বইঃ আল্লাহ আপনাকে দেখছেন book review ll boipaw.com

 বুক রিভিউ 

বই: আল্লাহ আপনাকে দেখছেন

Hasanah Publication,

পাঠ অনুভূতি: বইটার শুরুর দিকের ঊনপঞ্চাশ পৃষ্ঠার আলোচনা সারসংক্ষেপ ছিলো- আল্লাহ ও তার বান্দা একে অপরকে কিরুপ ভালোবাসে এ বিষয়ে। এই অংশে আল্লাহ তার বান্দাকে কত পরম মমতায় ভালোবাসেন সে দিকটা বইয়ের লেখক কুরআন ও হাদিসের মাধ্যমে সুন্দর জ্ঞানগর্ভ আলোচনার মাধ্যমে উপস্থাপন করেছেন। 

আল্লাহ তার বান্দাকে ভালোবাসার নিদর্শন হিসেবে জানিয়ে দিয়েছেন যখন তারা আল্লাহকে ডাকে তখন তিনি তাদের ডাকে সাড়া দেন। তার সম্মানিত ফেরশতাদেরকে সে বান্দার ব্যাপারে অবহিত করেন। দুনিয়ার কোনো মানুষ আপনার প্রশংসায় পঞ্চমুখ হয়ে গেলে আপনি ভীষণ আনন্দিত হন আর যখন আপনার রব আপনার প্রশংসা ফেরেশতা ও তাদের মাধ্যমে দুনিয়াবাসীকে জানিয়ে দেন তখন বিষয়টা আপনার নিকট কতটা আনন্দের হয় সেটা বলার অপেক্ষা রাখে না। 

আল্লাহ প্রেমে পাগল এক দাসীর ঘটনা বিবেক নাড়িয়ে দিবে। বান্দা সত্যি তার রবকে ভালোবাসে কিনা সে যাচাইটুকু করতে বান্দাকে তার ধৈর্য পরীক্ষায় উত্তীর্ণ হতে বলা হয়েছে। যে বান্দা আল্লাহকে ভালোবাসে তাকে আল্লাহর সঙ্গে সাক্ষাতের তীব্র আকাঙ্খা রাখতে নির্দেশ দেয়া হয়েছে। 

বইয়ের পঞ্চাশ পৃষ্ঠায় সূরা শুআরার ২১৭ থেকে ২২০ আয়াতের আলোচনা নিয়ে এসে আমাদেরকে আশাজাগানিয়া সুসংবাদ দেয়ার পাশাপাশি আল্লাহকে ভয় করতে নির্দেশ দেয়া হয়েছে। এ আয়াত থেকে বইটার নামকরণ করা হয়েছে ‘আল্লাহ আপনাকে দেখছেন’। 

‘ আর পরাক্রমশালী ও দয়াময় আল্লাহর ওপর ভরসা করো, যিনি তোমাকে দেখতে পান যখন তুমি নামাজে দাঁড়াও এবং দেখতে পান সেজদাহকারীর মাঝে তোমার ওঠাবসা। তিনি সবকিছু শ্রবণ করেন, সবকিছু জানেন।’

 আল্লাহ তার বান্দা সকলকে সর্বাবস্থায় দেখছেন। যখন কেউ নামাজে দাঁড়ায়, যিকিরে তাকে স্মরণ করে তখন তিনি তাদের দেখেন। কোনো বান্দা যখন জানতে পারবে তার রব তাকে সবসময় দেখছেন তখন সে হারাম কাজগুলো থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে দৃঢ় হবে। সাথেসাথে এ আশাও রাখবে যেহেতু সে আল্লাহকে ভয় করছে সেহেতু আল্লাহ তাকে পরকালে শাস্তির মুখোমুখি করবেন না। 

বইতে মানব সৃষ্টির রহস্য, আখেরাতের প্রস্তুতি, দুখের পরে অনাবিল সুখ, তাওয়াক্কুলের অর্থ, নামাজ প্রেমময় ইবাদত,ইহসানের পরিচয়, মুরাকাবার অর্থ, আল্লাহর গুণবাচক নামসমূহের ইলম, যে নামে আল্লাহকে ডাকা যাবে না, আল্লাহ আপনাকে হেফাজত করেনসহ আরো বেশকিছু বিষয় আলোচনা করা হয়েছে। বইটা খুবই সুখপাঠ্য। জীবনের লক্ষ্য উদ্দেশ্য থেকে দূরে সরে যাওয়া মানুষগুলো বইটার বদৌলতে নতুন করে বাঁচতে শিখবে। মন ও হৃদয়ে নতুন উদ্দীপনা কাজ করবে যেটা তাকে রবের নিকটবর্তী করবে ইনশাআল্লাহ। 

অনুবাদের মান : অনুবাদের মান যথেষ্ট ভালো। বই পড়ে মনে হয়নি কোনো অনুবাদ বই পড়ছি। সাবলীল সর্বজন বোধগম্য সহজ অনুবাদের জন্য অনুবাদকের নাম পাঠক হৃদয়ে বহুদিন গেঁথে থাকুক।

আল্লাহ আপনাকে দেখছেন এটা জেনেও যে ঈমান গোনাহ থেকে ফিরাতে পারে না ;

সেই ঈমান কি করে কবর, হাশর, মিযান, পুলসিরাতের মতো ভয়াবহ কঠিন অবস্থা পার করে জান্নাত পর্যন্ত পৌঁছে দিবে !!?

আচ্ছা ,

এই বিষয়টি আপনার হৃদয়ে কি কখনো ভাবনার ঝড় তুলে না !!? 

নাকি ভাববার মতো যে হৃদয় থাকা দরকার তা অনেক আগেই মারা গিয়েছে !!?

আরো একবার নিজেকে প্রশ্ন করে তা নিজেই জেনে নিন ।। কারণ সময় তো খুব কম অথচ বিপদ গুলো খুব দ্রুত গতিতে অগ্রসর হচ্ছে !

🌿 বই: আল্লাহ আপনাকে দেখছেন

▫️ লেখক: শাইখ খালিদ আর রাশিদ

 ▫️ মুদ্রিত মূল্য: ১৩৪ টাকা

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?