প্রিসিলা : লেখক মশিউল আলম

বই : প্রিসিলা
লেখক : মশিউল আলম
জনরা : সাইফাই
বইচিত্র : সজিব
বইসংখ্যা : ৩২৬
প্রচ্ছদ : ধ্রুব এষ 
ফরম্যাট : হার্ডকভার
মলাট মূল্য : ১৬০ টাকা
রিভিউ ক্রেডিট : সজীব ভূঁইয়া

প্রিসিলা’ বেশ পুরানো একটি সাইফাই জনরার বই। বইটি এই বছর নতুন ভাবে মুদ্রণ এসেছে। চমৎকার এই বইটি বেশ জনপ্রিয়, লেখকের লাভ স্টোরি-২০৯৯” বইটি পড়ে মূলত এই বইটি পড়ার আগ্রহ জন্মেছে তবে বইটি এত দিন কোথাও পাচ্ছিলাম না। অবশেষে গতকাল বইটি হাতে পেয়েছি, আর দেরি করলাম না- পড়ে ফেলেছি।

বইটি প্রথম প্রকাশ ২০০১ সালে অর্থাৎ আজ থেকে প্রায় ২১ বছর আগে। বইটির যে ইউনিক প্লট দিয়ে সাজানো তা যুক্তি দিয়ে চিন্তা না করলে চমৎকার একটি প্লট ছিলো সে সময়। ফিউচারের পৃথিবী এমন হবে না সে গ্যারান্টি কিন্তুু দেওয়া যাচ্ছে না। জনসংখ্যা ব্যালেন্স এর জন্য মৃত্যুর যে কেনাকাটা, অন্য দিকে বাবা হওয়া এবং মাতৃত্বের যে আকাঙ্ক্ষা সেটা গল্পে তুলেছে ধরা হয়েছে অতি অনবদ্য ভাবে।
২০৫০ সাল। দেশে জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য ২০৩৫ সালে বেশ কিছু আইন তুলে ধরা হয় এর মাঝে অন্যতম ছিলো মানব প্রজনন নিয়ন্ত্রণ আইন। অথাৎ একটি মৃত্যুর বিনিময়ে একটি জন্ম। কোনো পরিবারে কোন ব্যক্তি মারা গেলে তবে এক বছরের ভিতর একটি সন্তান জন্ম দিতে পারবে। এক বছরের ভিতর জন্ম দিতে ব্যর্থ হলে মেয়াদ উত্তীর্ণ হয়ে যাবে।
বৃদ্ধ পিতামাতা মারা গেলে সন্তান জন্মদানে অনুমতি পায়। অন্যদিকে নূন্যতম উচ্চ মাধ্যমিক ব্যক্তি মারা না গেলে মৃত্যু বিনিময় হবে না। এই দিকে গরিব ক্যান্সার রোগীকে কড়া দামে বিক্রি করা হচ্ছে। 
এমনই এক রাষ্টীয় সামাজিক প্রেক্ষাপটের সাক্ষী প্রিসিলা নামে এক যুবতী নারী।যে ভালবাসে বিয়ে করে রাসেলকে কিন্তুু অচিরে কেউ মৃত্যুর সম্ভবনা নেই। গর্ভধরাণ করে স্বামীকে ফাঁসিতে ঝুলাতে চাচ্ছে না। এই দিকে এতো টাকা নেই তাদের তারা গরীব, মৃত্যু পথযাত্রী কাউকে কিনে ফেলবে।
মাতৃত্ব ও সন্তান জন্মলাভা আকাঙ্ক্ষা প্রিসিলাকে কুরে কুরে খাচ্ছে। প্রিসিলা শেষ পর্যন্ত কি মাতৃত্বের স্বাদ পাবে? যেখানে মৃত্যুর প্রহর গুনতে হয় প্রতিনিয়ত তেমনি একটি সাল ২০৫০ সাল লেখক লেখকে লেখন-শৈলী মাধ্যমে আপনাকে কল্পনার জগতে নিয়ে যাবে যেখানে মা ডাক শোনার বাসনায় স্বামী ও প্রেমিক কে পাঠিয়ে দেওয়া হচ্ছে ফাঁসিরকাষ্ঠে।
খুবই ছোট পরিসরে একটি বই।মাএ ৬৯ পৃষ্ঠার একটা বই। কিন্তুু তৃপ্তি ঠেকর ফেলবেন আশা করি।বই মাধ্যমে লেখক ফিউচারের পৃথিবীর একটা কল্পনা একেছে মাএ। বইয়ের ইউনিক প্লটের জন্য বেশ ভালো লেগেছে, সে সাথে লেখনী দারুণ। সব থেকে বড় কথা বইটি নিয়ে আরো বেশি আলোচনা হওয়া দরকার।
বইয়ের নামকরণে সাথে চমৎকার প্রচ্ছদ করেছে।প্রোডাকশন ভাল ছিল।বানান ভুল ছিল না। সুখপাঠ্য বই।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?