বইঃ নকশায়ে নকশাবন্দ pdf download – মুহাম্মদ মামুনুর রশীদ (رحمة الله) | Nokshaye Nokshabond

বইঃ নকশায়ে নকশাবন্দ pdf download পিডিএফ ডাউনলোড, মুহাম্মদ মামুনুর রশীদ (رحمة الله)

Image

বিস্ময়কর ব্যাপার হচ্ছে এই যে , যে জীবন ধারণ করে আমরা বেঁচে আছি , তার সূচনা ও সমাপ্তি সম্পর্কে আমরা অনেকেই বেখবর । জীবনকে সফল , সুন্দর এবং অর্থময় করে তুলতে হলে নবী রসুলদের পথ ধরে চলতে হয় । আমাদের নবী সরওয়ারে কায়েনাত মোহাম্মাদুর রসুলুল্লাহ স . এই পথেরই পথিক হবার জন্য আহবান জানিয়ে গিয়েছেন আজীবন । জানিয়েছেন , ‘ আখেরাতের কল্যাণ ছাড়া কোনো কল্যাণ নেই । ‘ কল্যাণ লাভের জন্য দুটি জিনিস থাকতেই হবে । এর প্রথমটি বিশ্বাস । 

দ্বিতীয়টি কর্ম । শরীয়তের পরিভাষায় এর নাম আকিদা এবং আমল । আকিদার ক্ষেত্রে ইসলামের নাম নিয়ে তিয়াত্তরটি দল সৃষ্টি হবে বলে হজরত রসুলেপাক স . এরশাদ করেছেন এবং আরো এরশাদ করেছেন যে , এর মধ্যে একটিমাত্র দলই নাজাতপ্রাপ্ত দল । বাকী বায়াত্তরটি দল পথভ্রষ্ট । পথভ্রষ্ট দলগুলো হচ্ছে , খারেজী , মোতাজিলা , শিয়া , কাদিয়ানী , মওদুদী ইত্যাদি । এদের মধ্যে মওদুদী মতবাদের লোকেরাই সবচেয়ে চতুর । বর্তমানে আমাদের দেশে বিভ্রান্তি প্রসারের ক্ষেত্রে এরাই অগ্রণী ভূমিকা পালন করে চলেছে । 

এরা আমাদের মসজিদে মাদ্রাসায় সুকৌশলে ঢুকে পড়ে ফেত্নার ক্ষেত্র প্রসার করতে সচেষ্ট । সাধারণ সরল মুসলমানদের কেউ কেউ এদের প্রচারণায় পড়ে সত্যমিথ্যার পার্থক্য ভুলতে বসেছে প্রায় । এরা রসুলেপাক স . এর সম্মানিত সাহাবাবৃন্দের প্রতি মিথ্যা অপবাদ আরোপকারী পণ্ডিতমূর্খ আবুল আলা মওদুদীর একনিষ্ঠ অনুসারী । অপরপক্ষে নাজাতকামী ব্যক্তিদের অনুকরণীয় আদর্শ সাহাবায়ে কেরাম রা .। হজরত রসুলেপাক স . নাজাতপ্রাপ্ত দলের পরিচয় দিয়েছেন এভাবে , ‘ আমি এবং আমার সাহাবাগণ যে দলে আছি । ‘

প্রকৃতপক্ষে হজরত নবীয়ে পাক স . এবং সাহাবাগণের পথানুসরণকারী ব্যক্তিগণই সত্য দলে আছেন । এই দলের নাম আহলে সুন্নত ওয়াল জামাত । এরা ক্রমাগত পূর্ববর্তীগণের অনুকরণের মাধ্যমে জারী রেখেছেন দ্বীনের পরিপূর্ণ জ্ঞানার্জনের আদর্শ । বাহ্যিক জ্ঞানের ( জবানী এলেম ) ক্ষেত্রে প্রতিষ্ঠিত করেছেন মযহাব । অন্তজ্ঞানের ( কলবী এলেম ) ক্ষেত্রে প্রচলন করেছেন তরিকা । এই পূর্ণতার পথেই আহবান আমাদের ।

নকশ্বন্দিয়া তরিকার প্রতিষ্ঠাতা হজরত ইমাম বাহাউদ্দিন নকশ্বন্দ রহ . এর জীবন কাহিনী নিয়ে গড়ে উঠেছে ‘ নকশায়ে নকবন্দ ‘ বইখানি । ক্ষুদ্র হলেও বাংলা ভাষায় তাঁর জীবন নিয়ে রচিত বই এখন পর্যন্ত এই একটিই । অথচ এরকমটি হওয়া কিছুতেই বাঞ্ছনীয় ছিলো না । যাঁর তরিকার ভিত্তিতে পরবর্তী সময়ে দ্বীন সংস্কারের পর্বত প্রমাণ দায়িত্ব সম্পন্ন করেছিলেন দ্বিতীয় হাজার বছরের সংস্কারক হজরত শায়েখ আহম্মদ ফারূকী সেরহিন্দী রহ . , 

আমাদের এ জামানার দ্বীনের মোবাল্লেগগণের নিকট তাঁর গুরুত্ব অনুভূত না হওয়ার কারণ কি ? আমাদের দ্বীনি দৈন্যদশার এও এক গ্লানিকর দৃষ্টান্ত বটে । ” শ্রেষ্ঠ , সহজ এবং যুগোপযোগী এই তরিকার পরিণত রূপ নিয়ে পরবর্তীতে যে তরিকা প্রচলিত হয়েছে , আজো তার চিরন্তন প্রবাহ জারী আছে । এই অমূল্য জ্যোতির্ময় প্রবাহের নাম খাস মোজাদ্দেদিয়া তরিকা । ‘ নকশায়ে নকশৃবন্দ ‘ বইয়ের চতুর্থ সংস্করণের প্রাক্কালে আবারো আমরা আহবান জানাচ্ছি । 

আসুন , আহলে সুন্নত ওয়াল জামাতের আকিদা বিশ্বাসকেই আমরা আমাদের একমাত্র আকিদা বিশ্বাসে পরিণত করি এবং শরীয়তের সীমানায় এসে আত্মশুদ্ধির জন্যে দাখেল হই খাস মোজাদ্দেদিয়া তরিকায় । আদি এবং অন্তের যাবতীয় প্রশংসা একমাত্র আল্লাহ্তায়ালারই জন্য । দরূদ ও সালাম মহানবী মোহাম্মদ স . এবং তাঁর পরিবার পরিজন বংশধর এবং সহচরগণের প্রতি । আমিন । ওয়াস্সালাম । 

মোহাম্মদ মামুনুর রশীদ
হাকিমাবাদ খানকায়ে মোজাদ্দেদিয়া ,
ভুঁইগড় , নারায়ণগঞ্জ ।

Download Or Read From Google Drive

Stay with us, Stay with boipaw.com team

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?