February 26, 2024

বই পড়ার ৬টি উপকারিতা

বই পড়ার ৬টি উপকারিতা

পার্সোনাল গ্রোথ বা আত্ম উন্নয়নের জন্য বই পড়া বেশ কার্যকরী একটি উপায়। কাগজের বই বলুন আর ই-বুক কিংবা আর্টিকেল, অবসর সময়ের সদ্ব্যবহার করতে চাইলে এর জুড়ি মেলা ভার। তাছাড়া বই পড়ার আরও অনেক উপকার রয়েছে। যেমন:
.
💭 বই আপনার কল্পনাশক্তি বাড়ায়
— একজন পড়ুয়া ব্যক্তির কল্পনা এবং একজন সাধারণ মানুষের কল্পনার মাঝে বিস্তর ফারাক থাকে। বই পড়ুয়া ব্যক্তি চাইলেই তার ভাবনার মধ্য দিয়ে ইতিহাসের অলিগলি বিচরণ করে আসতে পারে এবং নিজের জীবনের বিভিন্ন প্রয়োজন অনুপাতে নিতে পারে শিক্ষা।
.
💚 বই আপনাকে অনুপ্রাণিত করে
— জীবনকে সামনে এগিয়ে নিতে হলে সবারই অনুপ্রেরণা প্রয়োজন হয়। বই এক্ষেত্রে সফল মাধ্যম। নিজেকে মোটিভেট করতে বই হতে পারে আপনার হতাশার সময়ও সেরা সঙ্গী। অস্থির মনকে স্থির করতে, জীবনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে, বিভিন্ন ক্ষেত্রে গাইড পেতে বই ভূমিকা রাখে।
.
😊 বই স্ট্রেস কমায়
— স্ট্রেস নেই এমন মানুষ মেলা ভার। কর্মজীবন, দাম্পত্যজীবন, সামাজিক-জীবন, বিভিন্ন পরিস্থিতিতে মানুষ মানসিক চাপের মুখোমুখি হয়। এ সময় স্ট্রেস-রিলিফ ক্যাটাগরির কোনো বই পড়লে মন অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে। মানসিকভাবে শক্তি মেলে এবং নিত্যনতুন চ্যালেঞ্জ নেবার সাহস তৈরি হয়।
.
🦾 বই ক্রিটিক্যাল থিংকিং শেখায়
— কীভাবে আপনার চিন্তাকে আরও কাঠামোবদ্ধ ও কার্যকর-ভাবে প্রয়োগ করবেন, বই তা শেখায়। সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় উন্নতি আসে। চিন্তার ভেতরেই যে কি পরিমাণ অবারিত সম্ভাবনা লুকিয়ে আছে, সেটা তখন বোঝা যায়।
.
💡 বই ক্রিয়েটিভিটি বাড়ায়
— নিজের সুপ্ত-প্রতিভা খুঁজে পেতে বই উদ্দীপক হিসেবে কাজ করে। বই আপনাকে শেখায় কীভাবে নতুন নতুন কাজ শুরু করা যায়। একবার শুরু করলেই পেয়ে যাবেন আপনার অজানা অনেক সুপ্ত-প্রতিভার খোঁজ।
.
🧠 বই মস্তিষ্ক ইম্প্রুভ করে
— গভীরভাবে চিন্তা করা, মনের ওপর নিয়ন্ত্রণ রাখা, সিদ্ধান্ত-গ্রহণ—মস্তিষ্কের এরকম নানান কার্যক্ষমতা বাড়িয়ে দেয় বই।
.
তো পাঠক এখন প্রশ্ন হলো, আপনি আর কী কী উপকার পান বই পড়ে?

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

View all posts by Md Rafsan →