বইঃ তারা ঝলমল। লেখকঃ আরিফুল ইসলাম। book review

বইঃ তারা ঝলমল।
লেখকঃ আরিফুল ইসলাম।
প্রকাশনীঃ সমর্পণ প্রকাশন।
দামঃ ২৮৮ টাকা।
বই রিভিউঃ ওয়াহিদুল হাদী। (all credit to go)
post I’d 111597

হ্যালো বন্ধুরা..! কেমন আছেন সবাই? আজ অনেকদিন পর আপনাদের জন্য নতুন একটি বইয়ের রিভিউ নিয়ে আসলাম। প্রায় কয়েক মাস যাবত আমি কোন পোস্ট করিনি। সময়ও পায়নি আবার ভালোও লাগেনি। আজকে আপনাদের জন্য থাকছে চমৎকার একটি বইয়ের রিভিউ। আর এই সুন্দর বইয়ের রিভিউটি  লিখেছেন (বই রিভিউঃ ওয়াহিদুল হাদী। (all credit to go)

তাহলে চলুন আর দেরি না করে সরাসরি বইয়ের রিভিউ চলে যাই।

“কয়টা মদের নাম জানো?” অবশ্যই অনেকগুলো, সাথে ক্যাটাগরিও বলে দিতে পারবো। তিনিও হাসছেন আমিও।
.
ছোটবেলা থেকেই ধর্মীয় টাচে থাকার কারণে আম্মুর মুখ থেকে নবী জীবন শুনতে পেতাম। ছোটো থেকেই ধর্মের দিকে ছিলাম সিনসিয়ার। আস্তেধীরে স্কুলে খলিফাদের নিয়ে জানতে পারলাম। যতটুকু জানার ঠিক ততটুকুতে সীমাবদ্ধ ছিলাম। এরপর বিস্তৃতভাবে কোনোদিন জানা হয়নি। অন্য সাহাবীদের ব্যাপার ত দূর কী বাত!
.
কাজ থেকে ফেরার পথে আকাশের চাঁদ দেখতে অনেক সুন্দর লাগতো, ক্যামেরায় বন্দী করে রাখতাম। চাঁদের সেই উজ্জ্বলতা আরও বৃদ্ধি করে দিত তারাগুলো। রাসুলুল্লাহর (সা) সাথীরা হলেন সাহাবীরা। তারাই হলেন ইলমের ধারক বাহক। আমাদের মুসলিম পরিবারে আপনি যদি কাউকে সাহাবি নিয়ে জিজ্ঞেস করেন তাহলে মাত্র কয়েকজনের নাম শুনতে পাবেন তার চেয়ে বেশি না। বেশ দূরে যেতে হবে না, এই আমিই আশারামুবাশশারার সবাইকে ভালো মতন চিনতাম না।
.
বইটি সাজানো হয়েছে ৩২জন সাহাবীর জীবনী নিয়ে। গতানুগতিক কোনো জীবনী বই নয়। একদম বিগিনারদের জন্য এ বইয়ের চেয়ে সরল বই আছে বলে জানা নেই। লেখার ধরণের চেয়ে সবচেয়ে ভালো লেগেছে অধ্যায়ের নামগুলো। নাম দেখে কয়েকবার আমিই অবাক হয়ে বললাম “উনি কে আবার?” পড়ে তারপর জানলাম “ও আচ্ছা! চিনেছি।” লেখার ধরণটা ছিল জন্ম থেকে মৃত্যু অব্দি, মনে হচ্ছিল আমাকে কে যেন পড়ে শুনাচ্ছে, নিজে কিছু পড়ছি না। সবমিলিয়ে আজ শেষ করলাম বইটি। বইটি পড়া শুরু করেছিলাম প্ল্যানে, তারপর ট্রেনে আর শেষ হলো বাসায় বসে।
.
যদিও আগেভাগে সাহাবী সিরিজ করায় তেমন আলাদা কিছু অনুভোব হয়নি। তা ছাড়া অনেক অধ্যায় বেশ ছোট মনে হয়েছে। নতুন নতুন সাহাবীদের নিয়েও আলোচনা চাই যাদের নিয়ে আমরা তেমন জানি না। বইয়ের সবচেয়ে ভালো লাগা অধ্যায় ছিল “অজর তলোয়ার”
.
উপহার দেয়ার মতন একটি বই। লেখক ও বইয়ের সংশ্লিষ্ট সবার জন্য দু’আ রইলো।

বন্ধুরা.. বইটি রিভিউ আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। যাতে আমরা আরো সুন্দর সুন্দর বইয়ের রিভিউ আপনাদের উপহার দিতে পারি।

আপনি যদি আমাদের ওয়েবসাইটে আপনার এই ভিডিও পোস্ট করতে চান তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানান।

অথবা আমাদের মেইল করতে পারেন এই ঠিকানায়।

rafsanforazi.tr@gmail.com

আপনি আপনার প্রিয় কোন বইটি ভিডিও চাচ্ছেন সেটাও জানাতে ভুলবেন না….

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?