[পিডিএফ] দারুচিনির দ্বীপ : হুমায়ূন আহমেদ | Daruchini Dip PDF By Humayun Ahmed Books

দারুচিনি দ্বীপ pdf download বইটির বিবরণ

শুভ্র ইউনিভাসিটিতে পড়ে। চশমা ছাড়া কিছুই দেখতে পায়না বলে শুভ্রর বন্ধুরা তাঁকে কানাবাবা বলে ডাকে। শুভ্র বিশাল ধনী পরিবারের ছেলে, তাঁর বাবা বিশাল ক্ষমতাবান লোক।
শুভ্রর ইউনিভাসিটির বন্ধুরা ঠিক করেছে সাত দিনের জন্য সেন্টমাটিন দ্বীপে বেড়াতে যাবে। এরা আসলে শুভ্রর ক্লাসমেট,কারো সাথেই শুভ্রর তেমন সখ্যতা নেই। পড়াশোনা আর বাড়ি ছাড়া শুভ্রের দুনিয়াতে অন্যকিছু নেই। দুনিয়ার কঠিন বাস্তবের সাথে শুভ্রের কোন পরিচয় নেই।
শুভ্রের বন্ধুরা যখন ঠিক করলো তাঁরা সেন্টমাটিনে যাবে তখন শুভ্রও যেতে চাইলো, কিন্তু তাঁর বন্ধুরা শুভ্রকে নিতে রাজি হচ্ছিলো না। তাঁদের ধারনা শুভ্রকে নিলে নানা ঝামেলায় পরতে হবে। ধনীর ছেলে শুভ্র সেন্টমাটিনের কষ্টকর পরিবেশে মানাতে পারবে না। আবার চশমা ছাড়া সে কিছুই দেখে না। অন্যদিকে তাঁদের কয়েকজন মেয়ে ক্লাশমেটও তাঁদের সাথে যাওয়ার জন্য জেদ ধরেছে। প্রথমে ওরা কিছুতেই মেয়েদের নিতে চায় না, তবে শেষ পর্যন্ত নিতে রাজি হয়। ওরা ঠিক করে কমলাপুর থেকে ট্রেনে করে যাবে চট্টগ্রাম। সেখান থেকে বাসে করে যাবে কক্সবাজার। কক্সবাজার থেকে টেকনাফে পৌছে সেখান থেকে ট্রলারে করে যাবে সেন্টমাটিনে।
যেদিন সেন্টমাটিনে যাওয়ার কথা সেই দিন রাতে বিয়ের আসর থেকে পালিয়ে চলে আসে ওদের ক্লাশমেট জরী। এদিকে কমলাপুরে রিক্সা করে আসার সময় শুভ্র চশমা ভেঙ্গে অন্ধের মত দাঁড়িয়ে থাকে ভুল প্লাটফর্মে। জরী শুভ্রকে দেখতে পেয়ে নিয়ে যায় সঠিক প্লাটফর্মে। শুভ্রকে দেখতে পেয়েই আনন্দে তাঁর সব বন্ধুরা এক সাথে চেঁচিয়ে উঠে কানাবাবা কানাবাবা বলে। ঠিক সেই মূহুর্তেই বন্ধুদের সাথে শুভ্রের স্বাভাবিক একটা সম্পর্ক তৈরি হয়ে যায়।
সঞ্জুকে এগিয়ে দিতে এসেছে তাঁরার বাবা আর ছোট বোন মুন। এদিকে সবাই আসলেও সঞ্জুর কাছের বন্ধু বল্টু এখনো এসে পৌছনি। ট্রেন ছাড়ার সময় হয়ে গেছে, বল্টু ছাড়া সকলেই উঠে গেছে ট্রনে। ঠিক তখন সঞ্জুর বাবা দেখেন বল্টু দাঁড়িয়ে আছে প্লাটফর্মে। বল্টু টাকা যোগার করতে পারেনি বলে কাউকে কিছু না বলে চুপচাপ প্লাটপর্মে এসে দাঁড়িয়ে আছে। তখন সঞ্জুর বাবা বল্টুর হাতে কিছু টাকা দিয়ে বলেন ট্রেনে উঠতে।
যখন বল্টু আর তাঁর পিছন পিছন মুন ছুটতে শুরু করেছে ট্রেনের দিকে ততোক্ষণে ট্রেন ছেড়ে দিয়েছে।
ভাল লাগলে কমেন্ট করবেন।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?