প্রেসিডেন্ট মুরসি: আরব বসন্ত থেকে শাহাদাত লেখক : ওয়াহিদ জামান | President Murshi : Arob Boshonto Theke Shahadat

প্রেসিডেন্ট মুরসি: আরব বসন্ত থেকে শাহাদাত
লেখক : ওয়াহিদ জামান
প্রকাশনী : প্রচ্ছদ প্রকাশন
বিষয় : ইসলামী ব্যক্তিত্ব
পৃষ্ঠা : 104, কভার : হার্ড কভার, সংস্করণ : 1st Published, 2019
আইএসবিএন : 9789849435747

রিভিউ লিখেছেন 💕 মু. নুরুচ্ছাফা


 
“প্রেসিডেন্ট মুরসি, আরব বসন্ত থেকে শাহাদাত ” প্রেসিডেন্ট মুরসি নিছক একটি নাম নয় এটির সাথে জড়িয়ে আছে আবেগ, ভালোবাসা, শ্রদ্ধা, সম্মান। মিসরের ইতিহাস হাজার বছরের পুরনো, সে ফেরাউন থেকে শুরু করে জামাল নাসের অথবা আল ফাত্তাহ সিসি, অনেকে ক্ষমতাধর এসেছে কেউ ধ্বংস হয়েছে কারো পতন হয়েছে। আরবিতে একটা প্রবাদ আছে “হুকমু মিসরা লা’নাতুন” বা মিশরের শাসন একটি অভিশাপ। বলা হয়ে থাকে মিসরের ইতিহাসে কোন শাসক তার শাসনের পুরোটা সময় কাটিয়ে স্বাভাবিক মৃত্যু পাইনি। ১৮০৫ সালে উসমানী সালার মুহাম্মদ আলী থেকে মুরসি, অনেকে হত্যা হয়েছে কেউ নির্বাসন হয়েছে। সর্বশেষ প্রেসিডেন্ট হাফেজ ড. মুরসি। 
মিসরের ইতিহাসে প্রথম গনতান্ত্রিক প্রেসিডেন্ট হাফেজ ড. মুরসি। ১৯৫১ সালে জন্ম কৃষক পরিবারের সন্তান, কায়রো বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং-এ প্রথম শ্রেণিতে প্রথম হন। ১৯৮২ সালে সাউথ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট লাভ করেন। নানান চড়াই-উতরাই পেরিয়ে ২০১২ সালে ২৪জুন তাকে প্রেসিডেন্ট ঘোষণা করে।
*মুরসি প্রেসিডেন্ট হিসেবে অনেক দেশ ভ্রমণ করলেও আমেরিকা ভ্রমণ করেননি এটাই তার জন্য কাল হয়ে দাঁড়ায়
*তিনি ফিলিস্তিন আন্দোলন, সুয়েজ খাল উন্নয়ন সহ বিভিন্ন পদক্ষেপ নেন।
 * তিনি NASA “স্পেস শ্যাটল ইঞ্জিন ” প্রকল্পে কাজ করেন
 
প্রেসিডেন্ট মুরসি একজন কুরআনে হাফেজ, অধ্যাপক, তিনি প্রেসিডেন্ট হয়েও ভাড়া বাসায় থাকতেন, পৃথিবীর ইতিহাসে কম বেতনপ্রাপ্ত প্রেসিডেন্ট, পূর্বকার মতো সরাসরি ভবনে প্রেসিডেন্টের ছবি টানিয়ে রাখার কথা বললে নাকচ করে দেন।
দীর্ঘদিন কারানির্যাতন ভোগ করে তাকে হত্যা করা হয় বিনা চিকিৎসায়, ১৭ জুন সোমবার ২০১৯ ফিরে গেলেন সে মহান সত্তার দিকে যার হুকুমে এসেছিলেন নশ্বর পৃথিবীতে। 
ক্যালিফোর্নিয়া থাকাকালীন মুরসির দুজন সৌদি প্রতিবেশী সাক্ষদেন যে, প্রতিদিন ফজরের নামাযের আগে মুরসি ও তার স্ত্রী মসজিদের বাথরুম পরিষ্কার করছে।
প্রেসিডেন্ট মুরসিঃ আরব বসন্ত থেকে শাহাদাত ” বইটিতে মিশে আছে আবেগ, ভালোবাসা, বেদনা। শহীদ প্রেসিডেন্ট হাফেজ ড. মুরসি সম্পর্কে আরো অনেক অজানা কথা লিখা আছে এই গ্রন্থে, সবাইকে পড়ার অনুরোধ করছি।
|এ সম্পর্কে আরও জানতে>> এখানে ক্লিক করুন
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?