ফিতরা- টাকা, নাকি খাদ্যদ্রব্য? বিভ্রান্তি নিরসন

  • ফিতরা- টাকা, নাকি খাদ্যদ্রব্য? বিভ্রান্তি নিরসন
  • লেখক : ব্রাদার রাহুল হুসাইন (রুহুল আমিন)
  • প্রকাশনী : দারুল কারার পাবলিকেশন্স
  • বিষয় : যাকাত ও ফিতরা, ইসলামি বিধি-বিধান ও মাসআলা-মাসায়েল
  • সম্পাদক : শাইখ আব্দুল্লাহ শাহদে মাদানী
  • পৃষ্ঠা : 96, কভার : পেপার ব্যাক

সম্পাদকের কথা
الحمد لله وحده والصلاة والسلام على من لا نبي بعده
মহান রব আল্লাহর সমীপে অসংখ্য সিজদায়ে শোকর, যিনি আমাদের শ্রেষ্ঠ মাখলুক হিসেবে সৃষ্টি করেছেন। দরূদ ও সালাম বর্ষিত হোক, নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, তাঁর আহলে বায়ত এবং কিয়ামত পর্যন্ত তার অনুসারীগণের প্রতি।
সিয়াম ইসলামের পঞ্চস্তম্ভের অন্যতম বিধান। প্রতিটি প্রাপ্তবয়স্ক সুস্থ বিবেকসম্পন্ন নর-নারীর ওপরই ফরজ। এই সিয়াম ব্রত পালনে তাদের ভুলভ্রান্তি ঘটে যাওয়া নিতান্তই স্বাভাবিক। সেসব ভুলের কাফফারা ও গরীব মিসকীনদের খাদ্য হিসাবে ফিতরা প্রদান ফরজ। এটা মুসলিম পরিবারে জন্ম নেয়া প্রতিটির সন্তানের জন্যই ফরজ। সে শিশু, কিশোর, যুবক, বয়স্ক, বৃদ্ধ, নারী-পুরুষ, সুস্থ, অসুস্থ যে-ই হোক না কেন। এ এক অবধারিত বিধান ।
এই ফিতরা প্রদানের ক্ষেত্রে রয়েছে, নির্দিষ্ট নীতি, যে নীতির ভিত্তিতে তা প্রদান করা হলেই কেবল তা গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে। নচেৎ তা বাতিল ও প্রত্যাখ্যাত, সন্দেহ নেই।
তরুন তার্কিক ও দ্বাঈ ব্রাদার রাহুল হুসাইন (রুহুল আমিন) সংকলিত আলোচ্য গ্রন্থটিতে সেসব সম্পর্কে দালীলিক নীতিসমূহ উপস্থাপন করা হয়েছে। বইটি শুরু হতে শেষাবধি পাঠ করে সম্পাদনা করে এটাই পেয়েছি এবং এজন্য নিজেকে গর্বিত মনে করি।
বইটির উপকারিতা অনস্বীকার্য। বইটির বহুল প্রচার-প্রসার ও আমল কামনা করি। লেখক প্রকাশকসহ সকলের জন্য প্রার্থনা আল্লাহ বইটিকে সকলের জন্য পরকালে নাজাতের অসীলা বানিয়ে দিন। আমীন ।
-আব্দুল্লাহ শাহেদ
Buy Now From Online [Click Here]
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?