February 21, 2024

ফিকহুস সিরাহ – শাইখ ড. মুহাম্মাদ সায়িদ রামাদান বুতি

 

Kismatul Ferdoushi Parlia’র রিভিউ

.বইয়ের বিষয়বস্তু
এই সিরাত গ্রন্থটি মূলত ২ খন্ডে প্রকাশিত হয়েছে। প্রথম খন্ডে ৫ টি অধ্যায়ে রয়েছে – নবীজির বংশ, জন্ম, দুধপান, জীবিকা, বিয়ে, কাবা নির্মাণে নবীজির অংশগ্রহন, হেরা গুহায় নির্জন বাস ও ওহীর সূচনা। আরও আলোচনা করা হয়েছে দাওয়াতের নানা স্তর, কুরাইশদের অত্যাচার ও নবীজির হিজরত, বিভিন্ন প্রতিরোধ যুদ্ধ ইত্যাদি।
দ্বিতীয় খন্ডে রয়েছে – গাজওয়া জাতির রিকা, ইফকের ঘটনা, বিভিন্ন গুরুত্বপূর্ণ সন্ধি, মক্কা বিজয়, মুহাম্মদ (সাঃ) এর অসুস্থতা ও অনন্ত পথের যাত্রা, খিলাফতে রাশিদিয়ার ইতিহাস।

🌸 এছাড়া আরও জানতে পারবেন-

👉 ইসলামকে বুঝতে সিরাহর গুরুত্ব।
👉 আরবকে কেন ইসলাম উদ্ভবের উৎসভূমি করা হলো।
👉 নবীজির দাওয়াতের সাথে পূর্ববতী নবীদের দাওয়াতের মিল-অমিল।
👉 জাহিলি সমাজের ইতিহাস।
👉 নবীজির জীবন থেকে আমাদের জন্য শিক্ষা ও উপদেশ।

যে কারণে বইটি পড়বোঃ

বই একটি জাতিকে বদলে দিতে পারে। আর সিরাহ এমন একটি বই যেখানে, পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানুষ রাসুল (সাঃ) এর জীবনের পূর্ণাঙ্গ রুপ তুলে ধরা হয়। আমরা রাসুল (সাঃ) এর জীবনকে যত জানবো, ততো ভালোবাসবো। আর ততই নিজেদেরকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসতে পারবো।

এই বইটির উপস্থাপনার প্রাঞ্জলতা যেকোনো রাসুলপ্রেমীর পাঠক হৃদয় হরণ করবে। তাছাড়া এর অনুবাদ ও সম্পাদনার সাবলীলতা প্রশংসার দাবিদার। এই সিরাহটিতে নবী জীবনের ছোট-বড় প্রায় পঞ্চাশটির উপর ঘটনাকে তুলে ধরা হয়েছে। আর প্রতিটি ঘটনা থেকে প্রাপ্ত শিক্ষা, উপদেশ ও ফিকহি মাসআলাগুলো প্রাঞ্জল ভাষায় বর্ণনা করা হয়েছে। যা আমাদের রাসুল (সাঃ) এর জীবনকে বুঝতে সহজ করেছে। এই বইটিতে সহীহ হাদিস অনুসরণ করা হয়েছে, যা সত্যিই প্রশংসনীয়।

💫 পরিশেষে বলতে চাই,

শর্ট পিডিএফ পড়ে একটি বই সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা লাভ করা না গেলেও, এটা সুস্পষ্ট হয়েছে যে “ফিকহুস সিরাহ” শীঘ্রই সীরাহপ্রেমীদের মনে সাড়া ফেলবে ইন শা আল্লাহ। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা বই সংশ্লিষ্ট সকলের খেদমতকে কবুল করে নিন।
.
একনজরে বই পরিচিতিঃ

বই: ফিকহুস সিরাহ (১ম ও ২য় খণ্ড)
রচনা: শাইখ ড. মুহাম্মাদ সায়িদ রামাদান বুতি
অনুবাদ: মুসা আমান ও উবায়দুল্লাহ তাসনিম (১ম খণ্ড), ইবনু আফির (২য় খণ্ড)
প্রচ্ছদ: ফয়সাল মাহমুদ
প্রকাশক: তাজকিয়া পাবলিকেশন
মুদ্রিত মূল্য: ৮৮৮/-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *