পরকীয়া – ফারজানা মিতু | Parakia – Farzana Mitu

  • বইয়ের নাম : পরকীয়া 
  • লেখক : ফারজানা মিতু 
  • প্রকাশনী : দেশ পাবলিকেশন্স 
  • প্রকাশকাল : ২০১৮
  • ধরণ : উপন্যাস।
  • প্রচ্ছদ : ধ্রব এষ।
  • স্টল নং : ৪৫২ – ৪৫৩

শুধু প্রেম নয় বরং উঠে এসেছে বর্তমান সমাজের অস্থির সম্পর্কগুলোর জাল। একে অপরের সাথে জড়িয়ে আছে চরিত্রগুলো, আবার নেইও। পড়ে দেখতে পারেন ফারজানা মিতুর উপন্যাস পরকীয়া।

পরকীয়া বইটিতে লেখক বেশ কিছু চরিত্র নিয়ে গল্প বলেছেন , যা আমাদের সমাজে অহরহ। প্রতিনিয়ত ঘটে যাচ্ছে এমন ঘটনা।

ভুল মানুষ জীবনে আসায় মানুষ হয়ে যায় খাপ ছাড়া। হাঁটতে থাকে ভুল পথে। কিন্তু তাতেও জীবনে কোনো তৃপ্তি আসে না। হাহাকার বয়ে বেড়াতে থাকে প্রতিনিয়ত।

বই থেকে কয়েক লাইনঃ

মানুষ আসলে সবাই এক, শুধু সবকিছু সবার সঙ্গে সবাই করে না, করতে পারে না। কিছু বিশেষ জিনিস কিছু বিশেষ মানুষের জন্যই করা হয়। তাই হয়তো একই মানুষ একজনের জন্য অনেক কাছের আবার আরেকজনের জন্য বহুদূরের।

পরকীয়া শব্দ টা শুনলেই মনের মধ্যে অন্য রকম একটা ফিলিংস! কখনও ঘৃণার, কখনও মধুর, আবার কখনও আফসোসের! সম্পর্কে বাজারে অনেক গুলো কথা প্রচলিত আছে। পরকীয়া কেন মানুষ করে বা কেনইবা এই জিনিষ এত মধুর লাগে?

সেই জ্ঞানী বিশ্লেষণে আমি যাব না, সেটা বিশ্লেষণ করার মত এত জ্ঞান আমার নেই। তবে আমার মনে হয় পরকীয়ার মধ্যে সত্যিই কোন যাদু আছে নইলে মানুষ এত রিক্স নিয়ে এত ঝামেলা করে তা করতে যাবে কেন! পরর্কীয়ার জন্য সংসার ভাঙ্গা তো মামুলী ব্যাপার, খুন খারাবীর মত ঘটনাও অনেক ঘটছে। তারপরও মানুষ কেন পরকীয়ার দিকে ঝুকছে?

যারা পরকীয়া করেন তারা প্রত্যেকে তাদের নিজেদের মত করে একটা ব্যাখ্যা দাঁড় করিয়ে নিয়েছেন। অনেকেই এটা তাদের শরীর বা মনের প্রয়োজনে একটা সম্পর্কের কথা বলেন। পরকীয়া এখনও আমাদের দেশে লুকিয়ে লুকিয়ে করতে হয়। (খুব কম লোকের এমন হিম্মত আছে যারা প্রকাশ্যে পরকীয়া করার সাহস রাখে) তাই তারা এটাকে কিভাবে দেখে সেটা জানা কঠিন। পরকীয়া কে অনেকেই তাদের প্রেমের মর্যাদা দিতে চান, আসলেই কি পরকীয়া প্রেম??

সে যাই হোক, পরকীয়া কি এবং কেনো আমরা পরকীয়ায় নিজেকে জড়িয়ে ফেলি সেটার কারণ এবং পরিধি অল্প কিছু শব্দে বলা যাবেনা কখনই। আমরা নানা ভাবে এটাকে বিশ্লেষণ করেছি আর করেও যাচ্ছি প্রতিনিয়ত। ভালো না খারাপ, ঠিক না বেঠিক সেটা নিয়ে আলোচনা আর সমালোচনা কখনোই শেষ হবার নয়। আর সেই আলোচনা আবারও আমাদের সম্মুখে চলে এসেছে।

তার একটাই কারণ জনপ্রিয় লেখিকা টিভি ব্যক্তিত্ব Farzana Mitu’র “পরকীয়া” বইটি যা এবারের বইমেলা ২০১৮ তে এসে কিছুটা হইচই ফেলে দিয়েছে। যারা বইটি কিনেছে এবং পড়েছে তাদের বক্তব্য হচ্ছে ফারজানা মিতু পরকীয়াকে অন্যভাবে দেখানোর চেষ্টা করেছেন। আর ওনার লেখনীর সাহায্য উনি কিছু মানুষকে কিছুটা হলেও নাড়া দিতে পেরেছেন বলেই পাঠকের ধারণা।

বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?