বইঃ হোমো স্যাপিয়েন্স, রিটেলিং আওয়ার স্টরি। review 2 ll bookpoint24

  •  বইঃ হোমো স্যাপিয়েন্স, রিটেলিং আওয়ার স্টরি।
  • লেখকঃ ডাঃ রাফান আহমেদ।
  • বিষয়ঃ বিবর্তনবাদ, বিজ্ঞানের সংক্ষিপ্ত ইতিহাস।
  • প্রকাশনীঃ সমর্পণ প্রকাশন।
  • পৃষ্ঠাঃ ১৮৪,

(৪ কালারের হার্ডকভার)

আমার মনে হয় বইয়ের আগে ডা. রাফান আহমেদ নিয়ে জানা জরুরী। নাস্তিক্য, সংশয় ইত্যাদি সেক্টরের জিজ্ঞাসার জবাবে আমরা সাধারণত দুই ধরনের তরীকা দেখতে পাই। একটি হলো সরাসরি কুরআন-হাদিস দিয়ে আর অন্যটি হলো ইল্মুল কালাম বা ধর্মের ভিত্তিতে যুক্তি ও দর্শন। আর রাফান ভাই অনুসরণ করেন তৃতীয় পন্থা। 

ধর্মকে প্রশ্ন করতে যেসব উৎস বা যে ফিল্ডকে প্রামাণ্যস্বরূপ আনা হয় উনি ঠিক একই উৎস থেকে তথ্য এনে সৎ এবং স্বচ্ছ জবাব দেন। যেমন: মুসলিম কুরআন মানে। কেউ যদি কুরআনের আদেশের বিপরীতে কুরআন দিয়েই তা নাকচ করে দেখাতে পারে তাহলে কিন্তু মুসলিমদের কিছু করার থাকে না। কারণ যাকে আমরা প্রামাণ্য ধরি সেটা অন্যের জন্যও প্রামাণ্য। এই কাজটিই উনি করে যান। 

বিজ্ঞান আর বিজ্ঞানবাদ এক জিনিস নয়। উনি বিজ্ঞানের পক্ষে আর বিজ্ঞানবাদের বিপক্ষে। পড়াশোনা মেডিকেল সায়েন্স নিয়ে। গবেষণার অআকখ নিয়ে গবেষণাও এক প্রকার গবেষণা। তিনি সেইজন। পাশাপাশি ইউনিভার্সিটি অভ ইডিনব্রাহ থেকে (অনলাইনে) ফিলোসফি অভ সাইন্স নিয়ে পড়াশোনা করেছেন। হোমো স্যাপিয়েন্স বইটি এখনো পড়ছি। অফিসে ব্যস্ত সময় কাটায় বাসে আসতে যেতে পড়তে হয়। এবারেরটায় পৃথিবীতে আমাদের সূচনা বিজ্ঞানের দৃষ্টিভঙ্গিতে তুলে ধরেছেন। এতে আপনা-আপনি বিজ্ঞানবাদ প্রশ্নের সম্মুখীন হচ্ছে। 

আমাদের পাঠ্যবইগুলোতে বিবর্তনবাদকে একরকম অকাট্য দলিলের মতো পড়ানো হয়। এতে করে আমাদের প্রজন্ম একটি ভ্রান্ত আকিদার বীজ বয়ে চলছে যা বিজ্ঞান তো নয়ই; বরং একটি অপচেষ্টার শিকারে পরিণত হচ্ছে। মাধ্যমিকের শিক্ষার্থী থেকে শুরু করে উপর অবধি সবার জন্য তিনি বইটি ঢেলে সাজিয়েছেন। আর সংযুক্ত করেছেন কথার স্বপক্ষে বিজ্ঞানের তথ্য-উপাত্ত। 

শেষের দীর্ঘ ২৬টি পৃষ্ঠা যাবৎ বিজ্ঞানের ঢাউস সাইজের বই-পুস্তক এবং পিয়ার রিভিউড জার্নালের দলিল যুক্ত করে দেওয়া হয়েছে যাতে বিজ্ঞান নিয়ে কোনো অস্বচ্ছতার জায়গা না থাকে। তাই এই পোস্ট লেখা অবধি রকমারি বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে এবারের মেলায় ৫ম স্থান ধরে উপরের দিকে এগোচ্ছে এই মাস্টারপিস। ইতঃমধ্যে দ্বিতীয় সংস্করণ চলছে। রাফান আহমেদ এবং তার বইগুলো লম্বা রেসের ঘোড়া, এটুকু ইন শা আল্লাহ বলে দিতে পারি। টপ স্পীড মুখ্য না, ত্বরণটা জরুরী।  লিখেছেন: H H Nuri Muhammad 

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?