প্যারাময় লাইফের প্যারাসিটামল book review ll bookpoint24

প্যারাময় লাইফের প্যারাসিটামল 

-ঝংকার মাহবুব 

আমাদের সবার প্রিয় হাস্যরসিক ঝংকার ভাই আমাদের এই ছাত্রজীবনের প্যারাকে প্যারাসিটামল দিয়ে দূর করার জন্য অসাধারণ এই বইটি লিখেছেন। বইটি পড়ে একঘেয়ে লাগেনি অন্যসব সমস্যা সমাধানের বইয়ের মতো। অনেক কারণ দেয়া যায় তবে অন্যতম কারণ এর ভাষা, শব্দ এবং তার বিন্যাস। তাই যারা এই শাখার বইগুলোকে এড়িয়ে যায় তারাও পড়তে বসলে সহজে ছাড়তে চাইবে না। বইটিতে কি আছে? 

.

বইটি শুরু হয়েছে নুয়াজ ও সোহান ভাইয়ের কথোপকথন দিয়ে। নুয়াজ সহ বিশ্ববিদ্যালয়ের অনেকে ছাত্রজীবনের প্যারায় জর্জরিত আর তার সমাধান দেয়া হয়েছে সোহান ভাই নামক চরিত্রের মাধ্যমে। সময়ের সঠিক ব্যবহার করতে ব্যর্থ হয়নি এমন ছাত্র পাওয়া যাবে না। সোহান ভাই যা বলে এটা নিয়ে, এই সময়ের প্যারাসিটামল হলো একে তিনভাগে ভাগ করে দাও লিভিং, ড্রাইভিং, ড্রেইনিং। লিভিং হলো বেঁচে থাকার জন্য যে গুলো করা লাগে। ড্রাইভিং হলো সেই কাজ যা সামনের দিকে আগাই নিয়ে যায় আর ড্রেইনিং হলো যে কাজগুলো আজকের পর কাজে দিবে না। আর এই কাজগুলোর লিস্ট করার জন্য বইয়েই চার্ট করে দিয়েছে। 

.

টার্গেট বড় সেট করে ভাব দেখানো মানুষেরও কিন্ত অভাব নেই তবে ধুপ করে বড় কোনো পরিবর্তন ঘটানো সবার জন্যই মুশকিল তাই ভাই বলেছে, পুঁচকা টার্গেট দিবে প্রেস্টিজিয়াস গিফট। আর বর্তমানে আসলেই আমরা এত বেশি মোবাইলের প্রতি আসক্ত হয়ে গেছি, জিনিসটা মাথায় নিতেই চমকে উঠেছি, কখনো তো ভাবাই হয় নি বিষয় টা নিয়ে। আমরা ভাবি মোবাইল নিয়ে এই সেই গবেষণা, ভিডিও, ডিজিটাল পড়ালেখা করে উল্টায়ে দিব কিন্তু দিন শেষে সময়টাই নষ্ট হয়। তাই ভাই বলছে, অনিয়ন্ত্রিত মোবাইল কিন্তু জীবন ধ্বংসের হস্তী! সফলতা কোনো আকস্মিক ঘটনা নয়, এটা তাই যা ক্ষুদ্র ক্ষুদ্র পরিবর্তন ও উন্নতির সমষ্টি। 

.

বইয়ের মাঝে গিয়ে আমরা সোহান ভাইয়ের মতোই সোমা আপুকে পাবো। তিনিও আমদের বেশ কিছু সমস্যার সমাধান দিবে যেমন নতুন মানুষের সাথে পরিচিত হওয়া, প্যাশন খুঁজতে, লিডার হতে। বিশ্ববিদ্যালয়ের চারটি বছর জীবনের উল্লেখযোগ্য সময়ের একটি আর এটাকে যদি ভালোভাবে ব্যবহার করা না যায় তবে জীবনের এক মুল্যবান অংশই হয়তো বৃথা। তাই প্রতিটি ইয়ারের কাজগুলোকে কিভাবে করা উচিত সেটাও জানা যাবে। সিদ্ধান্ত নেয়া জীবনের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটা, ভবিষ্যত কেমন হবে তা নির্ভর করে আজকের নেয়া সিদ্ধান্তের ওপর। 

.

তাই যা সিদ্ধান্ত নিতে হবে তা ৩সেকেন্ডের মধ্যে। আর নীতিটি যথেষ্ট কার্যকর। এমনি বিভিন্ন সমস্যার সমাধান পাওয়া যাবে সোহান ভাই ও সোমা আপুর কাছ থেকে এই বইয়ের মাধ্যমে। বইয়ের আর একটি বিষয় ভালো ছিল যে প্রতিটি অনুচ্ছেদের সাথে চার্ট দেয়া আছে যেখান থেকে যে বইটি পড়বে সে সহজেই তার অবস্থান নির্ণয় ও নিজের লক্ষ্যের চার্ট তৈরি করতে পারবে।

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?