাত্যের বিভিন্ন ধ্যান-ধারণার অনুসরণ ও কুরুচীপূর্ণ সিনেমা দেখার প্রতি মুসলিমদের অধিক আগহ দিন দিন বেড়েই চলছে। আর মুসলিম সমাজের এই অধঃপতনের সময়ে বইটি খুবই সময়োপযোগী বলে আমার মনে হয়েছে।

বইয়ে উল্লিখিত কুরআন ও হাদীসের বাণী, মনীষীগণের বাণী, অনূদিত ভাষা ব্যবহার বরাবরের মতোই প্রশংসনীয়। ফুটনোটে রেফারেন্স এড করে দেওয়া হয়েছে এবং সহজবোধ্য হৃদয়গ্রাহী সম্বোধন খুব সহজেই পাঠকের মন জয় করে নিবে। ইন শা আল্লাহ! 

তাছাড়া বইয়ের প্রচ্ছদটাও হয়েছে বেশ নজড়কাড়া। মাশা’আল্লাহ! শুধু নারী নয়, বরং নারী-পুরুষ উভয়েই এ’রচনা দ্বারা উপকৃত হবেন, ইন শা আল্লাহ! 

এবার আপনার পালা। বইটি সংগ্রহ করে পড়ে নিন বা প্রিয়জনদের উপহার দিন। পৃথিবীতেই যেনো আমরা, আমাদের প্রিয়জনেরা গড়ে নিতে পারি সুখ স্বর্গ। 

📚বই পরিচিতি:

————————

বই: যেভাবে স্বামীর হৃদয় জয় করবেন 

লেখা: শাইখ ইবরাহিম ইবনু সালেহ আল মাহমুদ 

অনুবাদ: সামী মিয়াদাদ চৌধুরী

শারঈ সম্পাদনা: সাইফুল্লাহ আল মাহমুদ 

প্রকাশনায়: পথিক প্রকাশন

পৃষ্ঠা সংখ্যা: ৬৪

মূল্য: ১৬০/-

ছবি, রিভিউ: Siraajam Binte Kamal

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?